• ঢাকা
  • বৃহস্পতিবার, ১৯ সেপ্টেম্বর, ২০২৪, ৪ আশ্বিন ১৪৩১, ১৬ রবিউল আউয়াল ১৪৪৬

ফেসবুক


ইউটিউব


টিকটক

Songbad Prokash

ইনস্টাগ্রাম

টুইটার


লিংকডইন

পিন্টারেস্ট

গুগল নিউজ


ঢাকার বাতাসে স্বাস্থ্যঝুঁকি


সংবাদ প্রকাশ প্রতিবেদক
প্রকাশিত: জানুয়ারি ১৫, ২০২৪, ১০:৪২ এএম
ঢাকার বাতাসে স্বাস্থ্যঝুঁকি
ঢাকার বায়ুদূষণ। ছবি : সংগৃহীত

রাজধানী ঢাকায় বায়ুদূষণ কিছুতেই কমছে না। প্রায় দিনই দূষণের তালিকায় বিশ্বের মধ্যে শীর্ষে উঠে আসছে। এর ধারাবাহিকতায় রোববারও (১৫ জানুয়ারি) বাতাসে রয়েছে স্বাস্🎃থ্যঝুঁকি। এ তালিকায় বিশ্বের সবচেয়ে দূষিত শহর পাকিস্তানের করাচি।

এদিন সকাল ৯টার দিকে সুইজারল্যান্ডভিত্তিক বায়ুমান পর্যবেক্ষণকারী প্ౠরযুক্তি প্রতিষ্ঠান এয়ার কোয়ালিটি ইনডেক্সে (একিউআই) ১৯০ স্কোর নিয়ে বিশ্বে দূষিত শহরের তালিকায় তৃতীয় অবস্থানে রয়েছে💙 রাজধানী ঢাকা।

এ সময় একিউআই স্কোর ২৫১ নিয়ে বিশ্বের দূষিত বাতাসের শহরের তালিকায় শীর্ষে রয়েছে করাচি। আর দ্বিতীয় স্থানে থাকা চীনের উহান শহ🐓রের স্কোর ১৯১।

এ ছাড়া ১৮৮ স্কোর নিয়ে 🌃চতুর্থ অবস্থানে রয়েছে ভারতের কলকাতা। এ তালিকায় ১৮২ স্কোর নিয়ে পঞ্চম অবস্থানে আছে দেশটির রাজধানী দিল্লি।

একিউআই স্কোর ১০০ থেকে ২০০ পর্যন্ত ‘অস্বাস্থ্যকর’ হিসেবে বিবেচিত হয়; বিশেষ করে সংবেদনশীল গোষ্ঠীর জন্য। একইভাবে একিউআই স্কোর 🎃২০১ থেকে ৩০০ হলে স্বাস্থ্য সতর্কতাসহ তা জরুরি অবস্থা হিসেবে বিবেচিত হয়। এ অবস্থায় শিশু, প্রবীণ এবং অসুস্থ রোগীদের বাড়ির ভেতরে এবং অন্যদের বাড়ির বাইরের কার্যক্রম সীমাবদ্ধ রাখার পরা🐼মর্শ দেওয়া হয়ে থাকে।

অন্যদিকে ৩০১ থেকে ৪০০ একিউআই স্কোরকে ‘বিপজ্জনক’ হিসেবে বিবেচনা করা হয়, যা বাসিন্দাদ🅷ের জন্য গুরুতর স্বাস্থ্যঝুঁকি তৈরি করে।

বাংলাদেশে একিউআই নির্ধা🦂রণ করা হয় দূষণের পাঁচটি ধরনকে ভিত্তি করে; যেমন বস্তুকণা (পিএম১০ ও পিএম২ দশমিক ৫), এনও২, সিও, এসও২ ও ওজোন (ও৩)।

Link copied!