• ঢাকা
  • বৃহস্পতিবার, ১৯ সেপ্টেম্বর, ২০২৪, ৪ আশ্বিন ১৪৩১, ১৬ রবিউল আউয়াল ১৪৪৬

ফেসবুক


ইউটিউব


টিকটক

Songbad Prokash

ইনস্টাগ্রাম

টুইটার


লিংকডইন

পিন্টারেস্ট

গুগল নিউজ


মেট্রোরেলের ভাড়ায় ভ্যাট বসানো নিয়ে টেকনিক্যাল কমিটি গঠন


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: জুলাই ৫, ২০২৪, ০২:১৮ পিএম
মেট্রোরেলের ভাড়ায় ভ্যাট বসানো নিয়ে টেকনিক্যাল কমিটি গঠন
ছবি : সংগৃহীত

রাজধানীর জনপ্রিয় বাহন মেট্রোরেলের ভাড়ায় ভ্যাট বসানোর বিষয়ে একটি টেকনিক্যাল কমিটি গঠন করেছে সড়ক পরিবহন মন্ত্রণালয়। এক মাসের মধ্যে কমিটি এ বিষয়ে তাদের সিদ্ধান্ত জানাবে বলে নিশ্চিত করেছেন সড়ক সচিব এ বি এম আমিন উল্লাহ নুরী। ফলে এখনই মেট্রোরেলের ভাড়া বাড়ছে না। 
সড়ক সচিব জানান, কমিটিতে ডিটিসিএ, সড়ক মন্ত্রণালয়, অর্থ মন্ত্রণালয়ের পাশাপাশি জাতীয় রাজস্ব বোর্ডের প্রতিনিধিরা আছেন। 
আমিন উল্লাহ নুরী বলেন, “দুই বছর আগে এনবিআর ভ্যাট প্রস্তাব করেছিল। সে সময় অবস্থার পরিপ্রেক্ষিতে ওরা দুই বছর অব্যাহতি দেয়। আমরা আরও অব্যাহতি চেয়েছিলাম। পরে আর অব্যাহতির মেয়াদ আর বাড়ায়নি। সুতরাং ভ্যাট দিতে হবে। এখন আমরা কী করতে পারি, কীভাবে ভ্যাট দেব, এনবিআর আমাদের কীভাবে সহযোগিতা করতে পারে, এ বিষয়গুলো নিয়ে আমাদের সুপারিশ দেবে এই কমিটি।” 
কমিটির সুপারিশের পর ভ্যাটের বিষয়ে চূড়ান্ত সিদ্ধান্ত আসবে বলেও জানান সড়ক সচিব। 
মেট্রোরেলের টিকিটের ওপর ভ্যাট মওকুফের সময়সীমা শেষ হয় গত ৩০ জুন। ১ জুলাই থেকে মেট্রোরেলের টিকিটে ১৫ শতাংশ ভ্যাট আরোপ করে গত ৬ জুন আদেশ জারি করে এনবিআরের ভ্যাট বিভাগ। সে হিসেবে এদিন থেকেই টিকিটের মূল্যের সঙ্গে বাড়তি ১৫ শতাংশ টাকা দেওয়ার কথা যাত্রীদের। তবে আপাতত তা কার্যকর হয়নি। 
ভ্যাট আরোপের তথ্য প্রকাশের পর এনবিআরের এ সিদ্ধান্তের ব্যাপক সমালোচনা হয়। এমনকি সড়ক পরিবহণ ও সেতুমন্ত্রী 💜ওবায়দুল কাদেরও বেশ কয়েকবার বলেছেন, এনবিআরের এ সিদ্ধান্ত সঠিক হয়নি।

Link copied!