• ঢাকা
  • বৃহস্পতিবার, ১৯ সেপ্টেম্বর, ২০২৪, ৪ আশ্বিন ১৪৩১, ১৬ রবিউল আউয়াল ১৪৪৬

ফেসবুক


ইউটিউব


টিকটক

Songbad Prokash

ইনস্টাগ্রাম

টুইটার


লিংকডইন

পিন্টারেস্ট

গুগল নিউজ


পুলিশে প্রথমবারের মতো উড়োযান, আসছে দুটি রুশ হেলিকপ্টার


সংবাদ প্রকাশ প্রতিবেদক
প্রকাশিত: মে ২১, ২০২৪, ০৩:৩৮ পিএম
পুলিশে প্রথমবারের মতো উড়োযান, আসছে দুটি রুশ হেলিকপ্টার
এমআই-১৭১এ২ মডেলের রাশিয়ান হেলিকপ্টার। ছবি: এরোস্পেস

দেশের প্রত্যন্ত অঞ্চলে যোগাযোগ, বিভিন্ন অপারেশন এবং উদ্ধার অভিযানে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখতে ২০২১ সালে পুলি♕শের এভিয়েশন শাখা গঠিত হয়। সে বছরের ১৯ নভেম্বর꧙ হেলিকপ্টার কেনার চুক্তিও হয় রাশিয়ার সঙ্গে। তখন পুলিশ সদর দপ্তর সংবাদ বিজ্ঞপ্তিতে জানিয়েছিল, জেএসসি রাশিয়ান হেলিকপ্টার্স থেকে এমআই-১৭১এ২ ধরনের দুইটি হেলিকপ্টার কেনা হবে।

তার আগে ৬ অক্টোবর অর্থনৈতিক বিষয়সংক্রান্ত মন্ত্রিসভা কমি✱টি হেলিকপ্টার কেনার অনুমোদনও দেয়। তবে করোনা, রাশিয়া-ইউক্রেন যুদ্ধ, যুদ্ধ পরবর্তী রাশিয়ার সঙ্গে লেনদেনে জটিলতাসহ বিভিন্ন কারণে চুক্তি হলেও রাশিয়ান সরবরাহকারী প্রতিষ্ঠান বাংলাদেশকে হেলিকপ্টার দুটি সরবরাহ করতে পার🔴েনি।

তবে এবার সরবরাহকারী সংস্থা জেএসসি রাশিয়ান হেলিকপ্টার্স আগা🐼মী জুলাইয়ে একটি এবং আগস্টে আরেকটি এমআই-১৭১এ২ মডেলের হেলিকপ্টার সরবরাহ করবে। হেলিকপ্টার দুটি কেনার মাধ্যমে উইংটিতে প্রথমবারের মতো উড়োযান সং🙈যোজন হচ্ছে।

স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের জননিরাপত্তা ও সুরক্ষা সেবা বিভাগের বাজেট ব্যবস্থাপনা কমিটির সভার কার্যপত্র থেকে এ তথ্য জানা গেছে। হেলিকপ্টার দুটির দাম পরিশোধের জন্য আসন্ন ২০২৪-২৫ অর্থবছরের বাজেটে প্রয়োজনীয় অর্থও বরাদ্দ রাখা হচ্ছে☂।

হেলিকপ্টার দুটি কেনার অর্থ পরিশোধের জন্য চলতি বাজেটে সরকার ১৯১ কোটি বরাদ্দ রাখে, যা সংশোধিত বাজেটেও রয়েছে। কিন্তু হেলিকপ্টার না পাওয়ায় এই বরাদ্দ আগামী ২০২৪-২৫ অর্থবছরের বাজেটে স্👍থানান্তর করা হচ্ছে। এরসঙ্গে, হেলিকপ্টারের অর্থ পরিশোধে বাড়তি বরাদ্দও থাকবে।

Link copied!