• ঢাকা
  • বৃহস্পতিবার, ১৯ সেপ্টেম্বর, ২০২৪, ৩ আশ্বিন ১৪৩১, ১৫ রবিউল আউয়াল ১৪৪৬

ফেসবুক


ইউটিউব


টিকটক

Songbad Prokash

ইনস্টাগ্রাম

টুইটার


লিংকডইন

পিন্টারেস্ট

গুগল নিউজ


শিক্ষক থেকে সবচেয়ে বড় বাজেট পেশকারী অর্থমন্ত্রী


সংবাদ প্রকাশ প্রতিবেদক
প্রকাশিত: জুন ৬, ২০২৪, ১২:৩০ পিএম
শিক্ষক থেকে সবচেয়ে বড় বাজেট পেশকারী অর্থমন্ত্রী
অর্থমন্ত্রী আবুল হাসান মাহমুদ আলী। ফাইল ছবি

বাংলাদেশের ইতিহাসে 🅠সবচেয়ে বয়স্ক অর্থমন্ত্রী হিসেবে প্রথম বাজেট পেশ করে রেকর্ড গড়ছেন অর্থমন্ত🌌্রী আবুল হাসান মাহমুদ আলী। তার আগে ৮১ বছর বয়সে এসে প্রথম বাজেট কেউ পেশ করেননি। বৃহস্পতিবার (৬ জুন) তিনি যখন বাজেট পেশ করতে যাচ্ছেন, তখন দেশের অর্থনীতি নানামুখী চ্যালেঞ্জের মুখে। তবে নিজের দীর্ঘ অভিজ্ঞতা কাজে লাগিয়ে কতটুকু সম্ভাবনা জাগাতে পারেন সেটাই দেখার বিষয়।

আবুল হাসান মাহমুদ আলীর জন্ম ১৯৪৩ সালের ৬ ফেব্রুয়ারি দিনাজপুরের খানসামার ডাক্তারপাড়া গ্রামে। ১৯৬৩ সালে অর্থনীতির ছাত্র হিসেবে ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে পড়াশোনা শেষ করে সেখানেই শিক্ষক হিসেবে যোগদান করেন। দুই বছর পরই অর্থাৎ ১৯৬৬ সালে তৎকালীন পাকিস্তান ফরেন সার্ভিসে যোগ দেন। পরের ৫ দশকের𝓀 পুরোটাই তার কেটেছে পেশাদার কূটনীতিক হিসেবে।

১৯৬৮ সালে নিউইয়র্কে পাকিস্তানের ভাইস-কনসাল হিসেবে নিযুক্ত হন। নিউইয়র্কে যাওয়ার পরপরই তিনি স্বাধীনতার জন্য মার্কিন যুক্তরাষ্ট্রে বাঙালিকে সংগঠিত করতে শুরু করেন। ১৯৭১ সালের এপ্রিল মাসে বাংলাদেশের স্বাধীনতা আন্দোলনে যোগ দেন এবং ১৯৭১ সালের মে মাসে মুজিবনগরে বাংলাদেশের অস্থায়ী সরকারের প্রতিনিধি হিসওেবে যুক্তরাষ্ট্রে নিযুক্ত হন।

তিনি মার্কিন যুক্তরাষ্ট্র, কানাডা এবং জাতিস🍸ংঘসহ বিশ্বব্যাপী মুক্তিযুদ্ধের পক্ষে সমর্থন অর্জনে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেন।

বাংলাদেশের স্বাধীনতার পর তিনি জাতিসংঘের ত্ไরাণ ও পুনর্বাসন কার্যক্রমে বাংলাদেশ সরকারের প্রতিনিধি হিসেবে গুরুত্বপূর্ণ অবদান রাখেন। ১৯৭৪ সালে জাতিসংঘে বাংলাদেশের সদস্যপদ লাভে তিনি সক্রিয় ভূমিকা পালন করেন। ১৯৭৫ সা🌊লের মার্চ মাসে তিনি ঢাকায় পররাষ্ট্র মন্ত্রণালয়ে নিযুক্ত হন। পরে ভারতের রাজধানী দিল্লিতে বাংলাদেশ হাইকমিশনে (১৯৭৭-৭৯) যথাক্রমে প্রথম সচিব, কাউন্সিলর এবং ডেপুটি হাইকমিশনার হিসেবে নিযুক্ত হন।

তিনি চীনের বেইজিংয়ে বাংলাদেশ দূতাবাসে ডেপুটি চিফ অব মিশন হিসেবে দায়িত্ব পালন করেন ✤১৯৮৩ থেকে ▨১৯৮৬ সাল পর্যন্ত। বাংলাদেশ-চীন সম্পর্কের নতুন সম্ভাবনার রূপরেখা তুলে ধরেন তিনি।

তিনি ভুটানে রাষ্ট্রদূত হিসেবে থাকা অবস্থায় নতুন ট্রানজিট রুট চালুতে ভূমিকা রাখেন এবং বাংলাদেশ-ভুটান বাণিজ্য শ🅺ুরুর ক্ষেত্রে অবদান রাখেন। এই ট্রানজিটের ফলে বুড়িমারী-চেংরাবান্দা স্থলবন্দর চালু হয় যা উত্তরবঙ্গের অর্থনীতিতে নতুন প্রাণ সঞ্চার করে।

মাহমুদ আলী, অতিরিক্ত পররাষ্ট্🔥র সচিব হিসেবে মুজিব-ইন্দিরা চুক্তির (১৯৯২) অধীনে তিন ব𓂃িঘা করিডর চালু করার জন্য ভারত সরকারের সাথে চুক্তি স্বাক্ষর করেন। এ সময় তিনি মিয়ানমারের সঙ্গে রোহিঙ্গা শরণার্থীদের প্রত্যাবাসন সংক্রান্ত সমঝোতা চুক্তি (১৯৯২) প্রণয়ন ও বাস্তবায়ন করেন।

১৯৯২-৯৫ সালে জার্মানিতে বাংলাদেশের রাষ্ট্রদূত ๊হিসেবে দায়িত্ব পালন করেন তিনি। ১৯৯৬ সালে নেপালে রাষ্ট্রদূত হিসেবে ভারতে𒁏র মধ্য দিয়ে বাংলাদেশ-নেপাল ট্রানজিট রুটের একটি সফল বাস্তবায়ন করেন। ১৯৯৬ সালের নভেম্বরে যুক্তরাজ্যে হাইকমিশনার নিযুক্ত হন এবং বাংলাদেশ-যুক্তরাজ্য সম্পর্কের নতুন দিগন্ত উন্মোচন করেন।

২০০১ সালে অবসর গ্রহণের পর তিনি বাংলাদেশ আওয়ামী লীগে যোগ দেন এবং দলের নির্বাচন পরিচালনা কমিটির সদস্য হন। পরের বছর হন কেন্দ্রীয় উপদেষ্টা কমিটির সদস্য। এরপর আওয়ামী লীগ🦄ের আন্তর্জাতিক বিষয়ক উপকমিটির কোღ-চেয়ারম্যানের দায়িত্ব পালন করেন।

২০০৮ সালে আওয়ামী লীগের প্রার্থী ꧟হিসেবে এমপি নির্বাচন হন। তিনি ২০১২ সালের সেপ্টেম্বরে দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রণালয়ের মন্ত্রী হিসেবে নিযুক্ত হন। পরের বছর নভেম্বরে পররাষ্ট্রমন্ত্রী হিসেবে দায়িত্ব পান।

𓆉দশম জাতীয় সংসদের সদস্য নির্বাচিত হওয়ার পর ২০১৪ সালে পররাষ্ট্রমন্ত্রী হিসাবে পুনরায় নিযুক্ত হন।

সবশেষ চলতি বছরের জানুয়ারিতে দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে দিনাজপুর-৪ আসন থেকে এমপি নির্বাচিত হওয়ার পর দেশের ১৮𒁃তম অর্থমন্ত্রীর দায়িত্ব পান।

আজ বৃহস্পতিবার সবচেয়ে বেশি বয়সে প্রথম বাজেট পেশ করে রেকর্ড গড়ছেন এই অর্থমন্ত্রী। যদিও মূল্যস্ফীতি, রিজার্ভ ও ডলার সংকটের মতো বেশ কিছু চ্যালেঞ্জ রয়েছে তার সামনে। ‘সুখী সমৃদ্ধ, উন্নত ও স্মার্ট বাংলাদেশ বিনির্মাণে অঙ্গীকার’ শিরোনামের যে বাজেট পেশ করতে যাচ্ছেন আবুল হাস🎃ান মাহমুদ আলী তা দেশের ইতিহাসে সবচেয়ে বড় আকারের বাজেট।

জাতীয় বিভাগের আরো খবর

Link copied!