• ঢাকা
  • শুক্রবার, ১৬ আগস্ট, ২০২৪, ১ ভাদ্র ১৪৩১, ১১ সফর ১৪৪৫

ফেসবুক


ইউটিউব


টিকটক

Songbad Prokash

ইনস্টাগ্রাম

টুইটার


লিংকডইন

পিন্টারেস্ট

গুগল নিউজ


চাকরি মেলায় ১৬০০ জন প্রতিবন্ধীর কর্মসংস্থান


সংবাদ প্রকাশ প্রতিবেদক
প্রকাশিত: ফেব্রুয়ারি ১০, ২০২৪, ০৫:৪৬ পিএম
চাকরি মেলায় ১৬০০ জন প্রতিবন্ধীর কর্মসংস্থান
উদ্বোধনী অনুষ্ঠানে জুনাইদ আহমেদ পলক। ছবি : পিআইডি

ডাক, টেলিযোগাযোꦦগ ও তথ্যপ্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক বলꦐেছেন, “এখন পর্যন্ত চাকরি মেলার মাধ্যমে প্রায় এক হাজার ৬০০ জন আইসিটিতে দক্ষ প্রতিবন্ধীর কর্মসংস্থানের ব্যবস্থা করা হয়েছে।”

শনিবার (১০ ফেব্রুয়ারি) কম্পিউটার ও তথ্যপ্রযুক্তিতে ✱দক্ষতাসম্পন্ন প্রতিবন্ধী ব্যক্তিদের কর্মসংস্থানের লক্ষ্যে তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগের নেতৃত্বে এবং বাংলাদেশ কম্পিউটার কাউন্সিলের উ༺দ্যোগে আয়োজিত বিশেষভাবে সক্ষম ব্যক্তিদের চাকরি মেলা ২০২৪-এর উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।

জুনাইদ আহমেদ পলক বলেন, “সুস্থ স্বাভাবিক তরুণদের চেয়ে প্রতিবন্ধীরা বেশি মনোযোগ দিয়ে দায়িত্বশীলতার সঙ্গে কর্মক্ষেত্রে সেবা প্রদান করছেন। প্রতিবন্ধীরা আমাদের ভাই-বোন। তাদের সুꩲযোগ দিতে হবে। তাদের শ্রম, মেধা ও দায়িত্বশীলতা দিয়ে অন্যান্যদের চেয়ে বেশি এগিয়ে থাকবে।”

প্রতিমন্ত্রী বলেন, “কম্পিউটারে প্রশিক্ষণপ্রাপ্ত ও দক্ষ চাকরিপ্রত্যাশীরা এ মেলায় অংশগ্রহণ করেছে। এবার মেলার মাধ্যমে প্রায় ৫০ জনকে চাকরি দ꧟েওয়া সম্ভব হবে। এছাড়াও ২ শতাধিক চাকরꦿিপ্রার্থীকে পরবর্তীতে নিয়োগের লক্ষ্যে সাক্ষাৎকারের জন্য সংক্ষিপ্ত তালিকায় অন্তর্ভুক্ত করা হবে। যাদের পর্যায়ক্রমে কর্মসংস্থানের ব্যবস্থা করা হবে।”

পলক বলেন, “শারীরিক প্রতিবন্ধকতা ও বিশেষভাবে সক্ষমদের মধဣ্যে বৈষম্য দূর করতে প্রযুক্তিকে কাজে লাগাতে হবে। শারীরিক বা মানসিক প্রতিবন্ধীরা যেন অন্যের ওপর নির্ভরশীল না হয়ে প্রযুক্তির ব্যবহার করে আত্মনির্ভরশীল হতে পারে সেই লক্ষ্যে আমাদের কাজ করতে হবে। আমাদের দেশের কোনো প্রতিবন্ধী ছেলে-মেয়েরা ঘরে বসে থাকবে না। তারা পরিবার বা দেশের বোঝা হবে না। তাদের একটু সহযোগিতা এবং সুযোগ দিলে দেশের সম্পদ হয়ে বাংলাদেশকে স্মার্ট বাংলাদেশ হিসেবে গড়ে তোলার নেতৃত্ব দেবে তারা।♛”

প্রতিবন্ধীদের জন্য উদ্যোক্তা মেলার আয়োজন🎃 করা হবে উল্লেখ করে পলক বলেন, “প্রতিবন্ধীদের জন্য শুধু চাকরির মেলা নয়, প্রতিবন্ধীরা উদ্যোক্তা হয়ে আরও হাজার হাজার কর্মসংস্থান সৃষ্টি করবে।🥀”

Link copied!