• ঢাকা
  • বৃহস্পতিবার, ১৯ সেপ্টেম্বর, ২০২৪, ৪ আশ্বিন ১৪৩১, ১৬ রবিউল আউয়াল ১৪৪৬

ফেসবুক


ইউটিউব


টিকটক

Songbad Prokash

ইনস্টাগ্রাম

টুইটার


লিংকডইন

পিন্টারেস্ট

গুগল নিউজ


ঈদে ট্রেন চলবে চট্টগ্রাম–কক্সবাজার রুটে


কক্সবাজার প্রতিনিধি
প্রকাশিত: মে ৩১, ২০২৪, ০৯:৩১ পিএম
ঈদে ট্রেন চলবে চট্টগ্রাম–কক্সবাজার রুটে
চট্টগ্রাম-কক্সবাজার রুটে ট্রেন। ছবি: সংগৃহীত

ঈদ-উল-আযহা উপলক্ষে বিভিন্ন রুটে অন্যান্য বিশেষ ট্রেন সার্ভিসের পাশাপাশি চট্টগ্রাম–কক্সবাজার রুটেও পরিষেবা চালু করছে বাংলাদেশ রেলওয়ে। ঈদের আগে ১২ জুন থেকে চট্টগ্রাম–কক্সবাজার রুটে বিশেষ ট্রেন চালু হচ্ছে। শুক্রবার (৩১ মে) বাংলাদেশ রেলওয়ের দায়িত্বশীল সূত্র এ তথ্য নিশ্চিত করেছে। খবর ✨টিবিএসের।

এর আগে ঈদ-উল-ফিতরে চট্টগ্রাম থেকে কক্সবাজার পর্যন্ত চালু হওয়া জনপ্রিয় ট্রেন সার্ཧভিসটি ইঞ্জিনের স্বল্পতার কারণে ২৮ মে বন্ধ ঘোষণা করে রেল কর্তৃপক্ষ। এ ঘোষণায় সামাজিক যোগাযোগমাধ্যমে♐ অনেকে ক্ষোভ প্রকাশ করেন।

সাধারণ মানুষ অভিযোগ করেন, বাস মালিকদের সুবিধার জন্য চট্টগ্র൲াম–কক্সবাজার রুটে ট্রেন পরিষেবাটি বন্ধ করা হচ্ছে। একই ধরনের অভিযোগ তুলে ট্রেন পরিষেবা পুনরায় চালু করার আহ্বান জানায়🧜 বাংলাদেশ যাত্রী কল্যাণ সমিতি।

সূত্রমতে, গত ৮ এপ্রিল ঈদুল ফিতর উপলক্ষে চট্টগ্রাম থেকে কক্সবাজার পর্যন্ত বিশেষ ট্রেন সার্ভিস চালু করে বাংলাদেশ রেলওয়ে। যাত্রী ও স্থানীয়দের চাহিদার পরিপ্রেক্ষিতে ট্রেনটির চলাচলের সময় ৩০ মে পর্যন্ত বাড়ানো হয়। তবে ২৮𓆉 মে হঠাৎ করেই বন্ধ ঘোষণা করা হয়।

প্রাপ্ত তথ্য অনুসারে, রেলওয়ে পূর্বাঞ্চলের অর্ধেকেরও বেশি বন্ধ ট্রেনসহ ২০০টি ট্রেন পরিচালনার জন্য মোট ৩০০টি ইঞ্জিনের প্রয়োজন। বর্🌺তমানে রয়েছে মাত্র ১৫৬টি ইঞ্জিন। এর মধ্যে ১০০টি কাজ করছে না। তবে ইঞ্জিনের🌺 বর্তমান চাহিদা দাঁড়িয়েছে ১১৬-এ।

অন্যদিকে, রেলওয়ের দুই অঞ্চলে লোকো মাস্টার (এলএম), সহকারী লোকো মাস্টার (এএলএম) ও সাব লোকো মাস্টার (এসএলএম) পদের সংখ্যা দুই হাজার ২৩৬টি।🦂 বিপরীতে মাত্র ৮৫০ জন বর্তমানে নিযুক্ত রয়েছেন, যা ট্রেন চালানোর জন্য জনবল চাহিদার মাত্র ৩৮ শতাংশ।

রেলের মহাপরিচালক সরদার সাহাদাত আলী বলেন, “কিছুদিন ধরেই ট্রেনের চালক, গার্ড এবং মিটারগেজ ইঞ্জিনের ঘাটতি রয়েছে। কিছু ইঞ্জিনে ট্র্যাকশন মোটর সমস্যা ও ঘনঘন দুর্ঘটনার কারণে নিয়মিত ট্রেন চালানো কঠিন হয়ে পড়েছে। ইঞ্জিনগুলো ঈদে🌞র আগে পরিদর্শন করতে হবে। এ কারণে বিশেষ ট্র♍েনগুলো বন্ধ রাখা হয়েছে।”

Link copied!