• ঢাকা
  • বৃহস্পতিবার, ১৯ সেপ্টেম্বর, ২০২৪, ৪ আশ্বিন ১৪৩১, ১৬ রবিউল আউয়াল ১৪৪৬

ফেসবুক


ইউটিউব


টিকটক

Songbad Prokash

ইনস্টাগ্রাম

টুইটার


লিংকডইন

পিন্টারেস্ট

গুগল নিউজ


ডিআইইউতে ১০ শিক্ষার্থীকে বহিষ্কার, ভিসির বাড়ি ঘেরাও করার হুঁশিয়ারি


সংবাদ প্রকাশ প্রতিবেদক
প্রকাশিত: মার্চ ২০, ২০২৪, ০৯:৩৯ পিএম
ডিআইইউ সাংবাদিক সমিতি মানববন্ধন। ছবি : সংবাদ প্রকাশ

ঢাকা ইন্টౠারন্যাশনাল ইউনিভার্সিটির (ডিআইইউ) ভিসির বাড়ি ঘেরাও করে ‘নগ্ন’ চেহারা তুলে ধরার হুঁশিয়ারি দিয়েছেন সাংবাদিক নেতারা।  

বুধবার (২০ মার্চ) দুপুরে জাতীয় প্রেসক্লাবের সামনে ডিআইইউ সাংবাদিক সমিতি মানববন্ধন অংশ নিয়ে🌄 তারা এ হুঁশিয়ারি দেন।

সম্প্রতি ডিআইইউতে সাংবাদিকতা করা এবং অনিয়মের সংবাদ পরিবেশন করায় ওই প্রতিষ্ঠানের ১০ শিক্ষার্থীকে সাময়িক বহিষ্কার করে বিশ্ববিদ্যালয় প্রশাসন। এই বহিষ্কারাদেশ প্রত্যাহারের দাবি জানিয়ে তারা এ মানববন্ধনের আ🌞য়োজন করে।

মানববন্ধনে বাড়ি ঘেরাও করার হুঁশিয়ারি দিয়ে ঢাকা সাংবাদিক ইউনিয়নের সভাপতি সোহেল হায়দার চৌধুরি বলেন, “ঢাকা ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটিতে সাংবাদিকতা করায় প্রতিষ্ঠানটির ১০ জন শিক্ষার্থীকে বহিষ্কার করা হয়েছে। যা একটি নিকৃষ্ট কাজের শামিল। এই বহিষ্কারাদেশ অবিলম্বে প্রত্যাহার করতে হবে। বিশেষ করে প্রতিষ♚্ঠানটির শামীম হায়দার পাটোয়ারী ও ভিসি মহোদয়কে বলতে চাই, আপনি যদি বহিষ্কারাদেশ প্রত্যাহার করে না নেন, তবে আপনাদের অফিস নয় বরং বাড়িও ঘেরাও করে ‘নগ্ন’ চেহারা সবার সামনে তুলে ধরা হবে।”

‘সাংবাদিকতা করার দায়ে বহিষ্কার’ এটি অবিচার দাবি করে মানববন্ধনে বাংলাদেশ ফেডারেল সাংবাদিক ইউনিয়নের (বিএফইউজে) সভাপতি ওমর ফারুক বলেন, “সাংবাদিকতা করার দায়ে সাময়িক বহিষ্ক🅘ার করার ঘটনা আগে কখনোই শোনা যায়নি। প্রতিষ্ঠানটি যা করেছে, তা অবিচার ছাড়া আর কিছুই নয়। বিশ্ববিদ্যালয়ের এই ধরনের অন্যায় কিছুতেই সহ্য করা হবে না।”

ঢাকা রিপোর্টাস ইউনিটের সভাপতি সৈয়দ শুকুর আলী শুভ বিশ্ববিদ্যালয়ে সাংবাদিকতার পরিবেশ দাবি করে বলেন, “বিশ্ববিদ্যালয় সর্বদাই পরিচালিত হবে দেশের প্রচলিত আইন তথা মঞ্জুরি কমিশনের আইন অনুযায়ী। এটা নিশ্চই কারও মগের মল্লুক নয়🧸। এই বহিষ্কারাদেশ এই মুহূর্তে প্রত্যাহার করার জোর দাবি জান🐽াচ্ছি। সেই সঙ্গে বিশ্ববিদ্যালয়ে সাংবাদিকতার পরিবেশ সৃষ্টি করার দাবি জানাচ্ছি। যদি এসব দাবি অচিরেই পূরণ না হয়, তবে সাংবাদিক সমাজ জানে কীভাবে আন্দোলন করে দাবি আদায় করতে হয়।”  

মানববন্ধনে অন্যান্যের মধ্যে ঢাকা সাংবাদিক ইউনিয়নের কোশাধ্যক্ষ সোহেলী চৌধুরি,ꦺ কার্যনির্বাহী সদস্য সাজেদা হক, সাবেক সহ-সভাপতি মানিক লাল ঘোষ, ঢাকা রিপোর্টাস ইউনিটের সাবেক সাংগঠনিক সম্পাদক শেখ জামাল, সাবেক তথ্যꦑপ্রযুক্তি ও প্রশিক্ষণ সম্পাদক আবদুল হাই তুহিন, এডুকেশন রিপোর্টাস অ্যাসোসিয়েশন অব বাংলাদেশ (ইরাব) সভাপতি অভিজিৎ ভট্টাচার্য, সাধারণ সম্পাদক আকতারুজ্জামান প্রমুখ বক্তব্য রাখেন। 

Link copied!