• ঢাকা
  • শুক্রবার, ২০ সেপ্টেম্বর, ২০২৪, ৫ আশ্বিন ১৪৩১, ১৬ রবিউল আউয়াল ১৪৪৬

ফেসবুক


ইউটিউব


টিকটক

Songbad Prokash

ইনস্টাগ্রাম

টুইটার


লিংকডইন

পিন্টারেস্ট

গুগল নিউজ


সুদানে থাকা বাংলাদেশিদের দ্রুত নিবন্ধনের আহ্বান


সংবাদ প্রকাশ প্রতিবেদক
প্রকাশিত: এপ্রিল ৩০, ২০২৩, ০৬:২০ পিএম
সুদানে থাকা বাংলাদেশিদের দ্রুত নিবন্ধনের আহ্বান

সুদান থেকে ফিরতে বাংলাদেশিদের দ্রুত নিবন্ধনের আহ্বান জানিয়েছেন পররাষ্ট্র প্রতিমন্ত্রী শাহরিয়ার আলম। তিনি বলেছেন, “সুদানে যে বাংলাদেশিরা আছেন, আমরা সবাইকেই ফিরিয়ে আনতে চাই। এ পর্যন্ত ৭০০ বাংলাদেশি নিবন্ধন করেছেন। এখনো যারা বাকি আছেন, তারা দ্রুত নিবন্ধন করুন। আমরা সবাইকেই ফিরিয়ে আনতে চাই, কে🔯ননা সুদান কোনোভাবেই নিরাপদ নয়।”

রোববার (৩০ এপ্ꦛরিল) পররাষ্ট্র মন্ত্রণালয়ে এক সংবাদ সম্মেলনে তিনি এসব কথা বলেন।

সংবাদ সম্মেলনে শাহরিয়ার আলমღ জানান, আগামী ২ মে খার্তুম থেকে বাসে করে বাংলাদেশিদের পোর্ট সুদানে আনা হবে। সেখান থেকে জেদ্দা হয়ে দেশে ফিরবেন তারা। যাদের পাসপোর্ট আছে তারা সহজেই জেদ্দায় আসতে পারবেন। আর পাসপোর্ট না থাকলে ট্রাভেল ডকুমেন্ট ইস্যু করা হবে।”

প্রতিমন্ত্রী বলেন, “জেদ্দায় পৌঁছানোর পরদিনই বিমানে তাদের ঢাকায় আনা হবে। এক্ষেত্রে ৩ বা ৪ মে তাদেꦺর আমরা নিয়ে আসতে পারব। আর সেখানে পরে আমাদের লোক থাকলে, আমরা ফিরিয়ে আনব। আমাদের মিশন সেখানে কাজ করবে।”

তিনি বলেন, “জেদ্দা থেকে রেগুলার ফ্লাইটে সুদান প্রবাসীরা আসতে পারবেন। তবে বিশেষ ফ্লাইট যদি প্রয়োজন হয়, সেই ব্যবস্থা করা হবে। আমাদের সব ধরনের প্রস্ဣতুতি রয়েছে। প্রয়োজনে আমাদের মদিনার ফ্লাইট ডাইভার্ট করেও আমরা আনতে পারব। সুদান থেকে সৌদি আরবে ইতোমধ্যে ৩৫ জন বাংলাদেশি ফিরেছেন। প্রবাসীদের ফেরাতে সৌদি আরব ও ইন্দোনেশিয়া সরকারেরও সহযোগিতা পাচ্ছি।”

তিনি আরও বলেন, “সুদান প্রবাসী যারা ফিরবেন, তাদের একটি ডাটাবেজ তৈরি করা হবে। তারা য༺েন এখানে কর্মসংস্থানের সুযোগ পান, সেই চেষ্টা আমাদের থাকবে।”

সুদানে সেনাবাহিনী ও মিলিশিয়া বাহিনীর ম🐟ধ্যে যুদ্ধ শুরু হওয়ার পর সেখানে আটকা পড়েছেন দেড় হাজারের বেশি বাংলাদেশি। সুদানে সব মিলিয়ে  দেড় হাজꦆার এক হাজার ৮০০ বাংলাদেশি রয়েছেন বলে জানা গেছে। তাদের বেশিরভাগই দেশটিতে চাকরি ও ব্যবসা-বাণিজ্য করেন।

Link copied!