• ঢাকা
  • বৃহস্পতিবার, ২২ আগস্ট, ২০২৪, ৬ ভাদ্র ১৪৩১, ১৬ সফর ১৪৪৫

ফেসবুক


ইউটিউব


টিকটক

Songbad Prokash

ইনস্টাগ্রাম

টুইটার


লিংকডইন

পিন্টারেস্ট

গুগল নিউজ


তিস্তায় খাল খনন, ভারতকে চিঠি পাঠাবে বাংলাদেশ


সংবাদ প্রকাশ প্রতিবেদক
প্রকাশিত: মার্চ ১৬, ২০২৩, ০৬:৫৭ পিএম
তিস্তায় খাল খনন, ভারতকে চিঠি পাঠাবে বাংলাদেশ

তিস্তা ব্যারাজ প্রক༺ল্পের আওতায় ভারতের আরও দুটি খাল খননের বিষয়ে সতর্কতার সঙ্গে পর্যবেক্ষণ করছে বাংলাদেশ। এ🐎 বিষয়ে বিস্তারিত জানতে ভারত সরকারকে চিঠি পাঠানো হবে বলে জানিয়েছেন পানি সম্পদ প্রতিমন্ত্রী জাহিদ ফারুক।

বৃহস্পতিবার (১৬ মার্চ) পররাষ্ট্র মন্ত্রণালয়ে সাংবাদিকদের এ কথা জানান প্রতিমন্ত্রী। এর আগে পানি নিয়ে পররাষ্ট্র মন্ত্রণালয়ে বহুপক্ষীয় অংশীজনের সঙ্গে 🤡আলোচনায় প্রধান 🅘অতিথি ছিলেন তিনি।

পশ্চিমবঙ্গ সরকারের সেচ বিভাগ থেকে আরও দুটি খাল খননের বিষয়ে ভারতের পত্রিকার সংব🍬াদ আমাদের দৃষ্টিতে এসেছে জানিয়ে জাহিদ ফারুক বলেন, “আমরা এ বিষয়ে বিস্তারিত জানতে চেয়ে ভারতের কাছে চি𓆏ঠি পাঠাব। আজই এ সংক্রান্ত চিঠিতে আমি সই করব।”

সম্প্রতি ভারতের গণমাধ্যমে খবরে বলা হয়, কৃষিকাজের জন্য পানি সরাতে ꧒তিস্তা ব্যারেজ প্রকল্পের আওতায় আরও দুটি খাল খনন করবে পশ্চিমবঙ্গ সরকারের সেচ বিভাগ। এটা করলে বাংলাদেশ তিস্তার প্রাপ্য পানি পাবে না।

এদিকে পররাষ্ট্র মন্ত্রণালয়ের পাবলিক ডিপ্লোম൲্যাসি অনুবিভাগের মহাপরিচালক ও মুখপাত্র সেহেলী সাবরীন বলেন, “খাল খননের বিষয়টির সত্যতা যাচাইয়ের চেষ্টা করছি। এ বিষয়ে আমাদের পানি সম্পদ মন্ত্রণালয় ও যৌথ নদী কমিশনের আলোচনা চলছে। এটা নিয়𒅌ে তাদের (ভারতের)  সঙ্গে আলোচনা হবে বলে আশা করছি।”

এক প্রশ্নের উত্তরে তিনি বলেন, “রোহিঙ্গা প্রত্যাবাসন একমাত্র সমাধান। আমরা রোহিঙ্গাদের দ্রুত ভেরিফিকেশনের জন্য মিয়ানমারকে তাগাদা দিয়ে আসছি। সম্প্রতি মিয়ানমারের একটি প্রতিনিধি দল বাংলাদেশ সফরও♔ করেছে।” ভেরিফিকেশনের জন্য ৪৫০ জন রোহিঙ্গার সাক্ষাৎকার নেওয়া হবে বলেও জানান সেহেলী সাবরীন।

জাতীয় বিভাগের আরো খবর

Link copied!