• ঢাকা
  • বৃহস্পতিবার, ১৯ সেপ্টেম্বর, ২০২৪, ৪ আশ্বিন ১৪৩১, ১৬ রবিউল আউয়াল ১৪৪৬

ফেসবুক


ইউটিউব


টিকটক

Songbad Prokash

ইনস্টাগ্রাম

টুইটার


লিংকডইন

পিন্টারেস্ট

গুগল নিউজ


সংকট কাটাতে ২৫ হাজার কোটি টাকা ধার দিল বাংলাদেশ ব্যাংক


সংবাদ প্রকাশ প্রতিবেদক
প্রকাশিত: জুলাই ২৫, ২০২৪, ০৫:৪৯ পিএম
সংকট কাটাতে ২৫ হাজার কোটি টাকা ধার দিল বাংলাদেশ ব্যাংক
টাকা। ছবি : সংগৃহীত

টানা ৫ দিনের ছু꧙টি শেষে ব্যাংক খুলেছে বুধবার (২৪ জুলাই)। এর মধ্যে শুক্র-শনিবার সাপ্তাহিক ছুটি এবং রবি-মঙ্গলবার পর্যন্ত টানা তিন দিন সাধারণ ছুটি ছিল। এ সময় বন্ধ ছিল ইন্টারনেট সেবা। এতে ব্যাহত হয়েছে ইন্টারনেট ব্যাংকিং সেবাও। ফলে বুধবার ব্যাংক খোলার প্রথম দিনেই ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠানগুলোকে প্রায় ২৫ হাজার কোটি টাকা ধার দিয়েছে বাংলাদেশ ব্যাংক।

বৃহস্পতিবার (২৫ জুলাই) এক বিজ্ঞপ্তিত🗹ে এ তথ্য জানিয়েছে বাংলাদেশ ব্🍷যাংক।

কেন্দ্রীয় ব্যাংক জানায়, বুধবার বাণিজ্যিক ব্যাংক ও আর্থ🗹িক প্রতিষ্ঠানগুলোর জন্য বাংলাদেশ ব্যাংক রেপো, অ্যাসিউরড রেপো, অ্যাসিউরড লিকুইডিটি সাপোর্ট (এএলএস) ও শরিয়াহভিত্তিক ব্যাংকগুলোর জন্য ইসলামিক ব্যাংকস লিকুইডিটি ফ্যাসিলিটির (আইবিএলএফ) নিলাম অনুষ𝄹্ঠিত হয়। এই নিলামে ৭ দিন মেয়াদি রেপো সুবিধার আওতায় ১৪টি ব্যাংক ও ২টি আর্থিক প্রতিষ্ঠানকে ৫ হাজার ৭ কোটি টাকা, ১৪ দিন মেয়াদি রেপো সুবিধার আওতায় ৯টি ব্যাংককে ২ হাজার ৩৭০ কোটি টাকা, ২৮ দিন মেয়াদি রেপো সুবিধার আওতায় ১২টি ব্যাংক ও ২টি আর্থিক প্রতিষ্ঠানকে ৭ হাজার ১৯৭ কোটি টাকা দেওয়া হয়।

এ ছাড়া ১৮০ দিন মেয়াদি অ্যাসিউরড রেপো আওতায় ৩টি ব্যাংককে 🍷৫ হাজার ৬৯১ কোটি টাকা এবং ১ দিন মেয়াদি অ্যাসিউরড লিকুইডিটি সাপোর্ট আওতায় ১১টি প্রাইমারি ডিলার ব্যাংককে ৩ হাজার ৭৭৪ কোটি টাকা দেওܫয়া হয়। পাশাপাশি ১৪ দিন মেয়াদি ইসলামিক ব্যাংকস লিকুইডিটি ফ্যাসিলিটির আওতায় একটি ব্যাংককে ৪৯৭ কোটি টাকা ও ২৮ দিন মেয়াদে ৫টি ইসলামি ধারার ব্যাংককে ৯৮৪ কোটি টাকা দেওয়া হয়। সব মিলিয়ে ২৫ হাজার ৫২১ কোটি টাকা ধার দেওয়া হয়।

বাংলাদেশ ব্যাংকের তথ্যানুযায়ী, ৭ দিন মেয়াদে টাকা ধারের সুদহার ছিল ৮ দশমিক ♉৬০ শতাংশ, ১৪ দিন মেয়াদে সুদহার ছিল ৮ দশমিক ৭০ শতাংশ ও ২৮ দিন মেয়াদি টাকা ধারের সুদহার ছিল ৮ দশমিক ৭৫ শতাংশ।

এছাড়া অ্যাসিউরড রেপো ও অ্যাসি♓উরড লিকুইডিটির সুদহার ছিল সাড়ে ৮ শতাংশ। ইসলামি ধারার ব্যাংকের জন্য মুনাফার হার ছিল সাড়ে ৫ শতাংশ। ২৮ দিন মেয়াদি ইসলামি ধারার ব্যাংকের জন্য মুনাফার হার ছি꧋ল ৩ দশমিক ২৫ শতাংশ থেকে সাড়ে ৬ শতাংশ।

Link copied!