• ঢাকা
  • বৃহস্পতিবার, ১৯ সেপ্টেম্বর, ২০২৪, ৪ আশ্বিন ১৪৩১, ১৬ রবিউল আউয়াল ১৪৪৬

ফেসবুক


ইউটিউব


টিকটক

Songbad Prokash

ইনস্টাগ্রাম

টুইটার


লিংকডইন

পিন্টারেস্ট

গুগল নিউজ


মে মাসে ৫৫০ দুর্ঘটনা, নিহত ৫৫০


সংবাদ প্রকাশ প্রতিবেদক
প্রকাশিত: জুন ১২, ২০২৪, ০৩:১৪ পিএম
মে মাসে ৫৫০ দুর্ঘটনা, নিহত ৫৫০
সড়ক দুর্ঘটনা। ছবি : সংবাদ প্রকাশ গ্রাফিক্স

রাজধানী ঢাকাসহ সার🔥া দেশে সড়ক দুর্ঘটনা যেন কমছেই না। প্রায় প্রতিদিনই কোথাও না কোথাও হতাহতেও খবর পাওয়া যাচ্ছে। এর ধারাবাহিকতায় গেল মে মাসে দেশে সড়ক, রেল ও নৌ-পথে ৫৫০টি দুর্ঘটনায় ৫৫০ জন নিহত হয়েছেন।

বুধবার (১২ জুন) বাংলাদেশ যাত্রী কল🧸্যাণ সমিতির মহাসচিব মো. মোজাম্মেল হক চৌধ๊ুরী স্বাক্ষরিত এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে।

এতে বলা হয়, মে মাসে ৫৫০টি দুর্ঘটনার মধ্যে ৫০৮টিই সড়ক দুর্ঘটনা। এতে ৫১০ জন নিহত ♈ও ৯২১ জন আহত হয়েছেন। ৩৭টি রেলপথ দুর্ঘটনায় ৩২ জন নিহত ও ১১ জন আহত হয়েছেন। এছাড়া নৌ-পথে ৫টি দুর্ঘটনায় ৩ জন নিহত এবং ৫২ জন নিখোঁজ হয়েছেন।

বিজ্ঞপ্তিতে বলা হয়, মে মাসে ১৭৬টি মোটরসাইকেল দুর্ঘটনায় ১৭৫ জন নিহত ও ১৯০ জন আহত হয়েছে। এই মাসে সবচেয়ে বেশি সড়ক দুর্ঘটনা সংগঠিত হয়েছে ঢাকা বিভাগে। এ বিভাগে ১১৫টি সড়ক🐬 দুর্ঘটনায় ১২১ জন নিহত ও ২১০ জন আহত হয়েছেন। সবচেয়ে কম সড়ক দুর্ঘটনা সংগঠিত হয়েছে বরিশাল বিভাগে। এই বিভাগে ২৬টি সড়ক দুর্🐭ঘটনায় ২২ জন নিহত ও ৩৩ জন আহত হয়েছে।

বাংলাদেশ যাত্রী কল্যাণ সমিতির তথ্যমতে, সড়কে দুর্ঘটনায় আক্রান্ত ব্যক্তির মধ্যে ১৫ জন আইনশৃঙ্খলা বাহিনীর সদস্য, ১৩১ জন চালক, ৭৬ জন পথচারী, ১২১ জন পরিবহন শ্রমিক, ৫৪ জন শিক্ষার্থী, ১৯ জন শিক্ষক, ৮১ জন নারী, ৫৮ জন শিশু, ২ জন সাংবাদিক, ৩ জন প্রকৌশলী, একজন মুক্তিযোদ্ধা এবং ৫ জন বিভিন্ন রাজনৈতিক দলের নেতাকর্মীর পরিচয়🏅 মিলেছে।

বাংলাদেশ যাত্রী কল্যাণ সমিতি জানায়, সংগঠিত মোট দুর্ঘটনার ৫০ দশমিক ৭৮ শতাংশ গাড়ি চাপা দেওয়ার ঘটনা, ২২ দশমিক ০৪ শতাংশ সংঘর্ষ, ২ꦦ২ দশমিক ২৪ শতাংশ নিয়ন্ত্রণ হারিয়ে খাদে পড়ে, ৩ দশমিক ৯৩ শতাংশ বিবিধ কারণে��, চাকায় ওড়না পেঁচিয়ে শূন্য দশমিক ৩৯ শতাংশ এবং শূন্য দশমিক ৫৯ ট্রেন-যানবাহনের সংঘর্ষে ঘটেছে।

দুর্ঘটনার ধরণ বিশ্লেষণ করে যাত্রী কল্যাণ সমিতি জানায়, এ মাসে সংগঠিত মোট দুর্ঘটনার ৩০ দশমিক ৭০ শতাংশ জাতীয় মহাসড়কে, ২০ দশমিক ৮ജ৬ শতাংশ আঞ্চলিক মহাসড়কে, ৪২ দশমিক ১২ শতাংশ ফিডার রোডে সংঘটিত হয়েছে। এছাড়াও সারা দেশে সংঘটিত মোট দুর্ঘটনার ৩ দশমিক৭৪ শতাংশ ঢাকা মহানগরীতে, ১ দশমিক ৯৬ শতাংশ চট্টগ্রাম মহানগরীতে ও শূন্য দশমিক ৫৯ শতাংশ রেলক্রসিংয়ে সংগঠিত হয়েছে।

Link copied!