• ঢাকা
  • শনিবার, ২১ সেপ্টেম্বর, ২০২৪, ৬ আশ্বিন ১৪৩১, ১৭ রবিউল আউয়াল ১৪৪৬

ফেসবুক


ইউটিউব


টিকটক

Songbad Prokash

ইনস্টাগ্রাম

টুইটার


লিংকডইন

পিন্টারেস্ট

গুগল নিউজ


ঈদে বাসনপত্রের দুর্গন্ধ দূর করতে কী করবেন?


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: মে ৪, ২০২২, ১০:৩৮ এএম
ঈদে বাসনপত্রের দুর্গন্ধ দূর করতে কী করবেন?

ঈদের সব বাসায় কমবেশি রান্না হয়। প্রতিদিনের খাবারের চেয়ে এদিন থাকে সবকিছুতে বিশেষ কিছুর ছোঁয়া। রান্না আর খাওয়ার কাজ তো অনেক হলো। ঈদꦡের ব্যবহৃত বাসনপত্রের কী অবস্থা? বিভিন্ন ধ🐻রনের খাবার রান্নার ফলে বাসনপত্র পরিষ্কার করার পরেও অনেক সময় কটু গন্ধ লেগে থাকে। 

বিশেষ করে মাছ, মাংস, পেঁয়াজ, ডিম ইত্যাদি খাবারের ক্ষেত্রে গন্ধটা ব♔েশি হওয়ার সম্ভাবনা থাকে। আর তেলতেলে ভাবটা তো থেকেই যায়। তবে বাসনপত্র থেকে এই দুর্গন্ধভাব দূর করতে কিছু ঘরোয়া উপায় অবলম্বন করতে পারেন। 

চলুন জꩲেনে নেওয়া যাক বাসনপত্রের দুর্গন্ধ দূর করার কিছু ঘরোয়া উপায়-

বেসনের ব্যবহার

স্টিলের গ্লাস বা অন্যান্য বাসন থেকে কটু গন্ধ দূর করতে ব্যবহার করুন বেসন। প্রথ🔯মে বাসনগুলো অল্প পানিতে ভিজিয়ে নিন। এরপর পাত্রের গায়ে বেসন মাখিয়ে রাখুন। এভাবে রেখে দিন অন্তত পাঁচ মিনিট। তারপর ভালোভাবে ধুয়ে নিন। বাসনের গায়ে লেগে থাকা গন্ধ টেনে নেবে বেসন। এতে বাসনপত্র দ্রুতই দুর্গন্ধমুক্ত হবে।

বেকিং সোডার ব্যবহার

সবার রান্নাঘরেই কিন্তু বেকিং সোডা থাকে। বেকিং সোডা প্রয়োজন হয় নানা🗹 ধরনের খাবার তৈরির কাজে। বিশেষ করে কেক জাতীয় খাবার তৈরিতে এটি প্রয়োজন হয়। তবে এটি কাজে লাগতে পারে বাসনপত্রের দুর্গন্ধ দূর করতে। একটি বড় পাত্রে কিছুটা বেকিং🧔 সোডা পানিতে মিশিয়ে নিন। এবার সেই পানিতে বাসনপত্রগুলো চুবিয়ে রাখুন। তারপর বাসন পরিষ্কারের সাবান দিয়ে ভালোভাবে মেজে নিন। দুর্গন্ধ মুক্ত হবে আপনার বাসনপত্র। 

লেবুর রস ও ভিনেগারের ব্যবহার

লেবুর রসের সঙ্গে ভিনেগার মিশিয়ে একটি মিশ্রণ তৈরি করে নিন। এরপর সেই মিশ্রণ বাসনপত্রের গায়ে লাগিয়ে রাখুন কিছু সময়ের জন্য। এরপর বাসন পরিষ্কারের সাবান দিয়ে ভালোভাবে ধুয়ে নিন। এতে বাসনের গায়ের কটু গন্ধ দূর হয়ে সুন্দ🎃র গন্ধ আসবে।

কফির ব্যবহার

কফি খেতে ভালোবাসেন নিশ্চয়ই? এই কফির গুঁড়া কিন্তু কাজে লাগাতে পারেন বাসন পরিষ্কারের ক্ষেত্রেও। কফির গুঁড়া পানিতে মিশিয়ে বাসনের উপর ছড়িয়ে দিন। এরপর ভালো করে⛎ ঘষে নিন। মাজꦰা হয়ে গেলে ঠান্ডা ও পরিষ্কার পানিতে ধুয়ে নিন। এতে বাসন চকচকে হবে, সেইসঙ্গে দূর হবে দুর্গন্ধও।

Link copied!