• ঢাকা
  • শনিবার, ২১ সেপ্টেম্বর, ২০২৪, ৬ আশ্বিন ১৪৩১, ১৭ রবিউল আউয়াল ১৪৪৬

ফেসবুক


ইউটিউব


টিকটক

Songbad Prokash

ইনস্টাগ্রাম

টুইটার


লিংকডইন

পিন্টারেস্ট

গুগল নিউজ


ঈদে ঘরের পরিপাটিতে ফেলে দিন অপ্রয়োজনীয় জিনিস


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: এপ্রিল ২৮, ২০২২, ০২:০৬ পিএম
ঈদে ঘরের পরিপাটিতে ফেলে দিন অপ্রয়োজনীয় জিনিস

হাতে গোনা কয়েকদিন পরেই ঈদ। ঈদের সময় যত ঘনিয়ে আস🎉বে, ঘর পরিষ্কার ও গোছগাছের সময় ততই এগিয়ে আসবে। ঈদের দিন পুরো বাড়ি যেনো ꦺঝকঝকে থাকে সেই প্রচেষ্টা থাকে সবার মাঝে। আত্মীয় ও মেহমানেরা যেন বাসায় ঢুকেই প্রশান্তি অনুভব করেন এমনটাই চাওয়া থাকে সকলের।

তাই আসন্ন ঈদের আগে ঘরের দিকে দিতে হবে বাড়তি নজর। প্রয়োজনীয় সব জিনিস ঘরে সুন্দর করে সাজিয়ে রাখুন। অন্যদিকে অতিরিক্ত জিনিসপত্র ঘর থেকে বিদায় করুন আজই। যারা নগরবাসে থাকেন, তাদের অনেকে কর্মব্যস্ত জীবনে ঘরের কাজের ফুরসত পান নাꦜ। অল্প সময়ের মাঝে ঘরের গোছগাছ শেষ করা একটা বড়ো চিন্তা। তাই হাতে সময় নিয়ে পরিকল্পনা করেই ঈদের আগে পুরো বাসাবাড়ি গুছিয়ে তুলুন মনের মতো করে। 

ঘরে এমন কিছু অপ্রয়োজনীয়♚ জিনিসের রয়েছে, যা ঘরের সৌন্দর্য নষ্ট করে। এই সকল জিনিসগুলো চিহ্নিত করে সরিয়ে ফেলুন ঘর💞 থেকে। দেখবেন ঘরে বাড়তি জায়গা তৈরি হয়েছে আবার ঘরের সৌন্দর্যও বৃদ্ধি পেয়েছে।

চলুন জেনে নেওয়া যাক ঈদের আগে ঘর গোছাতে যে অপ্রয়োজনীয় জিনিসগুলো ফেলে দি🐈বেন-

খালি বোতল

ঘরের আনাচেকানাচে পানির বোতল বা কোকের বোতল থাকবেই। প্রথমেই এগুলো খুঁজে বের করুন। একদম ছোট-বড় সকল সাইজের কোমল পানীয় ও জ্যুসের খালি বোতল পাওয়া যাবে♛ বাসাতে। এই বোতলগুলো বেশিরভাগ সময়েই রিইউজেবল থাকে না এবং প্লাস্টিকের বোতল হওয়ার দরুন এগুলো ব্যবহার করাও উচিত হবে না। তাই এগুলো আগে ফেলে দিন।

পুরনো খেলনা-পুতুল

ঘরের সৌন্দর🎃্য বর্ধনের জন্য অনেকেই স্টাফড টয় অর্থাৎ বিভিন্ন ধরনের পুতুল কিনে থাকেন। একটা নির্দিষ্ট সময় পরে এই পুতুলগুলো পুরনো ও নষ্ট হয়ে যায়। বহু দিনের পুর𒀰নো পুতুলগুলো ঘরের সৌন্দর্য বৃদ্ধির পরিবর্তে ঘরের স্বাভাবিক সৌন্দর্য অনেকটাই কেড়ে নেয়। তাই এগুলোও ফেলে দিতে হবে।

মেয়াদোত্তীর্ণ পণ্য

কোনভাবেই মেয়াদোত্তীর্ণ পণ্য ব্যবহার করা উচিত নয়। এই জিনিসগুলো সংগ্রহে রাখলে অহেতুক জায়গা দখল করে থꦫাকে। তাছাড়া এই সকল জিনিস ব্যবহারে ভয়ানক ক্ষতি হওয়ার আশংকা থাকে। ঈদের গোছগাছে মেয়াদোত্তীর্ণ যেকোন ধরনের পণ্য ফেলে দিন। সেটা হতে পারে খাদ্যদ্রব্য, মেকআপ পণ্য, ওষুধ কিংবা ক্লিনিং পণ্য।

রেফ্রিজারেটরের জিনিসপত্র

বাসার ফ্রিজটি খুলে দ🅰ে♌খুন কতদিন আগের সস, মেয়নেজ কিংবা চিজ পড়ে রয়েছে। মাস দুয়েক আগের জ্যুসের কার্টুনও অনেক সময় ফ্রিজে থেকে যায়। শুধু ফ্রিজ নয়, রান্নাঘরে কিংবা খাওয়ার টেবিলেও এমন অসংখ্য মশলার কৌটা পড়ে থাকে। এসবকিছুর মেয়াদ শেষ হয়ে গেছে অথবা বহুদিন হয়ে গেছে বিধায় নষ্ট হয়ে গেছে। এগুলো সরিয়ে ফেলুন।

পুরনো পেপার ও ম্যাগাজিন

বসার ঘরেই হয়তো স্তুপ আকারে জমে হয়ে আছে পুরনো খবরের কাগজ ও ম্যাগাজিন। যেগুলা কোনো কাজেই আসে না। বরং ঘরে বাড়🔯তি স্থান দখল করে রয়েছে। এমন ধরনের জিনিসগুলো ঘরে জঞ্জাল তৈরি করে। এই খবরের কাগজ, ম্যাগাজিন, খাতা বা বই পুরো বাসা খুঁজে একত্রে করে বিক্রি করে দিন এর মাঝেই।

 

ভাঙা ও পুরনো শো-পিস

খুব প্রিয় কোন শো-পিস হালকা ভেঙে গেলেও আমরা সেটা রেখে দেই। ফেলে দিতে মায়া লাগে যে! কিন্তু এই ভাঙাচোরা জিনিসগুলো খুব সন্তর্পণে ঘরের সৌন্দর্যকে কমিয়ে দেয়। তবে এমন ধরনের জিౠনিসগুলোকে বিদায় জানানোই শ্রেয়।

Link copied!