• ঢাকা
  • মঙ্গলবার, ২০ আগস্ট, ২০২৪, ৫ ভাদ্র ১৪৩১, ১৪ সফর ১৪৪৫

ফেসবুক


ইউটিউব


টিকটক

Songbad Prokash

ইনস্টাগ্রাম

টুইটার


লিংকডইন

পিন্টারেস্ট

গুগল নিউজ


বাথরুমের ঝরনার ছিদ্র বন্ধ হলে কী করবেন


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: জুলাই ৩, ২০২৪, ০৩:২০ পিএম
বাথরুমের ঝরনার ছিদ্র বন্ধ হলে কী করবেন
ছবি: সংগৃহীত

✤প্রচণ্ড গরম। এই গরমে গোসল করলেই যেন প্রশান্তি মেলে। সারাদিনে কয়েকবার গোসলও করেন কেউ কেউ। ঝটপট গোসলের জন্য বাথরুমের গিয়েই ঝরনার নীচে দাড়িয়ে যান। সারা শরীর ভি🌳জিয়ে ঝটপট গোসল সেরে নেন। কিন্তু ঝরনায় গোসল করতে গিয়ে যদি দেখেন তাতে পানি কম পড়ছে বা পানি পড়া প্রায় বন্ধই হয়ে গেছে। ভাবছেন, ঝরনাটি নষ্ট হয়ে গেছে। না, ঝরনার মুখে ময়লা জমে ছিদ্রগুলো বন্ধ হয়ে যেতে পারে। আবার আয়রনের আস্তর পড়েও ছিদ্রগুলো বন্ধ হতে পারে। তাই বাথরুমের অন্যান্য জিনিস পরিষ্কারের পাশাপাশি ঝরনাও নিয়মিত পরিস্কার করতে হয়।

ঝরনার ছিদ্র পরিষ্কার করা খুব বেশি ঝামেলার হয় না। বরং ঘরোয়া পদ্ধতিতে আয়রনের আস্তরণ বা ময়লা দূর হয়ে যায়। বাথরুমের ঝরনা পরিষ্কারের কার্যকর কিছু পদ্ধতি জꦦেনে নিন এই আয়োজনে।

প্রথমেই একটি প্লাস্টিকের ব্যাগꩵ নিন। ঝরনার ছিদ্রগুলোতে যদি হালকা ময়লা বা আয়রনের আস্তরণ পড়ে তবে লবণ আর লেবু ব্যবহার করুন। এক্ষেত্রে লবণ আর লেবুর মিশ্রণটি ঝরনার &n🌼bsp;মুখে মাখিয়ে নিন। এরপর প্লাস্টিকের ব্যাগ দিয়ে ঝরনার মুখটি ভালো করে বেঁধে দিন। কিছুক্ষণ পর ঝরনার পানি ছেড়ে দিন। ময়লাগুলো পরিষ্কার হয়ে যাবে।

আয়রনꦗের আস্তরণ যদি মাঝারি হয় তবে লবণের সঙ্গে ভিনেগার ব্যবহার করতে পারেন। আগের দিন রাতে এই দুইটি উপকরণ একসঙ্গে মিশিয়ে ঝরনার ছিদ্রের মুখে লাগিয়ে রাখুন। প্লাস্টিক ব্যাগ দিয়ে বেধে দিন। সকালে ব্যাগটি খুলে পানি দিয়ে পরিষ্কার করে নিন। ঝরনার মুখের ছিদ্রগুলো খুলে যাবে।

যারা দীর্ঘদিন ঝরনা পরিষ্কার করেন না কিংবা অযত্নে রেখে দিয়েছেন তারা বেকিং সোডা আর ভিনেগার একসঙ্গে ব্যবহার করুন। কেননা দীর্ঘদিন পরিষ্কার না করায় ঝরনার মুখে ভারী  আয়রনের আস্তরণ পড়ে যায়। যা পরিষ্কারের ক্ষেত্রে উপযোগী হচ্ছে বেকিং সোডা আর ভিনেগার। আগের রাতে এই দুই উপকরণ একসঙ্গে মিশিয়ে ঝরনার মুখে লাগিয়ে নিন। এটিও প্লা𒆙স্টিক ব্যাগে ব🤡েধে রাখুন। সকালে ব্যাগ খুলে পানি দিয়ে ধুয়ে নিলেই পরিষ্কার হয়ে যাবে ঝরনার ছিদ্রগুলো।

Link copied!