• ঢাকা
  • মঙ্গলবার, ১৭ সেপ্টেম্বর, ২০২৪, ১ আশ্বিন ১৪৩১, ১৩ রবিউল আউয়াল ১৪৪৬

ফেসবুক


ইউটিউব


টিকটক

Songbad Prokash

ইনস্টাগ্রাম

টুইটার


লিংকডইন

পিন্টারেস্ট

গুগল নিউজ


বৃষ্টিতে ইলেক্ট্রনিক ডিভাইস ভিজে গেলে কী করবেন


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: আগস্ট ২, ২০২৪, ০৫:৪০ পিএম
বৃষ্টিতে ইলেক্ট্রনিক ডিভাইস ভিজে গেলে কী করবেন
ছবি: সংগৃহীত

গত কয়েকদিন ধরে টানা💜 বৃষ্টি হচ্ছে। টানা বৃষ্টিতে সবারই কাজের প্রয়োজনে বাইরে যেতে হয়। তখন হয়ত অনেকে সতর্ক থাকা সত্বেও কোনও না কোন ভাবে সঙ্গে থাকা ইলেক্ট্রনিক্স ডিভাইস ভিজে যায়। আর তখনই বিপদ। তবে এ সময় তাৎক্ষণিক কিছু টিপস মেনে চললে বড় ক্ষতি এড়াতে পারবেন।

চলুন ℱজেনে নেই বৃষ্টিতে ইলেক্ট্রনিক ডিভাইস ভিজে গেলে কী করবে🐼ন

  • যেকোনও ইলেকট্রনিকস পণ্য পানিতে পড়া মাত্র যত তাড়াতাড়ি সম্ভব পানি থেকে তুলে নিন। যত তাড়াতাড়ি পণ্যটি পানি থেকে তুলে নিতে পারবেন তত বেশি এটার ক্ষতি কম হবে। এরপরের কাজ দ্রুত পণ্যটির সুইচ অফ করে দেওয়া। এতে শর্টসার্কিট হবে না।
  • ডিভাইস থেকে যত তাড়াতাড়ি সম্ভব ব্যাটারি থাকলে সেটা খুলে ফেলতে হবে। যদি মোবাইল ফোন হয়ে থাকে তাহলে ফোন চার্জে দিবেন না। কারণ এসময় ফোনের লজিক বোর্ডে শর্টসার্কিট হতে পারে এবং বড় ধরনের ক্ষতি হতে পারে।
  • এরপর নরম শুকনা কাপড় দিয়ে ইলেকট্রনিকস পণ্যটি মুছে নিতে হবে। সম্ভব হলে পার্ট টু পার্ট অংশগুলো খুলে মুছে নিতে পারেন। ঘষে ঘষে পানি মুছতে যাবেন না। পানি শুষে নিতে অনেকেই হেয়ার ড্রায়ার ব্যবহার করেন। এটা করা যাবে না। প্রয়োজনে জিপলক ব্যাগে সিলিকা জেল রেখে ফোন শুকানো যেতে পারে। মনে রাখতে হবে, পুরোপুরি না শুকিয়ে ডিভাইস চালু বা চার্জ করা যাবে না।
  • একদিন পর ডিভাইসটি চালু করুন। ডিভাইসের ভিতরের সার্কিটের ক্ষতি না হয়ে থাকলে চালু হবে এবং স্বাভাবিক ভাবেই কাজ করবে। যদি সচল না হয়, তবে একজন মেকানিকের কাছে নিয়ে যেতে হবে। 
Link copied!