• ঢাকা
  • মঙ্গলবার, ২৭ আগস্ট, ২০২৪, ১২ ভাদ্র ১৪৩১, ২১ সফর ১৪৪৫

ফেসবুক


ইউটিউব


টিকটক

Songbad Prokash

ইনস্টাগ্রাম

টুইটার


লিংকডইন

পিন্টারেস্ট

গুগল নিউজ


সম্বন্ধ করে বিয়ের আলাপ পর্ব কেমন হওয়া উচিত


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: জুলাই ৭, ২০২৪, ০৭:৪৯ পিএম
সম্বন্ধ করে বিয়ের আলাপ পর্ব কেমন হওয়া উচিত
ছবি: সংগৃহীত

বিয়ে সামাজিক রীতির অন্যতম অংশ। বিয়ের মাধ্🏅যমে শুধু দুজন মানুষই এক হয় না, বরং দুটো পরিবার একসঙ্গে মিলিত হয়। অনেক রীতি নীতি সম্পন্ন করেই বিয়ের আনুষ্ঠানিকতা হয়। বিয়েতে চার হাত এক হওয়ার আগের আলাপ পর্বটা খুবই গুরুত্বপূর্ণ অংশ। পারিবারিকভাবে সম্বন্ধ করে বিয়েতে আলাপ হওয়াটা বেশি জরুরি। বিশেষ করে বর কনের আলাপ তো হতেই হবে। প্রেমের বিয়েতে পরিচয় আগেই থাকে। কিন্তু সম্বন্ধের বিয়েতে পরিচয়টা হ💯য় পাত্র পাত্রীর দেখাদেখির মাধ্যমেই। তাই সারা জীবনের জন্য প্রতিশ্রুতিবদ্ধ হতে নতুন মানুষটিকে পরখ করে নেওয়াটা জরুরি।

সম্বন্ধ করে বিয়ে করলে সম্পূর্ণ অজানা ও অচেনা মানুষকে জীবনসঙ্গী করে নিতে হয়। একসঙ্গে থাকার স্বপ্ন নিয়ে দুজনের মধ্যেই পরিকল্পনা থাকতে পারে। তাই আলাপ পর্বে দু’জন সেই বিষয়গুলো ভাগাভাগি করে নেওয়ার সুযোগ পান। তবে অনেকেই এমন পরিস্থিতিতে নার্ভাস হয়ে পড়েন। কী বলবেন, কী করবেন তা বুঝেই পান নাꦬ। আবার এমন কিছু করে বসেন যা সম্পর্ক গড়ার আগেই বিগড়ে যেতে পারে। তাই সম্ব๊ন্ধ করে বিয়ের আগে আলাপ পর্বে কোন বিষয়গুলো খেয়াল রাখতে হবে চলুন জেনে নেই।

·        আলাপের শুরুতেই একে অপরের সম্পর্কে জানতে পারেন। নিজেদের ভালো লাগা শেয়ার করতে পারেন। খারাপ লাগার বিষয়গুলো শুরুতেই বলবেন না। একটু স👍ময় নিন। সামনের মানুষটির কথাগুলো শুনুন। এরপর নিজের খারাপ লাগার বিষয়গুলো ধীরে ধীরে প্রকাশ করুন।

·        ভবিষ্যৎ নিয়ে বেশি পরিকল্পনা করতে যাবেন না। শুরুতেই ✱এমন বিষয় নিয়ে আলোচনা বেশি ভাবিয়ে তুলতে পারে। তাই বর্তমান নিয়ে নিজেদের ভাবনাগুলো শেয়ার করুন।

·        প্রথম আলাপﷺেই সঙ্গীর পেশাগত বিষয়ে কৌতূহল দেখানো যাবে না। বিশেষ করে চাকরিতে তার অবস্থান কিংবা কেমন বেতন পাচ্ছেন এমন বিষয়গুলো আলাপে না আনাই ভালো। আলাপের শুরুতেই বেশি অনধিকার চর্চা করা ঠিক হবে না। এতে তিক্ততা বাড়ব🤪ে। বরং সঠিক সময়ের অপেক্ষা করুন।

·  &n🐠bsp;  ;   আলাপের শুরুতেই পরিবার, আত্মীয়দের কথা জানুন। পরিবারে বয়স্করা থাকলে তাদের স্বাস্থ্যের খোজ নিন। এতে সঙ্গী আপনার দায়িত্ব ও কর্তব্যবোধে খুশি হবেন।

· &n🦂bsp;&nb✅sp;     নিজেদের মানসিকতার দিকগুলো নিয়ে কথা বলুন। কে, কতটুকু মানিয়ে নিতে পছন্দ করেন তা নিয়ে আলাপ হতে পারে। সঙ্গীর কাছ থেকে আপনার আশা কতটুকু তা মন খুলে জানিয়ে দিন। গোপন না করে নিজেকে প্রকাশ করুন।

·        🌱আলাপের শুরুতে আপনার লক্ষ্যের কথা জানাতে পারেন। পড়াশোনা চালিয়ে যেতে চাচ্ছেন কিংবা চাকরি করতে চাচ্ছেন এই বিষয়ে সঙ্গীর মতামতটা জেনে নিন। দুজনের 🅠পছন্দ এক হলেই বিয়ের পর ঝামেলা হবে না।

·        যৌথ পরিবার পছন্দ করেন অনেকেই। আবার অনেকেই একা থাকতে চান। বিয়ের পর আপনাকে সবাইকে নিয়ে থাকতে হবে নাকি একা থাকবেন সেই বিষয়টিও জেনে নিন। বিষয়টি নিয়ে ভালোভাবে কথা বলে নিতে হবে। এক্ষেত্রে নতুন মানুষটির মনের ইচ্ছার কথা জ🍸ানুন এবং প্রাধান্য দিন। নিজের প্রত্যাশা চাপিয়ে দেবেন না।

·        নতুন জীবন শুরু করতে যাচ্ছেন, অতীত নিয়ে নাড়াচাড়া না করাই ভালো। আলাপের শুরুতেই অবাঞ🍸্ছিত প্রশ্ন করবেন না। অতীত নিয়ে কথা বললে নেতিবাচক ভাবনা হতে পারে। তাই বিষয়টি এড়িয়ে যাওয়াই ভালো।

·        আলাপের সময় কো❀নও কথা পছন্দ না হলে তা কটু বাক্যে জবাব না দেওয়াই ভালো। বরং বুঝিয়ে বলুন। যে বিষয়ে কথা বলতে চাচ্ছেন না তা বার বার তুলে বিব্রত করবেন না। যথাসম্ভব ইতিবাচক কথা বলেই আলাপ সারুন।

·        আলাপের শুরুতেই নিজের জীবনের উদ্বেগ, অবসাদ কিংবা হতাশার কথা জানাতে যাবেন না। নিজের ইতিবাচক দিকগুলোই প্রকাশ করুন। সঙ্গীর মনোভ🐼াব বুঝে পরে বিষয়গুলো নিয়ে আলাপ করে নিবেন।

·&nꦉbsp;       প্রথম আলাপে সুখের স্মৃতি শেয়ার করতে পারেন। কোথায় ঘুরতে যেতে পছন্দ করেন তা🍸ও আলাপ করতে পারেন। নিজের অভিজ্ঞতা শেয়ার করুন।

·        নিজেদের ক্যারিয়ারের বি🎉ষয়ে আলাপ করতে পারেন। দেশ কিংবা শহর বদলানোর পরিকল্পনা থꦇাকলে আলাপে জানিয়ে দিন।

·  &nb༺sp;     আলাপে সঙ্গীর ভালোদিকগুলোর প্রশংসা করুন। জীবনকে নিজে তার ভাবনা কꦦী তা জেনে নিন। নিজের ভাবনাগুলোও শেয়ার করুন।

Link copied!