• ঢাকা
  • সোমবার, ০২ সেপ্টেম্বর, ২০২৪, ১৮ ভাদ্র ১৪৩১, ২৭ সফর ১৪৪৫

ফেসবুক


ইউটিউব


টিকটক

Songbad Prokash

ইনস্টাগ্রাম

টুইটার


লিংকডইন

পিন্টারেস্ট

গুগল নিউজ


বেশির ভাগ ছাতার রঙ কালো যে কারণে


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: সেপ্টেম্বর ২, ২০২৪, ০২:৪৮ পিএম
বেশির ভাগ ছাতার রঙ কালো যে কারণে
ছবি: সংগৃহীত

বৃষ্টি বা রোদ থেকে বাঁচতে ছাতা লাগে। ছাতার ওপরের কাপড়ে এখন নানা রং আর নকশা দেখা যায়। তবে একসময় ছিল শুধু কালো রঙেরই। এখনও বেশির ভাগ ছাতার রঙ কালো হয়ে থাকে। এবার জেনে নিন, বেশির ভাগ ছাত🐈ার রং কালো হয় যে কারণে-

  • রোদে ছাতা ব্যবহার করার জন্য কালো রংয়ের ছাতা ব্যবহার করা হয়। সূর্যের তাপ থেকে শরীরকে রক্ষা করতে কালো রঙের ছাতা বেছে নিতে হয়। কারণ, কালো রঙের ছাতা সবচেয়ে বেশি সূর্যের রশ্মি শুষে নিতে পারে। সূর্যের অতিবেগুনি রশ্মির হাত থেকে শরীরকে রক্ষা করতে তাই কালো রঙের ছাতা ব্যবহার করে।
  • কালো রঙের ছাতা সূর্যের আলোর প্রতিফলন রোধ করতে সাহায্য করে। অন্যান্য রঙের ছাতার ক্ষেত্রে সূর্যের আলো প্রতিফলিত হয়ে চোখে পড়তে পারে, যা অস্বস্তিকর হতে পারে। কিন্তু কালো রঙ প্রতিফলন করে না শোষণ করে। ফলে চোখের জন্য অস্বস্তিকর হতে পারে না। অর্থাৎ কালো রঙের ছাতা ব্যবহারে চোখের জন্য আরামদায়ক হয়ে ওঠে এবং ব্যবহারকারীকে আরও সুরক্ষা প্রদান করে। তাই কালো রঙের ছাতা ব্যবহার করা হয়।
  • কালো রঙ সূর্যের সাতটি রং শোষণ করার ক্ষমতা আছে। কালো বাদে বাকি অন্য কোনো রং সূর্যের সব রং এভাবে শোষণ করতে পারে না। যার ফলে কালো কাপড় সূর্যের সব রং শোষণ করে খুব দ্রুতই গরম হয়ে ওঠে। এরপর সেই শোষণ করা তাপ আবার খুব দ্রুত বাতাসে ছেড়ে দেয়। এভাবে কালো কাপড় তাপ শোষণ করে আর ছাড়ে। এ কারণে রোদের দিন কালো ছাতা মাথার উপর থাকলে আমাদের গায়ে সূর্যের তাপ অনেক কম লাগে। আর এভাবে সূর্যের সব রং শোষণ করতে পারে বলেই বেশির ভাগ ছাতার রং কালোই হয়।
  • আবার কালো রং যে কোনও পোশাকের সঙ্গেই মানানসই। তাই অনেকেই কালো রঙের ছাতা ব্যবহার করা হয়।
  • কালো রঙ তৈরি করা তুলনামূলকভাবে সস্তা এবং সহজ। তাই উৎদনকারী সংস্থাগুলোর জন্য কালো ছাতা তৈরি করা লাভজনক হয়। তাছাড়া কালো রঙের কাপড় টেকসই হওয়ায় সহজে নষ্ট হয় না। এসব কিছুর বিবেচনায় বেশিরভাগ ছাতা কালোই হয়। 
Link copied!