• ঢাকা
  • মঙ্গলবার, ২০ আগস্ট, ২০২৪, ৫ ভাদ্র ১৪৩১, ১৫ সফর ১৪৪৫

ফেসবুক


ইউটিউব


টিকটক

Songbad Prokash

ইনস্টাগ্রাম

টুইটার


লিংকডইন

পিন্টারেস্ট

গুগল নিউজ


বিছানার তোশক যেভাবে যত্নে রাখবেন


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: আগস্ট ১১, ২০২৪, ০৪:৪৪ পিএম
বিছানার তোশক যেভাবে যত্নে রাখবেন
ছবি: সংগৃহীত

প্রতিদিন যে বিছানায় শুয়ে আরামের ঘুম দিচ্ছেন, তা যত্ন করছেন তো? সুস্থ শরীর আর ভালো ঘুমের জন্๊য় আরামদায়ক বিছানা প্রয়োজন। বিছানার চাদর, তোশক, ম্যাট্রেস বা জাজিম পরিষ্কার রাখাও জরুরি। চাদর কিছুদিন পর পর তুলে পরিষ্কার করা যায়। কিন্তু তোশক পরিষ্কার রাখার উপায় অনেকেই জানেন না। তাই বহুদিন ধরেই অপরিষ্কার অবস্থায় ব্যব💮হার হতে থাকে বিছানার তোশক। 

তোশক হলো বড় প্যাড, যা শায়িত শরীরের ভার বহন করে। তোশক গদি দ্বারা তৈরি করা হয়। কিংবা মোটা নরম কাপড়, চুল, তুলা, ফোম কিংবা কাঠামো ভিত্তিক লোহার ♐স্প্রিং দ্বারা তৈরি করা হয়।  এই আয়োজনে জেনে নিন, কীভাবে তোশকের যত্ন নিতে হবে।

নিয়মিত ভ্যাকুয়াম করা

তোশকের ওপর ধুলো ও ময়লা জমে যায়। তাই সপ্তাহে একবার ভ্যাকুয়াম ক্লিনার দিয়ে পরিষ্কার করা উচিত। এতে তোশকটি দীর্ঘসময় ভ🐻ালো থাকে। বহুদিন ব্যবহার করা যায়।

ধুয়ে ফেলুন

তোশকের ওপরে যদি তরল কিছু পড়ে যায়, তাহলে দ্রুত সেটি শুকনো কাপড় বা টিস্যু দিয়ে মুছে ফেলা উচিত। এর🐈পর সাবান মেশানো পানি দিয়ে পরিষ্কার করে নিতে পারেন।

দাগ তোলা

তোশকের ওপর থেকে যেকোনো দাগ উঠানোর জ💟ন্য বেকিং সোডা, হালকা ভিনেগার বা হালকা ডিটারজেন্ট ব্যবহার করে দাগ মুছে ফেলা যায়। দাগের ওপর সামান্য বেকিং সোডা ছিটিয়ে কিছুক্ষণ রেখে, তারপর ♎ব্রাশ দিয়ে ঘষে দাগ তুলে ফেলুন।

রোদে শুকানো

তোশক রোদে শুকানো অত্যন্ত জরুরি। এতে ব্যাকটেরিয়া ও জীবাণু মরে যায় এবং তোশকের ভ𒆙েতরের আর্দ্রতা কমে যায়। মাসে একবার তোশক রোদে দꦆেওয়া ভালো।

তোশক উল্টে ব্যবহার করুন

তোশকের ওজন 🃏সমানভাবে বণ্টন করতে প্রতি ৩-৬ মাসে একবার তোশক উল্টে ব্যবহার করা উচিত। এতে তোশকের স্থায়িত্ব বৃদ্ধি পায় এবং সেটি দীর্ঘ সময় ধরে ভালো থাকে♔।

Link copied!