• ঢাকা
  • মঙ্গলবার, ২০ আগস্ট, ২০২৪, ৫ ভাদ্র ১৪৩১, ১৫ সফর ১৪৪৫

ফেসবুক


ইউটিউব


টিকটক

Songbad Prokash

ইনস্টাগ্রাম

টুইটার


লিংকডইন

পিন্টারেস্ট

গুগল নিউজ


‘নদী দূষণমুক্তকরণ প্রকল্পে বাংলাদেশকে সহায়তা করবে এডিবি’


সংবাদ প্রকাশ প্রতিবেদক
প্রকাশিত: আগস্ট ২০, ২০২৪, ০৬:২৭ পিএম
‘নদী দূষণমুক্তকরণ প্রকল্পে বাংলাদেশকে সহায়তা করবে এডিবি’
এডিবির কান্ট্রি ডিরেক্টর এডিমন গিন্টিংয়ের সঙ্গে বৈঠকে সৈয়দা রিজওয়ানা হাসান। ছবি : সংগৃহীত

পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন উপদেষ্টা সৈয়দা রিজওܫয়ানা হাসান বলেছেন, “বুড়িগঙ্গা, তুরাগ এবং বালুসহ গুরুত্বপূর্ণ নদীগুলোর জন্য নিম্ন-ব্যয়ের নদী দূষণমুক্তকরণ প্রকল্প বাস্তবায়নে বাংলাদেশকে সহায়তা করবে এশীয় উন্নয়ন ব্যাংক (এডিবি)। এ ছাড়া জাতীয় অভিযোজন পরিকল্পনাসহ জলবায়ু কর্ম পরিকল্পনা বাস্তবায়নেও সহায়তা করবে এডিবি।”

মঙ্গলবার (২০ আগস্ট) বাংলাদেশ সচিবালয়ে এডিবি কান্ট্রি ডিরেক্টর এডিমন গিন্টিংয়ের সঙ্গে এক বৈঠক শেষে তিনি এসব কথা 🌃বলেন।

বৈঠকে পরিবেশ সুরক্ষা কার্যক্রমে বেসরকারি খাত ও যুবসমাজকে যুক্ত করার গুরুত্বের ওপর জোর দেন সৈয়দা রিজওয়ানা ꦜহাসান। তিনি দক্ষতা বৃদ্ধির প্রয়োজনীয▨়তাও উল্লেখ করেন এবং পরিবেশ অধিদপ্তর কর্মকর্তাদের জন্য একটি প্রশিক্ষণ ইনস্টিটিউট প্রতিষ্ঠায় এডিবির সহায়তা চান।

সৈয়দা রিজওয়ানা হাসান বাংলাদেশে বিভিন্ন পরিবেশ ও 🍌জলবায়ু সম্পর্কিত প্রকল্পে এডিবির চলমান সহায়তার জন্য তার প্রশংসা করেন। তিনি জলবায়ু পরিবর্তনের বিরুদ্ধে বাংলাদেশের সহিষ্ণ𝕴ুতার ক্ষমতা শক্তিশালী এবং টেকসই উন্নয়ন নিশ্চিত করার জন্য অব্যাহত সহযোগিতার গুরুত্বের ওপর জোর দেন। তিনি এই চ্যালেঞ্জগুলো কার্যকরভাবে মোকাবিলার জন্য উদ্ভাবনী পন্থা এবং অর্থায়ন ব্যবস্থা উল্লেখ করেন।

বৈঠকে এডিমন গিন্টিং বাংলাদেশের পরিবেশ ও জলবায়ু লক্ষ্য অর্জনে সহায়তার জন্য এডিবির প্রতিশ্রুতি পুনর্ব্যক্ত করেন। তিনি এআই প্রযুক্তি ব্যবহার করে নদী পরিষ্কারের প্রচেষ্টায🦹় সহায়তার ঘোষণা দেন এবং তাদের উদ্যোগগুলো সম্প্রসারণে ভবিষ্যৎ পরিকল্পনা নিয়ে আলোচনা করেন। তিনি পরিবেশ উপদেষ্টাকে আগামী ১৭-১৮ সেপ্টেম্বরে ম্যানিলা, ফিলিপাইনসয়ের এডিবি সদর 𓆉দপ্তরে অনুষ্ঠিতব্য ক্লাইমেট অ্যাডাপ্টেশন ইনভেস্টমেন্ট প্ল্যানিং ফোরামের উচ্চ পর্যায়ের সেশনে বক্তা হিসেবে অংশগ্রহণের জন্য আমন্ত্রণ জানান।

বৈঠকে পরিবেশ সচিব ড. ফারহিনা আহমেদ এ🅠বং মন্ত্রণালয় ও এডিবির ঊর্ধ্বতন কর্মকর্তারা উপꦿস্থিত ছিলেন।

Link copied!