• ঢাকা
  • শুক্রবার, ২০ সেপ্টেম্বর, ২০২৪, ৫ আশ্বিন ১৪৩১, ১৬ রবিউল আউয়াল ১৪৪৬

ফেসবুক


ইউটিউব


টিকটক

Songbad Prokash

ইনস্টাগ্রাম

টুইটার


লিংকডইন

পিন্টারেস্ট

গুগল নিউজ


রাশিয়ার হয়ে গুপ্তচরবৃত্তি, ৫ বুলগেরিয়ানের বিরুদ্ধে অভিযোগ যুক্তরাজ্যে


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: সেপ্টেম্বর ২২, ২০২৩, ১০:১৮ এএম
রাশিয়ার হয়ে গুপ্তচরবৃত্তি, ৫ বুলগেরিয়ানের বিরুদ্ধে অভিযোগ যুক্তরাজ্যে
ছবি: সংগৃহীত

যুক্তরাজ্যে রাশিয়ার হয়ে গুপ্তচরবৃত্তির অভিযোগে ৫ বুলগেরিয় নাগরিকের ℱবিরুদ্ধে অভিযোগ আনা হবে বলে জানিয়েছেন যুক্তরাজ্যের প্রসিকিউ🍨টররা। তারা জানান, তিন বছর ধরে সন্দেহভাজনরা গুপ্তচরবৃত্তিতে লিপ্ত ছিল। এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে আল-জাজিরা।

ক্রাউন প্রসিকিউশন সার্ভিস (সিপিএস) বৃহস্পতিবার (২১ সেপ্টেম্বর) বলেছে, তিন পুরুষ ও দুই ⛎নারীর বিরুদ্ধে “রাষ্ট্রের নিরাপত্তা ও স্বার্থের পক্ষে ক্ষতিকর উদ্দেশ্যে শত্রুর জন্য প্রত্যক্ষ বা পরোক্ষভাবে উপযোগী তথ্য সংগ্রহ🐈ের ষড়যন্ত্র করার” অভিযোগ রয়েছে।

ব্রিটিশ প্রসিকিউটররা জানান যে অভিযোগগুলো আগস্ট ২০২০ থেকে ফেব্রুয়ারি ২০২৩ এর মধ্যে সংঘটিতꦑ অপরাধের সঙ্গে সম্পর্কিত।

অভিযুক্তর🅠া হলেন অরলিন রুসেভ (৪৫), বিজার ঝাম্বাজভ (৪১), ক্যাট্রিন ইভানোভা (৩১), ইভান স্টোয়ানভ (৩১) ও ভানিয়া গ্যাবেরোয়া (২৯)। তারা সবাই বুলগেরিয়ান নাগরিক যারা লন্ডন ও নরফোকে বসবাস করﷺতেন।

প্রতিবেদনে বলা হয়,⭕ ২৬ সেপ্টেম্বর তাদের ওয়েস্টমিনস্টার ম্যাজিস্ট্র⛦েট আদালতে হাজির করার কথা রয়েছে।

তাদের মধ্যে তিনজন রুসেভ, ঝাম্বাজভ ও ইভানোভাকে ফেব্রুয়ারিতে ‘অন্যায় অভিপ্রায়ে মিথ্যা পরিচয়পত্র রাখার’ অভিযোগে অভিযুক্ত করা হয🥂়েছিল বলে জানিয়েছে সিপিএস। এই অভিযোগের মুখোমুখি হতে জুলাই মাসে লন্ডনের ওল্ড বেইলি আদালতে তিনজন হাজির হয়েছিলেন।

সিপিএস আরও ‍জানিয়েছে, অভি𒊎যোগগুলো মেট্রোপলিটন পুলিশের কাউন্টার টেরোরিজম কমান্ডের তদন্ত অনুসারে আনা হয়েছে।

প্রসিকিউটরর♑া সতর্ক করে বলেন যে একটি ন্যয় বিচার পরিচালনা করার জন্য ‘এটি অত্যন্ত গুরুত্বপূর্ণ যে অনলাইনে কোনও প্রতিবেদন, ভাষ্য বা তথ্য শেয়ার করা উচিত হবে না যা এই প্রক্রিয়াগুলোকে বিঘ্নিত করতে পারে’।

যুক্তরাজ্য বহিরাগত নিরাপত্তা হুমকি ও সম্ভাব্য গুপ্তচরদের বিরুদ্ধে কঠোর পদক্ষেপ নিতে চাইছে। দেশটি জুলাইয়ে একটি জাতীয় নিরাপত্তা আইন পাস করেছে, যার লক্ষ্য নতুন সরঞ্জাম ও অপরাধমূলক বিধানের সঙ্গে জড়িত ♈গুপ্তচরবৃত্তি ও বিদেশী হস্তক্ষেপ রোধ করার উপায়গুলোকে বন্ধ করা।

বরাবরই যুক্তরাজ্য সরকার রাশিয়াকে তার ন🧜িরাপত্তার জন্য ‘সবচেয়ে তীব্র হুমকি’ হিসাবে চিহ্নিত করে আসছে।

গত নভেম্বরে দেশটির নিরাপত্তার বাহিনীর এক ঊর্ধতন কর্মকর্তা বলেছিলেন, ৪০০ এর বেশি সন্দেহভাজন রাশিয়ান গুপ্তচরকে ইউরোপ থেকে বহিষ্কার করা হয়ে🧸ছে। যা সাম্প্রতিক ইতিহাসে মস্কোর বিরুদ্ধে ‘সবচেয়ে গুরুত্বপূর্ণ কৌশলগত আঘাত’।

Link copied!