• ঢাকা
  • শুক্রবার, ২০ সেপ্টেম্বর, ২০২৪, ৫ আশ্বিন ১৪৩১, ১৬ রবিউল আউয়াল ১৪৪৬

ফেসবুক


ইউটিউব


টিকটক

Songbad Prokash

ইনস্টাগ্রাম

টুইটার


লিংকডইন

পিন্টারেস্ট

গুগল নিউজ


যুদ্ধবিরতির নতুন সময় ঘোষণা করবে কাতার


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: নভেম্বর ২৩, ২০২৩, ০৪:৫৪ পিএম
যুদ্ধবিরতির নতুন সময় ঘোষণা করবে কাতার
ইসরায়েলি সেনাদের ট্যাংক। ছবি: সংগৃহীত

দীর্ঘ দেড় মাসব্যাপী সংঘাতের পর বন্দী বিনিময়ে♑র মাধ্যমে ইসরায়েল ও হামাস সাময়িক যুদ্ধবিরতিতে সম্মতি প্রকাশ করেছে। বৃহস্পতিবার (২৩ নভেম্বর) থেকে ৪ দিনের যুদ্ধবিরতি শুরু হওয়ার কথা থাকলেও সেটি কিছু কারণে পিছিয়ে গেছে।

বৃহস্পতিবার (২৩ নভেম🙈্বর) এক প্রতিবেদনে এꦅ তথ্য জানায় সিএনএন।  

যুদ্ধবিরতির মধ্যস্থতাকারী দেশ কাতারের পররাষ্ট♕্র মন্ত্রণালয় জানায়, যুদ্ধবিরতি কখন থেকে শুরু হবে তা কয়েক ঘণ্টার মধ্যে জানাবে তারা।

ক▨াতারের একটি কূটনৈতিক সূত্র সিএনএনকে জানায়, কাল শুক্রবার সকাল থেকে যুদ্ধবিরতি শুরুর সম্ভাবনা রয়েছে। এর আগে দুই পক্ষ বৃহস্পতিবার থেকে যুদ্ধবির🐠তি শুরু হওয়ার বিষয়ে সম্মত হয়েছিল। সেইসঙ্গে দুপক্ষের কাছে থাকা বন্দীদের মুক্তির প্রক্রিয়াও শুরু হবে।

কাতারের পররাষ্♊ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র মাজেদ আল আনসারি সামাজিক যোগাযোগ মাধ্যম এক্সে জানান, বন্দীদের মুক্তির বিষয়টি কিভাবে বাস্তবায়ন হবে সে ব্যাপারে হামাস ও🦋 ইসরায়েলের মধ্যে আলোচনা চলমান রয়েছে এবং এ আলোচনা ইতিবাচকভাবে এগোচ্ছে।

তিনি বলেন, “দ্রুত সময়ের মধ্যে যুদ্ধবিরতি বাস্তবায়নে হামাস-ইসরায়েল, যুক্তরাষ্ট্র ও মিসরসহ আমাদের বন্ধুদের মধ্যে কাজ চলছে। এছাড়া দুই পক্ষ যুদ্ধবিরতি চুক্তির শর্ত ༒যেন মানে সে বিষয়টি নিশ্চিতে যা প্রয়োজন তা করা হচ্ছে।”

শুক্রবার (২৪ নভেম্বর) থেকে যদি হামাস ও ইসরায়েলের মধ্যে যুদ্ধবিরতি শুরু হয়, তাহলে আগামী ৪🔯 দিনের মধ্যে হামাস ৫০🐻 জিম্মিকে মুক্তি দেবে। অপরদিকে ইসরায়েল তাদের কারাগার থেকে ১৫০ ফিলিস্তিনিকে মুক্তি দেবে। দুই পক্ষই মূলত নারী ও শিশুদের মুক্তি দেবে। সূত্র: সিএনএন

Link copied!