• ঢাকা
  • শুক্রবার, ২০ সেপ্টেম্বর, ২০২৪, ৪ আশ্বিন ১৪৩১, ১৬ রবিউল আউয়াল ১৪৪৬

ফেসবুক


ইউটিউব


টিকটক

Songbad Prokash

ইনস্টাগ্রাম

টুইটার


লিংকডইন

পিন্টারেস্ট

গুগল নিউজ


মোনালিসা ছবিতে স্যুপ ছুড়ে প্রতিবাদ!


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: জানুয়ারি ২৯, ২০২৪, ০৯:৩৮ এএম
মোনালিসা ছবিতে স্যুপ ছুড়ে প্রতিবাদ!
মোনালিসার চিত্রকর্মে স্যুপ ছুড়ে প্রতিবাদ। ছবি: বিবিসি

ফ্রান্𒉰সের প্যারিসে লিওনার্দো দ্য ভিঞ্চির বিখ্যাত চিত্রকর্ম মোনালিসায় স্যুপ ছুঁড়েছে দুই পরিবেশ আন্দোলনকারী। সবার জন্য স্বাস্থ্যকর খাবারের অধিকার নিশ্চিতের দাবিতে প্রতিবাদ হিসেবে তারা এ কাজ করেন। লিওনার্দো দ্য ভিঞ্চির ষোড়শ শতকের এই চিত্রকর্ম বিশ্বের সবচেয়ে বিখ্যাত শিল্পকর্মগুলোর একটি। প্যারিসের ল্যুভর মিউজিয়ামে সংরক্ষিত রয়েছে চিত্রকর্মটি।

ল্যুভরꦉ কর্তৃপক্ষ জানিয়েছে, বুলেটপ্রুফ গ্লাসে ঢাকা থাকায় এই চিত্রকর্মের কোনো ক্ষয়ক্ষতি হয়নি।

🎀রোববার (২৮ জানুয়ারি) ব্রিটিশ🐎 সংবাদমাধ্যম বিবিসির এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়েছে।

এই ঘটনার পরেই দ্রুত দৌড়ে আসেন ম🎃িউজ়িয়ামের নিরাপত্তারক্ষীরা। দুজনকে বাইরে বের করে আনা হয়। কালো কাপড় দিয়ে ঢেকে দেওয়া হয় মোনালিসাকে। ঘরের ভেতরে থাকা দর্শনার্থীদের ওই সময়ের জন্য বাইরে বেরিয়ে যেতে অনুরোধ করা হয়।

সামাজিক যোগাযোগমাধ্যমে আসা একটি ভিডিওতে দেখা যায়, টি-শার্ট পরা দুই নারী বিক্ষোভকারী চিত্রকর্মটিতে স্যুপ ছুড়ে মারছেন। স্যুপ ছুড়ে মারার পর মোনালিসার সামনে দাঁড়িয়ে প্রতিবাদ করেন তারা। এ সময় তারা বলেন, “কোনটা সবচেয়ে বেশি গুরুত্বপূর্ণ? শিল্প না কি স্বাস্থ্যকর খাবারের অধিকার?” তারা আরও বলেন, “আমাদের কৃষ𒀰িব্যবস্থা অসুস্থ। আমাদের কৃষকেরা কাজে গিয়ে মারা যাচ্ছেন।”

রিপোস্তে এলিমন্তেয়ার ꦏনামে একটি নিরাপদ খাদ্য আন্দোলন গো𝓡ষ্ঠী এই ঘটনার দায় স্বীকার করেছে। সামাজিক যোগাযোগমাধ্যম এক্সে শেয়ার করা এক পোস্টে গোষ্ঠীটি বলেছে, “সাধারণ সামাজিক নিরাপত্তা ব্যবস্থায় খাদ্য নিরাপত্তাকে একীভূত করার দাবির অংশ হিসেবে এই ঘটনা ঘটানো হয়েছে।”

গোষ্ঠীটি বলেছে, খাদ্যের বর্তমান মডেল সবচেয়ে অনিশ্চয়তাকে তুলে ধরেছে এবং এটꦆি আমাদের খাদ্যের মৌলিক অধিকার রক্ষা করে না। গোষ্ঠীটি খাবারের জন্য ভর্তুকি হিসেবে ফরাসি নাগরিকদের প্রতি মাসে ১৫০ ইউরোর একটি ফুড কার্ড দেওয়ার আহ্বান জানিয়েছে।

গোষ্ঠীটি ফ্রান্সের সরকারি স্বাস্থ্য ব্যবস্থার ধাঁচেই জনগণের জন্য 🥂স্বাস্থ্যকর খাবার এবং কৃষকদের জন্য উপযুক্ত উপার্জ𒁏ন সুনিশ্চিত করার দাবি তুলেছে। তবে নিজেদের দাবি জানাতে গোষ্ঠীটির দুই সদস্য যে মিউজ়িয়ামে ঢুকে সটান মোনালিসা ছবিটির দিকে স্যুপ ছুড়ে দেবে, তা ভাবতে পারেনি কেউই।

Link copied!