• ঢাকা
  • বুধবার, ২৮ আগস্ট, ২০২৪, ১৩ ভাদ্র ১৪৩১, ২২ সফর ১৪৪৫

ফেসবুক


ইউটিউব


টিকটক

Songbad Prokash

ইনস্টাগ্রাম

টুইটার


লিংকডইন

পিন্টারেস্ট

গুগল নিউজ


চতুর্থবারের মতো বিশ্বনেতাদের জনপ্রিয়তায় শীর্ষে মোদি


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: ডিসেম্বর ৯, ২০২৩, ০৪:৫৩ পিএম
চতুর্থবারের মতো বিশ্বনেতাদের জনপ্রিয়তায় শীর্ষে মোদি
ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। ছবি: এনডিটিভি

চতুর্থবারের মতো বিশ্বের জনপ্রিয় রাজনৈতিক নেতাদের তালিকার শীর্ষে উঠলেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। যুক൩্তরাষ্ট্রভিত্তিক কনসালটেন্সি প্রতিষ্ঠান গ্ল𒈔োবার লিডার অ্যাপ্রুভাল রেটিং ট্র্যাকারের সাম্প্রতিক জরিপে এই তথ্য উঠে এসেছে।

শনিবার (৯ ডিসেম্বর) 💜এক প্রতিবেদনে ভারতীয় গণমাধ্যম এনডিটিভি এ তথ্য জানিয়েছে।

গত ২৯ নভেম্বর থেকে ৫ ডিসেম্বর পর্যন্ত ൲চলা এই জরিপে বিশ্বের প্রায় ৫ হাজারের বেশি প্রাপ্তবয়স্ক মানুষ অংশ নিয়েছেন। জরিপের ফলাফল বিশ্লেষণে দেখা যায়, জরিপে অংশগ্রহণকারীদের ৭৬ শতাংশ তাদের পছন্দের বৈশ্বিক নেতা হিসেবে নরেন্দ্র মোদির নাম উল্লেখ করেছেন। অন্যদিকে ১৮ শতাংশ এর বিপক্ষে এবং ৬ শতাংশ পক্ষে বা বিপক্ষে কোনো অবস্থান নেননি।

এ তালিকায় দ্বিতীয় স্থানে রয়েছেন মেক্সিকোর প্রেসিডেন্ট আন্দ্রেস ম্যানুয়েল লোপেজ ওব্রাদর। দ্বিতীয় স্থানে থাকলেও নরেন্দ্র মোদির চেয়ে অনেকটা দূরেই রয়েছেন তিনি। ৬৬ শতাংশ মানুষ তাকে সমর্থন করেছেꦰন। এদিকে ৫৮ শতাংশ মানুষের সমর্থন পেয়ে তালিকায় তৃত♎ীয় স্থানে আছেন সুইজারল্যান্ডের প্রেসিডেন্ট অ্যালেন বেরসেট।

চতুর্থ, পঞ্চম, ষষ্ঠ, সপ্তম, অষ্টম ও নবম স্থানে রয়েছেন যথাক্রমে ব্রাজিলের প্রেসিডেন্ট লুলা দ্য সিলভা (৪৯ শতাংশ সমর্থন), অস্ট্রেলিয়ার প্রধানমন্ত্রী অ্যান্থনি অ্যালবানিজ (৪৭ শতাংশ সমর্থন), ইতালির প্রধানমন্ত্রী জর্জিয়া মেলোনি (৪১ শতাংশ সমর্থন), বেলজিয়ামের পܫ্রধানমন্ত্রী আল🀅েকজান্ডার ডি ক্রু (৩৭ শতাংশ সমর্থন), যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেন (৩৭ শতাংশ সমর্থন) এবং স্পেনের প্রধানমন্ত্রী পেদ্রো সানচেজ (৩৭ শতাংশ সমর্থন)।

তবে গ্লোবাল লিডার অ্যাপ্রুভাল রেটিংয়ের এ জরিপে প্রথম ১০ জনের তℱালিকায় স্থান করতে পারেননি কানাডা, যুক্তরাজ্য এবং ফ্রান্সের রাষ্ট্র ও সরকারপ্রধানরা।

কানাডার প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডো ৩১ শতা🎐ংশের সমর্থন🍷 পেয়েছেন, যুক্তরাজ্যের প্রধানমন্ত্রী ঋষি সুনাক ২৫ শতাংশ সমর্থন এবং ফ্রান্সের প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাক্রোঁ পেয়েছেন মাত্র ২৪ শতাংশ সমর্থন।

প্রসঙ্গত, ২০২১ সালের নভেম্বর এবং ২০২২ সালের জানুয়ারি ও আগস্টের জরিপেও সবচেয়ে জনপ্রিয় বৈশ্বিক নেতার সম্মান অর্জন করেন নরেন্দ্র মোদি। বিভিন্ন মার্কিন সংস্থা এসব জরিপ পরিচালনা করেছিলো। তবে এবারের জরিপের ফলাফলের কারণে মোদির রাজনৈতিক দল বিজেপি লাভবান হবে ಌবলে মনে করছেন ভারতের রাজনীতি বিশ্লেষকদের একাংশ।

Link copied!