• ঢাকা
  • শুক্রবার, ২০ সেপ্টেম্বর, ২০২৪, ৫ আশ্বিন ১৪৩১, ১৬ রবিউল আউয়াল ১৪৪৬

ফেসবুক


ইউটিউব


টিকটক

Songbad Prokash

ইনস্টাগ্রাম

টুইটার


লিংকডইন

পিন্টারেস্ট

গুগল নিউজ


মাসা আমিনির মৃত্যুবার্ষিকীর ১০ দিন আগে আটক তার চাচা


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: সেপ্টেম্বর ৭, ২০২৩, ১০:১৬ এএম
মাসা আমিনির মৃত্যুবার্ষিকীর ১০ দিন আগে আটক তার চাচা
ছবি: সংগৃহীত

ইরানে ‘নীতি পুলিশের’ হেফাজতে মারা যাওয়া কুর্দি তরুণী মাসা আমিনির চাচাকে আটক করেছে দেশটির কর্তৃওপক্ষ। মঙ্গলবার (৫ সেপ্টেম্বর) মাসার প্রথম মৃত্যুবার্ষিকীর ১০ দিন আগে তাকে আটক করা হয়। এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে টাইমস অব ইন্ꦇডিয়া।

কুর্দিদের হেনগাও অধিকার গোষ্ঠী জানꦉিয়েছে, সাফা আলীকে (৩০) তার নিজ শহর পশ্চিꦿম ইরানের সাকেজ থেকে নিরাপত্তা বাহিনী আটক করেছে।

হেনগাও আরও জ🦹ানায়, ইরানি কর্তৃপক্ষ পাঁচ গাড়ি ভর্তি নিরাপত্তা বাহিনীর সদস্য মোতায়েন করেছিল আলীকে আটক করতে। তারা কোনো আইনি নথি উপস্থাপন না করেই আলীর বাসভবনে জোরপূর্বক প্রবেশ করে তাকে আটক করে।

গত বছরের সেপ্টেম্বরে ‘পোশাকবিধি’💙 না মানায় ইরানের রাজধানী তেহরান থেকে মাসা আমিনিকে আটক করেছিল নীতি পুলিশ। গত বছরের ১৬ সেপ্টেম্বর পুলিশের হেফাজতে থাকা অবস্থায় তার মৃত্যু হয়। 

পুলিশ দাবি করেছিল হার্ট অ্যাটাকে মৃত্যু হয়েছে মাসার। তবে মাসার হার্টের কোনো সমস্য ছিল না বলে জানায় তার পরিবা⛄র। এই মৃত্যুর প্রতিবাদে দেশজুড়ে শুরু হওয় বিক্ষোভে অসংখ্য মানুষ নিহত হন।

বিষয়টি নিয়ে জানতে ইরানের বিচার বিভাগ কর্তৃপক্ষের সঙ্গে 🅷যোগাযোগ করেও সাড়া পাওয়া যায়নি।

মাসা আমিনির চাচাকে এমন সময় আ✤টক করা হলো, যখন অধিকারকর্মীরা অভিযোগ করছেন, ইরান সরকার মাসার মৃত্যুবার্ষিকীর আগে বিরোধীদের ধর♋পাকড় বাড়িয়েছে।

Link copied!