• ঢাকা
  • সোমবার, ১৯ আগস্ট, ২০২৪, ৪ ভাদ্র ১৪৩১, ১৩ সফর ১৪৪৫

ফেসবুক


ইউটিউব


টিকটক

Songbad Prokash

ইনস্টাগ্রাম

টুইটার


লিংকডইন

পিন্টারেস্ট

গুগল নিউজ


চাঁদের পর এবার সূর্য অভিযানে ভারত


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: আগস্ট ২৭, ২০২৩, ১২:১০ পিএম
চাঁদের পর এবার সূর্য অভিযানে ভারত
ছবি: সংগৃহীত

ভারতের চন্দ্রযান-৩ চাঁদে সফলভাবে অবতরণ করেছে সম্প্রতি। চন্দ্র জয় করে দেশটি এবার সূর্য অভিযানে🐼 যেতে চায় বলে জানিয়েছে দেশটির মহাকাশ গবেষণা সংস্থা ইসরো। এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে আনন্দবাজার পত্রিকা।

প্রতিবেদনে বলা হয়, সূর্যের কাছে ইসরো পᩚᩚᩚᩚᩚᩚ⁤⁤⁤⁤ᩚ⁤⁤⁤⁤ᩚ⁤⁤⁤⁤ᩚ𒀱ᩚᩚᩚাঠাতে যাচ্ছে ‘আদিত্য এল ১’ নামক একটি কৃত্রিম উপগ্রহ। এটি সূর্যকে পর্যবেক্ষণ করে তথ্য সংগ্রহ করবে।

ইসরো জানিয়েছে, আগামী ২ সেপ্টেম্বর🌃 আদিত্য এল ১-এর উৎক্ষেপণ হবে। ইতোমধ্যে কৃত্রিম উপগ্রহটি দেশটির শ্রীহরিকোটার সতীশ ধাওয়ান স্পেস ꩵসেন্টারে স্থাপন করা হয়েছে।

পৃথিবী থেকে প্রায় সাড়ে ১০ লাখ কিলোমিটার দূরে যাবে আদিত্য এল ১। সূর্যের দিকে এগিয়ে ওই দূরত্ব অতিক্রম করে থামবে উপগ্রহটি। এই অংশকে বলা হয় ল্যাগরেঞ্জ পয়েন্ট। ল্যাগরেঞ্জ পয়েন্ট হল মহাকাশের এমন একটি অঞ্চল যেখানে দু’টি মহাজাগতিক বস্তুর (এক্ষেত্রে সূর্য এবং পৃথিবী) আকর্ষণ এবং বিকর্ষণ বল একসঙ্গে ক্রিয়াশীল থাকে। ফলে এই অঞ্চলে পৌঁছে কৃত্রিম উপগ্রহ স্থির থাকতে পারে। এই অংশে পৌঁছে আদিত্য এল ১ সূর্য পর্যবেক্ষণ করবে।
সূর্যের অনেক তথ্যই এখনো অজানা। ইসরো সেই অজানা তথ্য সংগ্রౠহ করতে চায় আদিত্য এল ১-এর মাধ্যমে। আদিত্য এল ১-এ মোট সাতটি পেলোড থাকবে। সূর্যের বিভিন্ন স্তর পর্যবেক্ষণ করবে এই পেলোডগুলো। এর চারটি পেলোড সূর্যকে পর্যবেক্ষণ করবে। অন্য তিনটি পেলোড বিভিন্ন কণা এবং ক্ষেত্রকে বিশ্লেষণ করবে।

গত বুধবার (২৩ আগস্ট) সন্ধ্যায় চাঁদের মাটিতে পা রেখেছে ইসরোর তৃতীয় চন্দ্রযানের ল্যান্ডার বিক্রম।𒁃 তিন বারের চেষ্টায় চাঁদে মহাকাশযান পাঠাতে সক্ষম হয় ভারত।

Link copied!