• ঢাকা
  • মঙ্গলবার, ১৭ সেপ্টেম্বর, ২০২৪, ১ আশ্বিন ১৪৩১, ১৩ রবিউল আউয়াল ১৪৪৬

ফেসবুক


ইউটিউব


টিকটক

Songbad Prokash

ইনস্টাগ্রাম

টুইটার


লিংকডইন

পিন্টারেস্ট

গুগল নিউজ


হাজিদের শরীরে প্রাণঘাতী রোগ শনাক্ত, সতর্ক করল সিডিসি


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: মে ২১, ২০২৪, ০৮:১২ পিএম
হাজিদের শরীরে প্রাণঘাতী রোগ শনাক্ত, সতর্ক করল সিডিসি
হাজিদের কাফেলা। ছবি : সংগৃহীত

সৌদি আরব থেকে হজফেরত অনেকের শরীরে প্রাণঘাতী মেনিনোকোকাল রোগ শনাক্ত হতে পারে বলে চিকিৎসকদের সতর্ক করেছে যুক্তরাষ্ট্রের রোগ নিয়ন্ত্রক সংস্থা ইউএস সেন্টার ফর ডিজিজ কন্ট্রোল অ্যান্ড প্রিভেনশন (সিডিসি)। চলতি ব🌞ছরের এপ্রিল থেকে ওমরাহ পালন শেষে যুক্তরাষ্ট্রে ফেরত এসেছেন এমন ১২ জনের শরীরে মেনিনোকোকাল রোগের উপসর্গ শনাক্ত করা হয়েছে।

মঙ্গলবার (২১ মে) এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে মা💎র্কিন গণমাধ্যম সিএনএন।

সিএনএনের প্রতিবেদন অনুযায়ী, এই বছর মেনিনোকোকাল রোগে আক্রান্ত তীর্থযাত্রীদের মধ্যে পাঁচজন যুক্তরাষ্ট্রে রয়েছেন। ফ্রান্সে এ রোগে আক্রান্তের সংখ্যা ৪ এবং যুক্তরাজ্যে তিনজন। আক্রান্তদের মধ্যে ১০ জনই মক্কায় গিয়েছিলেন এবং দুইজন সৌদিফেরত নাগরিকের সংস্পর্শ বা ঘনিষ্ঠতায় ছি🥂লেন। মেনিনোকোকাল প্রতিরোধী টিকা না নেওয়া ব্যক্তিদের সংক্রামিত হওয়ার আশঙ্কা সবচেয়ে বেশি।

মেনিনোকোকাল ভাইরাস। ছবি : সিএনএন

রোগটি হলে কী কী সমস্যার সৃষ্টি হতে পারে, এসব উল্লেখ করে সিএনএন জানায়, মস্তিষ্কের প্রদাহজনিত রোগ মেনিনজাইটিসসহ মেনিনোকোকাল রোগ হচ্ছে একটি অস্বাভাবিক অসুস্থতা যা নেইসেরিয়া মেনিনজিটিডিস ব্যাকটেরিয়ার কারণে সৃষ্ট। এটি মস্তিষ্ক এবং মেরুদণ্ডের আস্তরণে সংক্রমণ ঘটাতে পারে, যাতে আক্রান্ত ব্যক্তি সারাজীবন ভুগতে পারে। আক্রান্ত ব্যক্তি স্মৃতিবিভ্রম এবং মনোযোগ ধরে রাখতে ব্যর্থতা, খিঁচ꧟ুনি, মানসিক ভারসাম্যে সমস্যা, শ্রবণশক্তি কমে যাওয়া এবং অন্ধত্বের শিকার হতে পারে। এই রোগের ব্যাকটেরিয়া সেপ্টিসেমিয়া বা রক্তের বিষক্রিয়া সৃষ্টি করতে পারে। অনেকে গুরুতর রক্তের সংক্রমক রোগেও আক্রান্ত হতে পারেন।

গবেষণ꧋ায় দেখা গে♐ছে, যথাযথ চিকিৎসা পাওয়া সত্ত্বেও এই রোগে আক্রান্ত ১০-১৫ শতাংশ মানুষ মারা যান।

সিডিসির প্রতিবেদনে দেখা গেছে, যুক্তরাষ্ট্রে এই রোগে আক্রানꦜ্তের সংখ্যা বাড়ছে। এই বছর, মার্চের শেষ পর্যন্ত ১৪৩ জনের শরীরে এই ব্যাকটেরিয়া শনাক্ত করাღ হয়েছে। যা গত বছরের একই সময়ে ছিল ৮১টি। 

Link copied!