• ঢাকা
  • শুক্রবার, ২০ সেপ্টেম্বর, ২০২৪, ৫ আশ্বিন ১৪৩১, ১৬ রবিউল আউয়াল ১৪৪৬

ফেসবুক


ইউটিউব


টিকটক

Songbad Prokash

ইনস্টাগ্রাম

টুইটার


লিংকডইন

পিন্টারেস্ট

গুগল নিউজ


জ্বালানি সংকটে মে দিবসের প্যারেড বাতিল কিউবার


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: মে ১, ২০২৩, ০৩:৩১ পিএম
জ্বালানি সংকটে মে দিবসের প্যারেড বাতিল কিউবার

তীব্র জ্বালানি সংকটের কারণে কিউবার কমিউনিস্ট সরকার ঐতিহ্যবাহী মে দিবসের প্যারেড বাতিল করেছে। প্রতিবছর আন্তর্জাতিক শ্রমিক দিবসে হাভানার বিপ্লব চত্বরে কয়েক লাখ মানুষ মিছিল নিয়ে হাজির হয়। ১৯৫৯ সালের বিপ্লবের পর প্রথমবারের মতো অর্থনৈতিক কারণে কিউবায় শ্রমিক দিবসের অনুষ্ঠা𒊎ন বাতিল হলো।

ব্রিটিশ স🅺ংবাদমাধ্যম বিবিসি এক প্রতিবেদনে এ খবর জানিয়েছে। এতে বলা হয়, কিউবার কমিউনিস্ট সরকার তীব্র জ্বালানি সংকটের কারণে দেশটির ঐতিহ্যবাহী মে দিবসের প্যারেড বাতিল করেছে। এর আগে ২০২০ ও ২০২১ সালে করোনা মহামারির কারণে মে দিবসের প্যারেড বাতিল হয়েছিল দেশটিতে।

সাম্প্রতিক সময়ে জ্বালানির জন্য দেশটির পেট্রল স্টেশনগুলোতে দীর্ঘ সারি দেখা ♊গেছে। চালকরা সেখানে কয়েক দিন ধরে জ্বালানির জন্য অপেক্ষা করেন।

চলতি মাসের শুরুর দিকে কিউবার প্রেসিডেন্ট ✅মিগুয়েল দিয়াজ-কানেল বলেছিলেন, দেশটি প্রয়ো🌞জনীয় জ্বালানির মাত্র দুই-তৃতীয়াংশ পাচ্ছে। সরবরাহকারীরা চুক্তিভিত্তিক বাধ্যবাধকতা পূরণে ব্যর্থ হচ্ছে বলে জানান তিনি।

দেশটিতে সবচেয়েꦕ বড় জ্বালানি সরবরাহকারী দেশ ভেনেজুয়েলা। সাম্প্রতিক বছরগুলোতে উচ্চমানের অপরিশোধিত পণ্যের সরবরাহ ৫০ শতাংশ কমিয়ে দিয়েছে দেশটি। আর এতে কিউবায় যে জ্বালানির সংকট দেখা দিয়েছে, তাতে চাপে পড়েছে সাধারণ নাগরিকেরা।

বিশ্লেষকেরা বলছেন, ভেনেজুয়েলা নিজেই নানা সমস্যার সম্মুখীন। ফলে সমাজতান্ত্রিক মিত্রদেশ কিউব♐াকে ভর্তুকি দেওয়া তাদের জন্য কঠিন হয়ে পড়েছে। এই ঘাটতি কিউবার নাগরিকদের আরও চাপে ফেলছে।

স্পেনের এল পাইস সংবাদপত্꧒র অনুসারে, একটি সাধারণ চাকরিজীবীর মাসিক বেতন ১৫০ থেকে ২০০ ডলার। সেখানে এক লিটার রান্নার তেলের দাম ৩০ ডলার।

সর൲কার জোর দিয়ে বলেছে সমাজতান্ত্রিক মডেলটি দেশটির জন্য সর্বোত্তম ব্যবস্থা। তবে দীর্ঘস্থায়ী মার্কিন নিষেধাজ্ঞার কারণে দেশটি বিভিন্ন ধরনের সমস্যায় পড়ছে।

Link copied!