• ঢাকা
  • মঙ্গলবার, ২৭ আগস্ট, ২০২৪, ১২ ভাদ্র ১৪৩১, ২১ সফর ১৪৪৫

ফেসবুক


ইউটিউব


টিকটক

Songbad Prokash

ইনস্টাগ্রাম

টুইটার


লিংকডইন

পিন্টারেস্ট

গুগল নিউজ


বুকার পেলেন বুলগেরিয়ান লেখক জর্জি গোসপোদিনভ


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: মে ২৪, ২০২৩, ০৫:২৭ পিএম
বুকার পেলেন বুলগেরিয়ান লেখক জর্জি গোসপোদিনভ

বুলগেরিয়ার লেখক জর্জি গোসপোদিনভ ও অনুবাদক অ্যাঞ্জেলা রোডেল গতকাল মঙ্গলবার ‘টাইম শেল্টার’ উপন্যাসের জন্য আন্ত✨র্জাতিক বুকার পুরস্কার লাভ করেছেন। বুলগেরিয়ান ভাষায় এই প্রথম কোনো উপন্যাস বুকার জিতল।

প্রতিবছর আন্তর্জাতিক বুকার পুরস্কার দেওয়া হয়। যুক্তরাজ্য বা আয়ারল্যান্ড থেকে প্রকাশিত ইংরেজিতে লেখা বা অনূদিত উপন্যাস এই পুরস্কারের জন্য বিবেচিত হয়। ব্রিটিশ সংবাদমাধ্যম দ্য গার্ডিয়ান 🌼এক প্রতিবেদনে এ খবর জানিয়েছে। মর্যাদাপূর্ণ পুরষ্কারটি সারা বিশ্বের কথাসাহিত্যের কাজকে স্বীকৃতি দেয়। বইটি ইংরেজিতে অনুবাদ করা হয়েছে। পুরস্কারের ৫০ হাজার পাউন্ড (৬২ হাজার মার্কিন ডলার) লেখক ও অনুবাদক সমানভাবে পাবেন।

আলঝেইমার অসুখের পরীক্ষামূলক চিকিৎসা প্রদান করে এ♚মন একটি ক্লিনিককে কেন্দ্র কর🌃ে উপন্যাসটি লেখা হয়েছে। রোগীদের স্মৃতিকে জাগিয়ে তুলতে এবং বিগত কয়েক দশকের স্মৃতির জগতকে ক্ষুদ্রতম বিবরণে পুনর্নির্মাণ করার প্রক্রিয়া নিয়ে উপন্যাসটি আবর্তিত হয়েছে।

ঔপন্যাসিক ও কবি জর্জি গোসপোদিনভ ১৯৬৮ সালে জন্মগ্রহণ করেন। গোসপোদিনভ হলেন সবচেয়ে ꦫআন্তর্জাতিকভাবে প্রশংসিত আধুনিক বুলগেরিয়ান লেখক। তার লেখা ২৫টি ভাষায় অনূদিত হয়েছে।

অনুবাদক অ্যাঞ্জেলা রোডেল মার্কিন যুক্তরাষ্ট্রের মিনেসোটা অঙ⛦্গরাজ্যের বাসিন্দা তবে বুলগেরিয়াতে থাকেন। তার কবিতা ও গদ্য অনুবাদ অনেক সাহিত্য পত্রিকায় প্রকাশিত হয়েছে। বুলগেরিয়ান সংস্কৃতিতে অবদানের জন্য তাকে ২০১৪ সালে বুলগেরিয়ান নাগর🎃িকত্ব দেওয়া হয়েছে।

Link copied!