• ঢাকা
  • শুক্রবার, ২০ সেপ্টেম্বর, ২০২৪, ৪ আশ্বিন ১৪৩১, ১৬ রবিউল আউয়াল ১৪৪৬

ফেসবুক


ইউটিউব


টিকটক

Songbad Prokash

ইনস্টাগ্রাম

টুইটার


লিংকডইন

পিন্টারেস্ট

গুগল নিউজ


পেরুতে সহিংসতায় নিহত ২০


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: ডিসেম্বর ১৭, ২০২২, ০৫:৩৪ পিএম
পেরুতে সহিংসতায় নিহত ২০

সম্প্রতি পেরুর বামপন্থী প্রেসিডেন্ট পেদ🥃্রো কাস্তিলোকে ক্ষমতাচ্যুতের ফলে দেশজুড়ে শুরু হয়েছে গভীর রাজনৈতিক সংকট। তাকে গ্রেফতারের প্রতিবাদে দেশজুড়ে বিক্ষোভ করছে সমর্থকরা। দেশটিতে জ্বালাও-পোড়াও কর্মসূচিতে নিরাপত্তা বাহিনীর সঙ্গে সংঘর্ষে গত কয়েকদিনে ২০ জনের বেশি মানুষ নিহত হয়েছেন।

বার🥂্তা সংস্থা এএফপি জানায়, সংকট𝓀 নিরসনে জরুরি পর্যায়ের আলোচনা শুরু হয়েছে। দেশটির সব রাজনৈতিক প্রতিনিধিদের কাউন্সিল অব স্টেট এবং গির্জার নেতারা শনিবার (১৭ ডিসেম্বর) রাজধানী লিমাতে জড়ো হয়েছেন।

এদিকে বিক্ষোভকারীরা স্থানীয় একটি বিমা🐎নবন্দর বন্ধ করে দিয়েছে। কুস্কো🍬র মেয়র জানান, কাস্তিলোর সমর্থকরা বিমানবন্দরের টার্মিনালে তাণ্ডবের চেষ্টা করলে বন্ধ করে দেয় কর্তৃপক্ষ। এতে পাঁচ হাজারের মতো পর্যটক শহরে আটকা পড়েছেন। এমন পরিস্থিতি নিসরনেই আলোচনা শুরু হয়েছে রাজধানীতে।

গত ৭ ডিসেম্বর পার্লামেন্টে আয়োজিত ভোটে ক্ষমতাচ্যুত হন কাস্তিলো। এরপরই গ্রেফতার করা হয় তাকে। শপথ নেন সাবেক ভাইস প্রেসিডেন্ট দিনা বলোয়ার্তে। সমর্থকদের রাজপথে অবস্থা নিয়ে🍌 আন্দোলন চালিয়ে যাওয়ার আহ্বান জানান ক্ষমতাচ্যুত প্রেসিডেন্ট।  

এরপর থেকে তাকে গ্রেফতারের প্রতিবাদে দেশজুড়েღ বিক্ষোভ করছে সমর্থকরা। এতে রাজনৈতিক সংকটে বিশ্বের দ্বিতীয় বৃহত্তম তামা উৎপাদনকারী দেশটি। এ অবস্থায় সরকারের দুই মন্ত্রী পদত্যাগ করেছেন।

Link copied!