• ঢাকা
  • বুধবার, ০৪ সেপ্টেম্বর, ২০২৪, ২০ ভাদ্র ১৪৩১, ২৯ সফর ১৪৪৫

ফেসবুক


ইউটিউব


টিকটক

Songbad Prokash

ইনস্টাগ্রাম

টুইটার


লিংকডইন

পিন্টারেস্ট

গুগল নিউজ


দীর্ঘ সময় বাইরে কাজ করলে সঙ্গে কী কী রাখবেন


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: আগস্ট ১০, ২০২৪, ০৬:১০ পিএম
দীর্ঘ সময় বাইরে কাজ করলে সঙ্গে কী কী রাখবেন
রাস্তায় ট্রাফিকের কাজ করছে শিক্ষার্থীরা। ছবি: সংগৃহীত

দৈনন্দিন জীবনে নানান কাজে আমাদের দীর্ঘ সময় বাইরে থাকতে হয়। রোদে ঘেমে বৃষ্টিতে ভিজেই কাজ সারতে হয়। এখন যেমন- শিক্ষার্থীরা ট্রাফিকের কাজ, দেয়❀াল লিখন বা শহর পরিষ্কারের কাজ করছে। কাজের ব্যস্ততায় হয়ত অনেকেই তখন মনের অজান্তেই নিজের প্রতি অবহেলা করে ফেলেন। কিংবা যে মানুষ ট্রাফিকের কাজ করেন সে হয়ত নিজের প্রতি সেভাবে যত্ন নেওয়ার সুযোগও থাকে না। কিন্তু এভাবে মানব শরীরকে বেশিদিন অবহেলা করলে শরীর বিদ্রোহ ক🌱রে বসবে। তাই আগেই যত্নশীল হতে হবে। সঙ্গে রাখতে হবে কিছু প্রয়োজনীয় জিনিস। 

বিশুদ্ধ পানি
মানুষের বেঁচে থাকার জন্য সবচেয়ে গুরুত্বপূর্ণ উপাদান হলো পানি। প্রতিদিন আট গ্লাস বা প্রায় দুই লিটার প🍸ানি পান করলে আমাদের শরীর আর্দ্র থাকে। তাই শরীরকে আদ্র🌊 রাখতে বাইরে বের হলে বিশুদ্ধ পানি সঙ্গে নিয়ে নিন এবং সময় মত পান করুন।

খাবার
শরীর আছে মানেই খেতে হবে। তাই বেশি স🌱ময় বাইরে থাকতে হলে সঙ্গে খাবার নিয়ে নিন। অনেকেই ভাবেন বাইরে খেয়ে নিবেন। কিন্তু সেটা করা যাবে না। কারণ প্রতিদিন এভাবে বাইরে খেলে শরীর ঠিক মত পুষ্টিকর খাবার পাবে না। আবার বাইরের খাবার স্বাস্থ্যকরও নয়। এতে অল্পতেই দুর্বল হয়ে প▨ড়বে।

ফলমূল
💛যিনি ট্রাফিকের কাজ করেন তাকে দীর্ঘ সময় রোদের মধ্যে রাস্তায় দাঁড়িয়ে দায়িত্ব পালন করতে হয়। ফলে শরীরে অল্পতেই পানিশূণ্যতা তৈরি হয়। পানি শূণ্যতা দূর করতে ও শরীরকে হাই🎶ড্রেড রাখতে কাজ করে ফলমূল। আবার বেশিরভাগ ফলেই ফাইবারের পরিমাণ অনেক। এগুলো শরীরকে কোষ্ঠকাঠিন্য থেকে দূরে রাখে। তাই প্রতিদিন সঙ্গে এক টুকরো ফল রাখুন।

পানীয়
রোদ বা বৃষ্টির কারণে শরীরে পানি ছাড়াও সোডিয়াম বা বিভিন্ন লবণের ঘাটতি দেখা দেয়। এসব ঘাটতি দূর করতে পানি ছাড়াও আরও কিছু পানীয় রাখতে পারেন সঙ্গে। পানীয়র মধ্꧂যে স্যালাইন বা ফলের জুসও রাখতে পারেন।

ছাতা
রোদ বা বৃষ্টি সবসময়ের সঙ্গী হিসেবে ছাতা রাখতে পারেন। অতিরিক্ত রোদ বা বৃষ্টি কোনটাই ꦅশরীরের জন্য ভালো না। অনেকের আবার পানিতে ভিজলেই ঠান্ডা জ্বরে আক্রান্ত হোন। তাই এসব থেকে বাচঁতে সঙ্গে ছাতা রাখতে পারেন।

সানস্ক্রিন
সূর্যের ক্ষতিকারক আলট্রাভায়োলেট রশ্মি আমাদের ত্বককে মারাত্মক ক্ষতি করে থাকে। এমনকি ক্যান্সারও হতে 🥃পারে। তাই বাইরে বের হওয়ার সময় সানস্ক্রিম লাগিয়ে বের হন। এবং একটা নির্দিষ্ট সময় পর মুখ ধুয়ে আবার পুনরায় লাগান। কারণ সানস্ক্রিম আলট্রাভায়োলেট রশ্মি থেকে ত্বককে সুরক্ষা দেয়।

Link copied!