• ঢাকা
  • শুক্রবার, ০৬ সেপ্টেম্বর, ২০২৪, ২২ ভাদ্র ১৪৩১, ২ রবিউল আউয়াল ১৪৪৫

ফেসবুক


ইউটিউব


টিকটক

Songbad Prokash

ইনস্টাগ্রাম

টুইটার


লিংকডইন

পিন্টারেস্ট

গুগল নিউজ


রাতে ঘুমোতে গেলেই দুশ্চিন্তা বাড়ে কেন?


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: জুলাই ১৪, ২০২৪, ০৫:১৫ পিএম
রাতে ঘুমোতে গেলেই দুশ্চিন্তা বাড়ে কেন?
ছবি: সংগৃহীত

দুশ্চিন্তা হলো মানসিক রোগ। মানসিক অস্থিরতা বাড়লে দুশ্চিন্তাও বাড়ে। মানুষের মধ্যে নার্ভাস বোধ হয় এবং ভয় বাড়তে থাকে। নিজ🦹ের চিন্তা ভাবনার উপর নিয়ন্ত্রণ হারিয়ে ফেলে। আবেগ বাড়তে থাকে। আর  এই লক্ষণগুলো বেশিভাগই হয় রাতে। অনেকেই বলেন, রাত হলেই দুশ্চিন্তা বাড়তে থাকে। মাথায় নানা চিন্তা এসে ভর করে। এতে ঘুমেরও ব্যাঘাত ঘটে। যা পরবর্তী দিনের কাজকর্মকেও🌜 থমকে দেয়। দৈনন্দিন কাজের রুটিন, সামাজিক সম্পর্ক, কর্মক্ষেত্র এবং স্বাস্থ্য সংক্রান্ত নানা  সমস্যায় জর্জরিত হয় জীবন।

কখনো ভেবে দেখেছেন, রাতেই কেন দুশ্চিন্তা বাড়ে? বিশেষজ্ঞরা জানান, দুশ্চিন্তা একটি ফোবিয়া। সঠিক কারণ জানলে দুশ্চিন্তা থেকে দূরে থাকা যাবে। অধিকাংশ মানুষেরই রাতে দুশ্চিন্তা হয়। কারণ রꦅাতে ꧒; সবকিছু একেবারে শান্ত থাকে। চারপাশ নিশ্চুপ থাকে। আমরা একেবারেই একা থাকি। তখনই মাথায় নানা চিন্তা এসে ভর করে। এক পর্যায়ে উদ্বেগ বাড়তে থাকে।

বিশেষজ্ঞরা ক্লান্তিবোধকেও দুশ্চিন্তা হওয়ার অন্যতম কারণ জানিয়েছেন। রাতে শরীর অতিরিক্ত ক্লান্ত থাকে। আর ক্লান্তিবোধ থেকে  নেতিবাচক চিন্তা বাড়ে। যা আম🍬াদের আরও ভাবিয়ে তোলে। তাই ক্লান্তিবোধও রাতের দুশ্চিন্তার অন্যতম কারণ।

এছাড়াও হরমোনজনিত ꦏকারণও রয়েছে। বিশেষজ্ঞদের মতে, রাতে কর্টিসল হরমোনের মাত্রা কমে যায়। যে কারণে উদ্বেগজনক চিন্তাভাবনা বাড়তে থাকে। যা উদ্বেগও বাড়ায়। তাই রাতের বেলায় ঘুমোতে গেলেই দুশ্চিন্তা এসে চেপে বসে।

বিশেষজ্ঞরা জানান, সঠিক সময়ে সঠিক চিকিত্সা করলে এই দুশ্চিন্ত🌼া থেকে বেরিয়ে আসা যাবে🌄। এটা যেহেতু মানসিক রোগ। তাই এই রোগের নিরাময় করতে দীর্ঘ সময় প্রয়োজন।

Link copied!