• ঢাকা
  • মঙ্গলবার, ২৭ আগস্ট, ২০২৪, ১২ ভাদ্র ১৪৩১, ২২ সফর ১৪৪৫

ফেসবুক


ইউটিউব


টিকটক

Songbad Prokash

ইনস্টাগ্রাম

টুইটার


লিংকডইন

পিন্টারেস্ট

গুগল নিউজ


বর্ষায় সর্দি-কাশি থেকে মুক্তি পাবেন যেভাবে


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: জুলাই ৭, ২০২৪, ০৬:১১ পিএম
বর্ষায় সর্দি-কাশি থেকে মুক্তি পাবেন যেভাবে
ছবি: সংগৃহীত

হঠাৎ কয়েক ফোট বৃষ্টি তো, পরক্ষণেই চড়া রোদ। আবহাওয়ার এই খামখেয়ালিতে সর্দি-কাশির সমস্যায় নাজেহাল শরীর। এই সাধারণ রোগেই অনেকে অসুস্থ ও অস্বস্তি অনুভব করে থাকেন। এ ধরনের সমস্যা সমা🐠ধানে কেবল ওষুধ এর উপর নির্ভর না করে ঘরোয়া উপায় সমাধান করা যেতে পারে। কেননা এতে কোনো ধরনে༺র পার্শ্বপ্রতিক্রিয়ার ভয় থাকে না।

আদা
আদা শরীরে উষ্ণতা বৃদ্ধিতে ভূমিকা রাখে। এতে অ্যান্টি-ইনফ্লেমেটরি বৈশিষ্ট্য রয়েছে, যা গলাব্যথা উপশমে ও ফ্লুর বিরুদ্ধে লড়াই করে।  যে কারণে নিয়মিত আদা চা পান করলে সর্দি-কাশি দূর করা সহজ হয়।♊ আবার আদা কুচি করে সামান্য লবণ মিশিয়ে খেলেও উপকার পাবেন।

রসুন
চিকিৎসকরাও রসুন খাওয়ার পরামর্শ দিয়ে থাকেন। রসুনে উচ্চমাত্রায় অ্যান্টিঅক্সিডেন্ট রয়েছে। এটি গলাব্যথা, কফ এবং সাধারণ ফ্লু থেকে মুক্তি পেতে সাহায্য করে। তবে কুসুম গরম পানিতে লবণ মিশিয়ে গার্গল করলে💃 সাধারণ ফ্লু থেকে দ্রুত প্রতিকার পাওয়া যꩵায়। এছাড়া এক চিমটি লবণ আর রসুন সত্যিই সিজনাল ফ্লু থেকে মুক্তি পেতে সাহায্য করে।

হলুদ-চা
সাধারণ অসুস্থতা ও সংক্রমণের বিরুদ্ধে লꦏড়াই করতে সাহায্য করবে হলুদ-চা। হলুদ-চা বানানোর জন্য দুই কাপ পরিমাণ পানি ফুটিয়ে তাতে হলুদ যোগ করে আবার ফোটান। তারপর কিছুক্ষণ রেখে ছে🤪কে খেয়ে নিন হলদ-চা।

হলুদ
সর্দি-কাশির সমস্যা থেকে দূরে থাকতে দুধের সঙ্গে হলুদ মিশিয়ে খেলে উপকার পাবেন। কারণ উপকারী এই মসলার আছে অ্যান্টিব্যাকটেরিয়াল এবং অ্যান্টিভাইরাল বৈশিষ্ট্য। যে কারণে এটি সংক্রমণ থেকে রক্ষা করতে কাজ ক🌊রে।

গোলমরিচ
বিভিন্ন ধরনের খাবার তৈরিতে ঝাল স্বাদের জন্য গোল মরিচ ব্যবহার করা হয়। তবে কেবল স্বাদই নয়, এতে থাকে নানা পুষ্টি উপাদানও। বর্ষার সময়টাতে বিভিন্ন ধরনের রোগ দূরে রাখতে কাজ করে এই মসলা। এসময় সর্দ✅ি-কাশি হলে গোলমরিচ খেলে মিলবে উপকার। কয়েকটি গোলমরিচ ও সামান্য মধু একসঙ্গে মিশিয়ে খেয়ে নিন। এর সঙ্গে ক🧸ালোজিরা মিশিয়ে খেলে আরও বেশি উপকার পাবেন। এভাবে নিয়ম মেনে খেলে সর্দি-কাশির মতো সমস্যা আর যখন তখন দেখা দেবে না।

লেবু
লেবু ভিটামিন সি-এর গুরুত্বপূর্ণ উৎস, যা সংক্রমণের বিরুদ্ধে লড়াই করার ক্ষমতা বৃদ্ধি করে। সালাদ বা কুসুম গরম পানিতে লেবু সর্দি-কাশিসহ সাধারণ অসুখ থেকে বাঁচতে🧜 বে🔯শ কার্যকর।

Link copied!