• ঢাকা
  • শনিবার, ১৭ আগস্ট, ২০২৪, ১ ভাদ্র ১৪৩১, ১১ সফর ১৪৪৫

ফেসবুক


ইউটিউব


টিকটক

Songbad Prokash

ইনস্টাগ্রাম

টুইটার


লিংকডইন

পিন্টারেস্ট

গুগল নিউজ


পাকা পেঁপের উপকারিতা


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: জুলাই ১২, ২০২৩, ০৪:২৮ পিএম
পাকা পেঁপের উপকারিতা

পেঁপে কাঁচা অবস্থায় সবজি হিসেবে খাওয়া হলেও পাকলে এটি হয়ে যায় ফল। এটি খেতে যেমন সুস্বাদু তেমনই পুষ্টিকরও। তবে বেশিরভাগ মানুষই পেঁপের উ🅰পকারিতা সম্পর্কে খুব বেশি জানেন না। যে কারণে অনেকে এটি খাওয়ার গুরুত্ব সম্পর্কেও বুঝতে পারেন না। পুষ্টিবিদদের♈ মতে, পাকা পেঁপে পুষ্টির ভাণ্ডার। আজ জেনে নেব পেঁপের উপকারিতাগুলো কী কী-

অ্যাজমার সমস্যা 
অনেকেই অ্যাজমার সমস্যায় ভুগে থাকেন। এ ধরনের সমস্যা থেকে দূরে থাকার জন্য পেঁপে খাওয়ার অভ্যাস করতে হবে। এতে থাকা বিটা ক্যারোটিন অ্যাজমার সমস্যা দূর করতে সাহায্য করব𓂃ে।

ক্যান্সার দূরে রাখে
ক্যান্সার নামক মরণব্যাধি থেকে দূরে রাখতে🦩ও কাজ করে পাকা পেঁপে। পেঁপেতে থাকা অ্যান্টিঅক্সিডেন্ট ক্যান্সার🔥 প্রতিরোধে কার্যকরী। বিশেষ করে প্রোস্টেট ক্যান্সার থেকে পুরুষদের রক্ষা করতে কাজ করে এটি।

হাড় ভালো রাখে
হাড়ের যেকোনো সমဣস্যা দূরে রাখতে কাজ করে পাকা পেঁপে। এতে থাকা ভিটামিন কে হাড় ভালো রাখতে কাজ করে। পাকা পেঁপেতে উপস্থিত ভিটামিন কে শরীরে ক্যালসিয়াম শোষণের কাজে সাহায্য করে। যে কারণে হাড় মজবুত হয়। অস্টিওপোরেসিসের মতো হাড়ের সমস্যায় ভুগলে নিয়মিত পাকা♑ পেঁপে খাওয়ার অভ্যাস করুন।

পেটের সমস্যা দূর করে
প﷽াকা পেঁপেতে থাকা প্যাপাইন নামক এক ধরনের এনজাইম এই কাজে সাহায্য করে। পেঁপেতে থাকে উচ্চ মাত্রার ফাইবার ও পর্যাপ্ত পানি। তাই কোষ্ঠকাঠিন্য এবং পাইলস রোগীর জন্য এই ফল ব🌟িশেষ উপকারী।

হার্ট ভালো রাখে
পটাশিয়াম, ফাইবার এবং ভিটামিনে ভরপুর থাকে পাকা পেঁপে। এসব উপাদান হা🏅র্টের রক্তনালীতে প্লাক বা ময়লা জমতে দেয় না। যে কারণে সহজেই দূরে রাখা যায় হার্ট অ্যাটাকের মতো সমস্যাকেও। স্ট্রোকে আক্রান্ত হওয়ার ঝুঁকি কমাতে চাইলে নিয়মিত পাকা পেঁপে খাওয়ার অভ্যাস করা ভালো।

Link copied!