• ঢাকা
  • শনিবার, ২১ সেপ্টেম্বর, ২০২৪, ৬ আশ্বিন ১৪৩১, ১৭ রবিউল আউয়াল ১৪৪৬

ফেসবুক


ইউটিউব


টিকটক

Songbad Prokash

ইনস্টাগ্রাম

টুইটার


লিংকডইন

পিন্টারেস্ট

গুগল নিউজ


পুরুষের তুলনায় বেশি গরম থাকে নারীর মাথা!


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: জুন ৩০, ২০২২, ১২:৫৮ পিএম
পুরুষের তুলনায় বেশি গরম থাকে নারীর মাথা!

নারী-পুরুষ নিয়ে তর্কের শে🌠ষ নেই। কে এগিয়ে আর কে পিছিয়ে—এ নিয়ে কতই না গবেষণা। এবার নারী-পুরুষ নিয়ে নতুনভাবে গবেষণা করা হয়েছে। যেখানে উঠে এসেছে মাথা গরমের দিকে থেকে পুরুষদের তুলনায় এগিয়ে রয়েছেন নারীরা।

সাধারণত সবাই মনে 𝕴করেন, পুরুষদের রাগ বেশি কিংবা মাথা গরম থাকে সব সময়। পুরুষরা অল্পতেই রেগে যায়। অন্যদিকে নারীরা অনেকটাই শান্ত থাকে। নারীদের হঠাৎ রেগে যাওয়ার প্রবণতা কম থাকে। কিন্তু গবেষণার ফলাফলের চিত্রটা অন্য রকম।

কেমব্রিজের মলিকিউলার বায়োলজির একদল গবে�🔯�ষক নারী-পুরুষদের এ বিষয়ে গবেষণা  চালান। গবেষণায় উঠে আসে, পুরুষদের তুলনায় নারীদের মস্তিষ্কের উষ্ণতা কিছুটা বেশি।

ব্রেন জার্নালে প্রকাশিত হয় এই গবেষণা। গবেষণাটি ২০-৪০ বছর বয়সী ৪০ জন নারী-পুরুষের ওপর করা হয়। এডিনবার্গের রয়্যাল ইনফার্মারিতে গবেষণায় অংশ নেন এসব নারী-পুরুষ। সেখানে তাদের ব্রেন স্ক্যান করা হয়, যা নিয়েই চ♏লে গবেষণা। 

গবেষকরা জানান, মানুষের মস্তিষ্কের ভেতরের অংশের উষ্ণতা সর্বোচ্চ ৪০.৯ ডিগ্রি সেলসিয়াস পর্যন্ত পৌঁছাতে পারে। যেখানে পুরুষের তুলনায় গড়ে প্রায় ০.৪ ড🔴িগ্রি সেলসিয়াস বেশি গরম থাকে নারীর মস্তিষ্ক। 

কেমব্রিজ ইউনিভার্সিটির গ্রুপের প্রধান ডা. জন ও’নিল বলছেন, ‘আশ্চর্যজনক বিষয় হলো, জ্বর হলে শরীর যতটা উত্তপ্ত হয়, ঠিক এর কাছাকাছি পৌঁছে যায় সুস্থ মানুষে๊র মস্তিষ্ক। বিষয়ꦏটি সত্যিই বিস্ময়কর।’

শু♏ধু তা-ই নয়, মস্তিষ্ক গরম হওয়ার বিষয়টি বয়সের ওপরও নির্ভর করে। বয়স বাড়ার সঙ্গে সঙ্গে মস্তꦿিষ্কের শীতলতাও কমে। 

এদিকে নারীদের মস্তিষ্ক গরম হওয়ার পেছনে হরমোনজনিত কারণ থাকতে পারে বলে দাবি করছেন গবেষকরা। তাদের ধ🤡ারণা, নারীদের মস্তিষ্ক উষ্ণ থাকার কারণ হতে পারে হরমোনজনিত। বিশেষ করে এটি ঋতুস্রাবের সঙ্গেও সম্পর্কিত হতে পারে।

 

সূত্র: দ্য গার্ডিয়ান

Link copied!