• ঢাকা
  • বুধবার, ২৮ আগস্ট, ২০২৪, ১৩ ভাদ্র ১৪৩১, ২২ সফর ১৪৪৫

ফেসবুক


ইউটিউব


টিকটক

Songbad Prokash

ইনস্টাগ্রাম

টুইটার


লিংকডইন

পিন্টারেস্ট

গুগল নিউজ


নিরাপদ সড়ক নিশ্চিতের লক্ষ্যে শিক্ষার্থী সমাবেশ


ঢাকা বিশ্ববিদ্যালয় প্রতিনিধি
প্রকাশিত: অক্টোবর ১২, ২০২২, ০৬:২৪ পিএম
নিরাপদ সড়ক নিশ্চিতের লক্ষ্যে শিক্ষার্থী সমাবেশ

জাতীয় নিরাপদ সড়ক দি🐼বস উপলক্ষে জনসচেতনতা সৃষ্টি ও নিরাপদ সড়ক নিশ্চিতের লক্ষ্যে 𝄹শিক্ষার্থী সমাবেশ করেছে ‘নিরাপদ সড়ক চাই’ ঢাকা বিশ্ববিদ্যালয় (ঢাবি) শাখা।

বুধবার (১২ অক্টোবর) বিশ্ববিদ্যালয়ের ছাত্র-শিক্ষক কেন্দ্র (টিএসসি) সংলগ্ন সন্ত্রাসবিরোধী রাজু ভাস্কর্যের পাদদেশে এ সমা🌸বেশ অনুষ্ঠিত হয়। 

সমাবেশ শুরুর আগে কয়েকটি নিম্নমানের হেলমেট হাতুড়ির আঘাতে ভেঙে (সচেতনতার স্বার্থে) ব্যবহারের ব্যাপারে স♛চেতন হতে আহ্বান জানানো হয়।

সমাবেশে নিরাপদ সড়ক চাই আন্দোলনের প্রতিষ্ঠাতা চিত্রনায়ক ইলিয়াস কাঞ্চন বলেন, “সড়ক দুর্ঘটনা মানুষসৃষ্ট একটি সমস্যা। সড়ক দুর্ঘটনার কারণে প্রতিবছর প্রায় ৪২ হাজার কোটি টাকা ক্ষতি হচ্ছে। স্বাধীনতার ৫২ বছর পে💞রিয়ে গেলেও আমরা সড়কে শৃঙ্খলা ফিরিয়ে আনতে পারিনি, এমন ব্যর্থতায় বিশ্বদরবারে আমরা সভ্য জাতি হিসেবে স্বীকৃতি পাব না। জাতিসংঘ গাড়ির গতি নিয়ন্ত্রণের প্রতি গুরুত্ব দিয়েছে। তারা বলেছে যত গতি, তত ক্ষতি।”

তিনি আরও বলেন, “এখানে𝔉 হেলমেট প্রদর্শনী হয়েছে। সাধারণ হেলমেꦕট সামান্য একটি হাতুড়ির আঘাতে ভেঙে যাচ্ছে। সেই হেলমেট পরে মোটরসাইকেল চালালে দুর্ঘটনার সম্ভাবনা থেকেই যায়। হেলমেট পরার গুরুত্ব আমাদেরই উপলব্ধি করতে হবে। জোর জবরদস্তি করে এটি হবে না। গাড়ির বেপরোয়া গতির জন্য যাত্রীরাও দায়ী। বেপরোয়া চালককে দমানোর দায়িত্ব তাদের। পথচারীদের অসচেতনতার কারণে সবচেয়ে বেশি দুর্ঘটনা ঘটে।”

এ সময় ঢাকা বিশ্ববিদ্যালয় (ঢাবি) শাখা ছাত্রলীগের সাধারণ সম্পাদক সাদ্দাম হোসেন বলেন, “সরকার এরই মধ্যে অনেকগুলো চ্যালেঞ্জ সফলতার সঙ্গে মোকাবিলা🌞 করেছে।🌱 আমরা ঢাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা ‘নিরাপদ সড়ক চাই’ আন্দোলনের সঙ্গে সংহতি প্রকাশ করছি। শিক্ষার্থীরা ২০১৮ সালেও নিরাপদ সড়কের দাবিতে আন্দোলন করেছে এবং সরকার সড়ক আইন ২০১৮ পাস করেছে। এই আইনের সব দিক যেন বাস্তবায়ন করা হয় আমরা সেই দাবি জানাচ্ছি।”

এ সময় অন্যান্যদের মধ্যে কেন্দ্রীয় কমিটির লিটন এরশাদ, লায়ন গণি মিয়া বাবুল, আব্দুর রহমান, ফিরোজ আলম মিলন, আবু বক্কর সিদ্দিক রাব্বী, মো. মহসিন হোসেন খান, নাসিম রুমি, এ.কে আজাদ, কামাল হোসেন খান, মো. 🌠নুরুল হুদা, আব্দুর রাজ্জাক, নূরনবী ভূঁইয়া প্রমুখ উপস্থিত ছিলেন।

Link copied!