• ঢাকা
  • সোমবার, ২৬ আগস্ট, ২০২৪, ১১ ভাদ্র ১৪৩১, ২০ সফর ১৪৪৫

ফেসবুক


ইউটিউব


টিকটক

Songbad Prokash

ইনস্টাগ্রাম

টুইটার


লিংকডইন

পিন্টারেস্ট

গুগল নিউজ


অষ্টম শ্রেণি পর্যন্ত অবৈতনিক হচ্ছে শিক্ষা


সংবাদ প্রকাশ প্রতিবেদক
প্রকাশিত: মে ৬, ২০২৪, ০৮:৩২ এএম
অষ্টম শ্রেণি পর্যন্ত অবৈতনিক হচ্ছে শিক্ষা
প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়

অষ্টম শ্রেণি পর্যন্ত শিক্ষাকে অবৈতনিক করার উদ্যোগ নিয়েছে সরকার। এ উদ্যোগের অংশ হিসেবে অষ্টম শ্রেণি পর্যন্ত বিদ্যালয় সম্প্রসারণ করার পদক্ষেপ♚ নিয়েছে প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়।

প্রাথমিক শিক্ষা অধিদপ্তর সূত্র⛦ে জানা গেছে, যেসব সরকারি প্রাথমিক বিদ্যালয়ে প্রয়োজনীয় অবকাঠামো রয়েছে, সেসব বিদ্যালয়ে অষ্টম শ্রেণি পর্যন্ত সম্প্রসারণ করা হবে। ৩০ এপ্রিল প্রাথমিকের সব আঞ্চলিক উপপরিচালক ও জেলা শিক্ষা অফিসারদের কাছ থেকে বিদ্যালয়ের তালিকা 𝓰চাওয়া হয়েছে। যেসব বিদ্যালয়ে অষ্টম শ্রেণি পর্যন্ত চালু করা যাবে, সেসব বিদ্যালয়ের শিক্ষার্থী ও শিক্ষক সংখ্যাও জানতে চেয়েছে অধিদপ্তর।

২০১০ সালের জাতীয় শিক্ষানীতিতে বলা হয়েছে, প্রাথমিক শিক্ষার মেয়াদ পাঁচ বছর থেকে বৃদ্ধি করে আট বছর, অর্থাৎ অষ্টম শ্রেণি পর্যন্ত সম্প্রসারণ করা হবে। এটি বাস্তবায়নে দুটি গুরুত্বপূর্ণ বিষয় হলো- অবকাঠামোগত আꩲবশ্যকতা মেটানো ও প্রয়োজনীয় সংখ্যক শিক্ষকের ব্যবস্থা করা।

প্রাথমিক শিক্ষা অধিদপ্তরের মহাপরি🅷চালক শাহ্ রেজওয়ান হায়াত বলেন, “অষ্টম শ্রেণি পর্যন্ত অবৈতনিক করতে আমাদের ৬৯৬টি বিদ্যালয়ে অষ্টম শ্রেণি চলমান। যেসব বিদ্যালয়ে অষ্টম শ্রেণি পর্য💟ন্ত চালু করবো, সেসব বিদ্যালয়ে অবকাঠামো থাকতে হবে। আমাদের শিক্ষক রয়েছে, তাদের প্রশিক্ষণ দিতে হবে।”

এদিকে অষ্টম শ্রেণি পর্যন্ত অবৈতনিক শিক্ষা নিশ্চিতে একস🍸ঙ্গে কাজ🌺 করবে শিক্ষা মন্ত্রণালয় এবং প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়। রোববার (৫ মে) শিক্ষানীতি-২০১০-এর অঙ্গীকার বাস্তবায়নে আন্তঃমন্ত্রণালয় সভায় এ বিষয়ে সম্মত হয় দুই মন্ত্রণালয়।

বৈঠকে জানানো হয়, প্রধানমন্ত্রী শেখ হাসিনার সরকারের রাজনৈতিক অঙ্গীকার বাস্তবায়নে মৌলিক ন্যূনতম শিক্ষা অধিকারের ধাপ প্রাথমিক থেকে নিম্নমাধ্যমিক স্তরে উত্তরণের লক্ষ্যে শিক্ষা মন্ত্রণালয় এবং প্রা💮থমিক ও গণশিক্ষা মন্ত্রণালয় একযোগে কাজ করবে।

Link copied!