• ঢাকা
  • সোমবার, ২৬ আগস্ট, ২০২৪, ১১ ভাদ্র ১৪৩১, ২০ সফর ১৪৪৫

ফেসবুক


ইউটিউব


টিকটক

Songbad Prokash

ইনস্টাগ্রাম

টুইটার


লিংকডইন

পিন্টারেস্ট

গুগল নিউজ


‘প্রবৃদ্ধিতে ভারত-পাকিস্তান থেকেও এগিয়ে বাংলাদেশ’


রাজশাহী বিশ্ববিদ্যালয় প্রতিনিধি
প্রকাশিত: ফেব্রুয়ারি ২৫, ২০২৩, ০৭:৩৩ পিএম
‘প্রবৃদ্ধিতে ভারত-পাকিস্তান থেকেও এগিয়ে বাংলাদেশ’

প্রবৃদ্ধিতে ভারত-পাকিস্তান থেকেও বাংলাদেশ এগিয়ে বলে মন্তব্য করেছেন পরিকল্পনা প্রতিমন্ত্রী ড. শামসুল আলম। তিনি বলেছেন, “আজকে বাংলাদেশের যে প্রবৃদ্ধি হচ্ছে তা ভারত-পাকিস্তানকে পিছনে ফেলেছে। আমাদের দেশকে উন্নয়নের চূড়ায় নিয়ে যেতে যে রূপকল্পের কথা বলা হয়েছিল তা বাস্তবায়নে আমরা সফলভাবে কাজ করে যাচ্ছি। বিদ্যুৎসহ বি🐽ভিন্ন ক্ষেত্রে আমরা  ইতোমধ্যে সফলতা অর্জন করেছি।”

শনিবার (২৫ ফেব্রুয়ারি) দুপুরে রাজশাহী বিশ্ববিদ্যালয়ের পরিসংখ্যান বিভাগের হীরক জয়ন্তী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্🗹তব্যে পরিকল্পনা প্রতিমন্ত্রী এসব কথা বলেন।

শামসুল আলম বলেন, “২০৪১ সালে সোনার বাংলা গড়ার জন্য যে রূপকল্প প্রণয়ন করা হয়েছে তা বাস্তবায়নে আম🧸রা কাজ করে যাচ্ছি। জলবায়ু প্রতিরোধের জন্য আমরা ১০০ বছরের একটি পরিকল্পনা নিয়েছি। তথ্য ছাড়া কখনোই পরিকলꦿ্পনা করা যায় না, আর এক্ষেত্রে পরিসংখ্যানের ভূমিকা অপরিসীম। পরিসংখ্যানের সবচেয়ে বেশি ব্যবহার হয় পরিকল্পনার ক্ষেত্রে। সাসটেইনেবল ডেভেলপমেন্ট প্রকল্প (এসডিসি) তথ্য বিল্পব ছাড়া সম্ভব নয়।”

অনুষ্ঠানে বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. গোলাম সাব্বির সাত্তার বলেন, “এই পরিসংখ্যান বিভাগ কেবল গবেষক তৈরি📖 করেছে তা নয়, রাজনীতিবিদও তৈরি করেছে। বিজ্ঞানের উদ্দেশ্য হলো জীবনের অন্ধকার দূর করা। বিজ্ঞানকে গ্রহণযোগ্য করতে হলে সবচেয়ে বেশি যেটা প্রয়োজন তা হলো পরিসংখ্যান। ಞপরিসংখ্যানের গুরুত্ব অপরিসীম। রবোটিক, আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্স ইত্যাদি নিয়ে কাজ করতে পরিসংখ্যান প্রয়োজন।”

Link copied!