• ঢাকা
  • শুক্রবার, ২০ সেপ্টেম্বর, ২০২৪, ৫ আশ্বিন ১৪৩১, ১৬ রবিউল আউয়াল ১৪৪৬

ফেসবুক


ইউটিউব


টিকটক

Songbad Prokash

ইনস্টাগ্রাম

টুইটার


লিংকডইন

পিন্টারেস্ট

গুগল নিউজ


রাত ১টা বাজলেই সাহ্‌রি নিয়ে হাজির মাহবুব


পাবনা প্রতিনিধি
প্রকাশিত: এপ্রিল ১২, ২০২৩, ০৬:১৪ পিএম
রাত ১টা বাজলেই সাহ্‌রি নিয়ে হাজির মাহবুব

দেওয়ান মাহবুব🅰। ঘড়ির কাঁটায় রাত ১টা বাজলেই সাহ্‌রি নিয়ে বেরিয়ে পড়েন শহরের বিভিন্ন এলাকায়। একটি ব্যাটারিচালিত অটোরিকশা নিয়ে বিনা মূল্যে সাহ্‌রি পৌঁছে দেন রিকশাচালক, ছিন্নমূল ও পথচারীদের হাতে। মানবিক কাজের জন্য সবার কাছে তিনি মাহবুব ভাই নামেই পরিচিত। রমজানের শুরু থেকেই তিনি শহরের বিভিন্ন স্থানে ঘুরে ঘুরে প্রতিরাতে বিনা মূল্যে এসব মানুষের মাঝে সাহরি বিতরণ করে আসছেন। মানুষের আর্থিক সহায়তা ও দানের টাকায় গত চার বছর ধরে প্রতি রমজান মাসে এভাবেই সাহ্‌রি বিতরণ করছেন সবাཧর প্রিয় মাহবুব ভাই।

দেওয়ান মাহবুরের বাড়ি পাবনা পৌর শহরের শিবরামপুর মহল্লায়। তার বাবার নাম অধ্যাপক দেওয়ান 🌳আজিজুল ইসলাম।

দেওয়ান মাহবুব বলেন, “বিভিন্ন মানুষের দান ও আর্থিক সহায়তার টাকা দিয়ে প্রতিদিন বাজার করা থেকে শুরু করে রান্না ও প্যাকেটিং করার কাজ নিজেরাই করেন। প্রতি রাতে গাড়ি ভা🍬ড়া দিতে হয় ৫০০ টাকা। সব মিলিয়ে প্রতি প্যাকেট সাহ্‌রিতে খরচ পড়ে ৬০ টাকা। এভাবে প্রতি রাত ১টা থেকে ৩টা পর্যন্ত ২০০ থেকে ২৫০ প্𓂃যাকেট সাহ্‌রি বিনা মূল্যে বিতরণ করা হয়।”

রাতে বিভিন্ন প্রয়োজনে বাড়ির ব♓াইরে থাকা মানুষ এই খাবার গ্রহণ করেন জানিয়ে মাহবুব বলেন, “যারা রাতে রিকশা চালান, নৈশপ্রহরী দায়িত্ব পালন করেন, হঠাৎ করে হাসপাতালে এসেছে রোগী নিয়ে, কিন্তু খাবার আনতে পারেননি, ছিন্নমুল মানুষ ও পথচারীরাই এই খাবার নেন। তবে সাহরির চাহিদা রয়েছে আরও বেশি। অন্তত ৩৫০ জনকে প্রতিরাতে সাহ্‌রি দিতে পারলে মানসিক প্রশান্তি পাওয়া যেত।”

দেওয়ান মাহবুব আরও বলেন, “২০১১ সালে আমরা তহুরা আজিজ ফাউন্ডেশন নামে একটি সংগঠন করেছি। সেই সংগঠনের উদ্যোগে সপ্তাহে দুই দিন বিনা মূল্যে অসহায় মানুষদের ওষুধ বিতরণ করা হয়। এ ছাড়া বিশুদ্ধ পানি সরবরাহের জন্য বিভিন্ন প্রতিষ্ঠানে বিনা মূল্যে টিউবওয়েল স্থাপন, নারীদের কর্মসংস্থানের জন্য সেলাই মেশিন, মুরগি ও ছাগল বিতরণ করা হয়। বেকার দুস্থ মানুষকে স্বাবলম্বী ꩵকরতে পুকুরে মাছচাষের জন্য মাছের পোনা ও খাদ্য সরবরাহ করা হয়।”

Link copied!