• ঢাকা
  • বৃহস্পতিবার, ০৫ সেপ্টেম্বর, ২০২৪, ২১ ভাদ্র ১৪৩১, ৩০ সফর ১৪৪৫

ফেসবুক


ইউটিউব


টিকটক

Songbad Prokash

ইনস্টাগ্রাম

টুইটার


লিংকডইন

পিন্টারেস্ট

গুগল নিউজ


ব্যালন ডি’অর ২০২৪

গার্দিওলা, আনচেলত্তি নাকি আলোনসো- কে হবেন সেরা কোচ?


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: সেপ্টেম্বর ৫, ২০২৪, ০১:২২ পিএম
গার্দিওলা, আনচেলত্তি নাকি আলোনসো- কে হবেন সেরা কোচ?
কার্লো আনচেলত্তি, জাবি আলোনসো এবং পেপ গার্দিওলা। ছবি : সংগৃহীত

ফুটবল বিশ্বে ব্যক্তিগত সর্বোচ্চ মর্যাদার পুরস্কার ব্যালন ডি’অর। ট্রফিটি পাওয়া যܫেকোনো খেলোয়াড়ের জন্যই সম্মানজনক। গত দেড় যুগ ধরে ট্রফিটি নিজেদের করে নিয়েছিলেন লিওনেল মেসি ও ক্র🉐িশ্চিয়ানো রোনালদো। শুধু খেলোয়াড়ই নয়, ২০২৪ সালের ব্যালন ডি’অর পুরস্কারে সেরা কোচদের তালিকাটাও বেশ নজর কেড়েছে।  

সেরা কোচের পুরস্কারের জন্য ৬ জনের মনোনয়ন চূড়ান্ত করেছে ফ্রান্স ফুটবল। এবারই প্রথম ব্যালন ডি’অর পুরস্কারে দুটি নতুন ক্যাটাগরি যুক্ত করা হয়েছে। যার মধ্যে সেরা কোচ একটি। এই তালিকায় জায়গা করে নিয়েছেন রিয়াল মাদ্রিদের কোচ কার্লো আনচেলত্তি, বেয়ার 𝄹লেভারকুসেনের কোচ জাবি আলোনসো এবং ম্যানচেস্টার সিটির কোচ পেপ গার্দিওলা। এছাড়াও তালিকায় রয়েছেন স্পেনের কোচ লুইস দে লা ফুয়েন্তে, আর্জেন্টিনার কোচ লিওনেল স্কালোনি এবং আটালান্টার জিয়ান পিয়েরো গ্যাস্পেরিনি।

আনচেলত্তির অধীনে গত মৌসুমে চ্যাম্পিয়নস লিগ, লা লিগা এবং স্𓄧প্যানিশ সুপার কাপ ঘরে তোলে লস ব্লাঙ্কোসরা। আলোনসোর হাত ধরে ইতিহাসের প্রথমবার লিগ শিরোপা জেতে বেয়ার লেভারকুসেন। লেভারকুসেন লিগে পুরো মৌসুম অপরাজিত থাক🤡ে। 

আর লেভারকুসেনের অপরাজিত যাত্রা থামায় ইতালির ক্লাব আটালান্টা। আর সেই ক্লাবের কোচ পিয়েরো গ্যাস্পেরিনিও বর্ষসেরা কোচের তালিকায় জায়গা করে নিয়েছেন। তার অধীনে ইউরোপা লিগে💦র শিরোপা♐ জেতে আটালান্টা।

আর গার্♓দিওলা তো এমনিতেই সকলের শ্রদ্ধার পাত্র। তার কোচিংয়ে গত মৌসুমে ইংল্যান্ডের প্রথম ক্লাব হিসেবে টানা চতুর্থবার প্রিমিয়ার লিগ শিরোপা জেতে ম্যানচেস্টার সিটি। স্পেনকে ইউরোপিয়ান চ্যাম্পিয়নশিপ জেতান দে লা ফুয়েন্তে। আর স্ক্যালোনির হাত ধরে কোপা আমেরিকার টানা দ্বিতীয় শিরোপা ধরে রাখে আর্জেন্টিনা।   

সেরা কোচদের তালিকা: কার্লো আনচেলত্তি (রিয়াল মাদ্রিদ), জাবি আলোনসো (বেয়ার লেভারকুসেন), পেপ গার্দিওলা (ম্যানচেস্টার সিটি), লুইস♋ দে লা ফুয়েন্তে (স্পেন), লিওনেল স্কালোনি (আর্জেন্টিনা), জিয়ান পিয়েরো গ্যাস্পেরিনি (আটালান্টা)।

Link copied!