• ঢাকা
  • শুক্রবার, ২০ সেপ্টেম্বর, ২০২৪, ৫ আশ্বিন ১৪৩১, ১৬ রবিউল আউয়াল ১৪৪৬

ফেসবুক


ইউটিউব


টিকটক

Songbad Prokash

ইনস্টাগ্রাম

টুইটার


লিংকডইন

পিন্টারেস্ট

গুগল নিউজ


এবারের বিশ্বকাপে টুর্নামেন্ট সেরা বিরাট কোহলি


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: নভেম্বর ২০, ২০২৩, ১১:১১ এএম
এবারের বিশ্বকাপে টুর্নামেন্ট সেরা বিরাট কোহলি
বিরাট কোহলি। ছবি : আইসিসি

২০০৩ সালটাই যেন ঘুরে ফিরে চলে এলো ২০২৩ সালের ফাইনালে। ২০ বছর আগে জোহান্সেবার্গের সেই ফাইনালে মুখোমুখি হয়েছিল ভারত-অস্ট্রেলিয়া আর গতকাল ভারতꦐের আহমেদাবাদে মুখোমুখি হয়েছিল সেই দুইটি দ🧸লই। সেবারও ভারতকে কাঁদিয়ে চ্যাম্পিয়ন হয়েছিল অস্ট্রেলিয়া এবারও তার ব্যতিক্রম হয়নি। সেই আসরে টুর্নামেন্ট সেরা হয়েছিল একজন ভারতীয় ক্রিকেটার এবারও হয়েছে একজন ভারতীয় ক্রিকেটার। ২০০৩ সালে সেবার সেরা ক্রিকেটার হন ভারতীয় ব্যাটিং ঈশ্বর শচীন টেন্ডুলকার এবার টুর্নামেন্ট সেরার পুরস্কারটা পেয়েছেন ভারতীয় আরেক ব্যাটিং জিনিয়াস বিরাট কোহলি। দুজনেই ছিলেন নিজ নিজ আসরের সর্বোচ্চ রান সংগ্রাহক। দুজনেই বিশ্বকাপ আসরে সর্বোচ্চ রানের রেকর্ড গড়েছিলেন।

বিরাট কোহলি

আহমেদাবাদের নরেন্দ্র মোদি স্🥀টেডিয়ামে হারের পর হতাশাগ্রস্ত কোহলিকে ডেকে নেওয়া হয় টুর্নামেন্টের সেরা খেলোয়াড় হিসেবে। তবে মঞ্চে আস🐭েন তিনি, তবে তার মুখে ছিল না কোন হাসি।

ওয়ানডে বিশ্বকাপ ইতিহাসের সর্বোচ্চ ৭৬৫ রান করেও ফাইনালে হারের কষ্ট নিয়ে মঞ্চ ছাꦅড়তে হয়েছে তাকে। টুর্নামেন্ট সেরার এই পুরস্কার জেতার লড়াইয়ে তিনি পেছনে ফেলেছেন সর্বোচ্চ উইকেট শিকারি ও সতীর্থ মোহাম্মদ শামিকে। পেছনে ফেলেছেন কুইন্টন ডি কক কিংবা রাচীন রবীন্দ্রর মত𒉰 তারকাকে।

 ভারতীয় সাবেক এই অধিনায়ক এবাবের বিশ্বকা💜পে একের পর এক রেকর্ড ভেঙেছেন। ওয়ানডে ক্রিকেটের ইতিহাসে সবচেয়ে বেশি সেঞ্চ🐼ুরির রেকর্ড নিজের করে নিয়েছেন ভারতের এই মারকুটে ব্যাটার। করেছেন তিন শতক। রান করেছেন ৭৬৫। এমনকি এবারের আসরে একটি উইকেটও নিজের করে নিয়েছেন কোহলি।

সবমিলিয়ে বিরাটের এবারের বিশ্বকাপ পর্বটা ꧂ছিল মনে রাখার মতোই। ১১ ম্যাচে ৬ অর্ধশতক, ৩ শতকসহ করেছেন ৭৬৫ রান। বিশ্বকাপের ইতিহাসে এক টুর্নামেন্টে এটাই ব্যক্তিগত সর্বোচ্চ রানের রেকর্ড। এমনকি এক বিশ্বকাপে সবচেয়ে বেশি পঞ্চাশোর্ধ ইনিংসের রেকর্ডও নিজের করে নিয়েছেন তিনি। ১১ ইনিংস ব্যাট করে ৯টি ইনিংসেই কমপক্ষে ৫০ রান করেছেন কোহলি।

Link copied!