• ঢাকা
  • সোমবার, ২৬ আগস্ট, ২০২৪, ১১ ভাদ্র ১৪৩১, ২১ সফর ১৪৪৫

ফেসবুক


ইউটিউব


টিকটক

Songbad Prokash

ইনস্টাগ্রাম

টুইটার


লিংকডইন

পিন্টারেস্ট

গুগল নিউজ


অলিম্পিকের শেষ দিনে একটি পদক হারিয়েছে যুক্তরাষ্ট্র


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: আগস্ট ১২, ২০২৪, ০২:২৭ পিএম
অলিম্পিকের শেষ দিনে একটি পদক হারিয়েছে যুক্তরাষ্ট্র
জর্ডান চিলেসের ব্রোঞ্জ পদক কেড়ে নেয়া হয়েছে। ছবি : সংগৃহীত

প্যারিস অলিম্পিকের পর্দা নেমেছে রোববার। পদক তালিকায় শীর্ষে আছে যুক্তরাষ্ট্র। শেষদিনে নিজღেদের অর্জন নিয়ে উচ্ছ্বসিত ছিলেন প্যারিসের পদকজয়ীরা। কিন্তু সেই সুন্দর মুহূর্ত উপভোগ করা হয়নি যুক্তরাষ্ট্রের জিমন্যাস্ট জর্ডান চিলেসের। ফ্লোর এক্সারসাই🦹জ ইভেন্টে তার জেতা ব্রোঞ্জ পদক কেড়ে নেয়া হয়েছে। 

শেষ দিনে তাই একটি পদক হারাল আমেরিকা। জিমন্যাস্ট চিলেসকে ব্রোঞ্জ পদক ফিরিয়ে দেওয়ার নির্দেশ দিয়েছে ক্রীড়াক্ষেত🍰্রে সর্বোচ্চ আদালত কোর্ট অফ আরবিট্রেশন ফর স্পোর্টস বা ক্যাস।

সেটি পাবেন রোমানিয়ার জিমন্যাস্ট আনা বারবোসু। একই রকমের ঘোষণা দিয়েছে আন্তর্জাতিক অল♍িম্পিক সংস্থাও (আইওসি)। মার্কিন জিমন্যাস্ট সংস্থার পক্ষ থেকে সুইস ট্রাইব্যুনালে আবেদনের কথা বলা হয়েছে।

অলিম্পিকের আর্টিস্টিক জিমন্যাস্টিক্সের ব্যক্তিগত ফ্লোর এক্সারসাইজ ইভেন্টে ব্রোঞ্জ পেয়েছিলেন চিলেস। একই ই🎀ভেন্টে রৌপ্য পান বাইলস। ত𝔍বে পয়েন্ট নিয়ে খুশি হতে পারেননি চিলেসের কোচ। তিনি বিচারকদের কাছে পুনরায় বিবেচনার আবেদন করেন। বিচারকরা মূল্যায়ন শেষে চিলেসকে অতিরিক্ত .১০০ পয়েন্ট দেন। ফলে চিলেসের স্কোর ১৩.৬৬৬ থেকে ১৩.৭৬৬ হয়ে যায়।

এতে ক্ষিপ্ত হয় রোমানিয়ার জিমন্যাস্টিক্স সংস্থা। নিয়ম অনুযায়ী, স্কোর সামনে আসার এক মিনিটের মধ্যে আবেদন করতে হয়। রোমানিয়ার দাবি, যুক্তরাষ্ট্রের কোচ তার চার সেকেন্ড পরে আবেদন করেছেন। তাই এই আবেদন মেনে নেওয়া বিচারকদের উচিত হয়꧅নি। তারা ক্যাস-এ আবেদন করে। ক্যাস জানায়, রোমানিয়াই ঠিক।

প্রথম বার স্কোর প্রকাশ্যে আসার সময় রোমানিয়ার বারবোসু তৃতীয় স্থানে ছিলেন। তার স্কোর ছিল ১৩.৭০০💃। চতুর্থ স্থানেও রোমানিয়ার এক জিমন্যাস্ট ছিলেন। .১০০ পয়েন্ট বেড়ে যাওয়ায় দু’জনকেই টপকে পঞ্চম স্থান থেকে সরাসরি ব্রোঞ্জ পদকের স্থানে চলে আসেন চিলেস।

যদিও যুক্তরাষ্ট্র জিমন্যাস্টিক্স সংস্থা জানিয়েছে, এ𓆉ই𝄹 রায়ের বিরুদ্ধে সুইস ট্রাইব্যুনাল বা মানবাধিকার সংক্রান্ত ইউরোপীয় আদালতে আবেদন করা হবে।

Link copied!