• ঢাকা
  • বৃহস্পতিবার, ১৯ সেপ্টেম্বর, ২০২৪, ৪ আশ্বিন ১৪৩১, ১৫ রবিউল আউয়াল ১৪৪৬

ফেসবুক


ইউটিউব


টিকটক

Songbad Prokash

ইনস্টাগ্রাম

টুইটার


লিংকডইন

পিন্টারেস্ট

গুগল নিউজ


মহা ফাইনালে স্পেন ও আর্জেন্টিনা, কবে মেসি বনাম ইয়ামাল লড়াই?


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: জুলাই ১৫, ২০২৪, ০৩:৫৯ পিএম
মহা ফাইনালে স্পেন ও আর্জেন্টিনা, কবে মেসি বনাম ইয়ামাল লড়াই?
মেসি ও ইয়ামাল। ছবি: সংগৃহীত

২০২২ সালের পর আরও একবার হবে ফা♌ইনালিসিমা বা মহা ফাইনাল। ইউরোপীয় কাপ জয়ী স্পেন এবং কোপা আমেরিকা জয়ী আর্জেন্টিনার মধ্যে হবে সেই ম্যাচ। তবে এই বছর নয়, ফাইন꧑ালিসিমা হবে পরের বছর।

১৯৮৫ সালে প্রথমবার ফাইনালিসিমা হয়েছিল। সেবার ফ্রান্স ও উরুগুয়ে খেলেছিল সেই ম্যাচ। যে ম্যাচে উরুগুয়েকে ২-০ গোলে হারিয়ে দিয়েছিল ফ্রান্স। পরের ফাইনালিসিমা হয়েছিল ১৯৯৩ সালে।👍 সেই বছর আর্জেন্টিনা খেলেছিল ডেনমার্কের বিরুদ্ধে। টাইব্রেকারে সেই ম্য𓆏াচ জিতেছিল আর্জেন্টিনা। তারপর থেকে বন্ধ ছিল এই লড়াই। ২০২২ সালে আবার শুরু। ইতালি ও আর্জেন্টিনা সেই ম্যাচ খেলেছিল। যে ম্যাচে ৩-০ গোলে জিতেছিল আর্জেন্টিনা। অর্থাৎ, ইতোমধ্যেই দু’বার ফিনালিসিমা জিতেছে মেসিদের দেশ। তৃতীয়বার সেই ট্রফি জয়ের সুযোগ আর্জেন্টিনার সামনে।

আর্জেন্টিনার সমর্থকরা আশা করছেন পরের বছর ফাইনালিসিমায় খেলবেন মেসি। তাহলে স্পেনের লামিনে ইয়ামাল সুযোগ পাবেন তার আদর্শের বিরুদ্ধে খেলার। ইউরো কাপের ফা𝐆ইনাল খেলতে নামার আগে স্পেনের তরুণ ফুটবলার বলেছিলেন, ‘আশা করব মেসি কোপা আমেরিকা জিতবে। আর আমরা ইউরো কাপ। তা হলে ফাইনালিসিমা মেসির বিরুদ্ধে খেলার সুযোগ পাব।’

২০২২ সালে ১ জুন ফাইনালিসিমা হয়েছিল। মনে করা হচ্ছে ২০২৫ সালেও ওই সময় হবে এই প্রতিযোগিতা। সেই প্রতিযোগিতায় মেসিকে খেলতে দেখা গেলে🍸ও আর্জেন্টিনা পাবে না ডি মারিয়াকে। কোপা আমেরিকা জিতে তিনি অবসর নিয়েছেন।

Link copied!