• ঢাকা
  • শুক্রবার, ০৬ সেপ্টেম্বর, ২০২৪, ২২ ভাদ্র ১৪৩১, ২ রবিউল আউয়াল ১৪৪৫

ফেসবুক


ইউটিউব


টিকটক

Songbad Prokash

ইনস্টাগ্রাম

টুইটার


লিংকডইন

পিন্টারেস্ট

গুগল নিউজ


অবশেষে পদত্যাগ করলেন সাউথগেট


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: জুলাই ১৬, ২০২৪, ০৫:৩১ পিএম
অবশেষে পদত্যাগ করলেন সাউথগেট
গ্যারেথ সাউথগেট: ছবি: সংগৃহীত

এখন তাকে নিয়ে চলছে অনেক সমালোচনা। কোচ গ্যারেথ স🦩াউথগেটের সঙ্গে ইংল্যান্ড জাতীয় ফুটবল দলের সম্পর্ক প্রায় আট বছরের। এবার হলো সম্পর্কচ্ছেদ। ইউরোপীয় ফুটবল চ্💝যাম্পিয়নশিপের ফাইনালে স্পেনের কাছে হেরে ইংল্যান্ডের শিরোপাস্বপ্ন ভাঙার পর কোচের পদ ছাড়ার ঘোষণা দিলেন তিনি।

৫৩ বছর বয়সী সাউথগেটের অধীনে ইংল্যান্ড চারটি ম🐼েজর টুর্নামেন্টে অংশ নিয়েছে, এর মধ্যে দুটিতে ফাইনাল খেললেও শিরোপা ছোঁয়া হয়নি।

সাউথগেট ইংল্যান্ডꦰকে সবমিলিয়ে ১০২টি ম্যাচে কোচিং করিয়েছেন। তার মধ্যে দল জিতেছে ৬১টিতেই, হার মাত্র ১৭ ম্যাচে।

কিন্তু এমন সফলতা যেন ঢাকা পড়ে গেছে বড় টুর্নামেন্টে ইংল্যা🧔ন্ড ট্রফি নিয়ে ফিরতে না পারায়। রোববার রাতে বার্লিনে স্পেনের কাছে ২-১ গোলে হেরে বিদায় নেয় টানা দ্🙈বিতীয়বার ইউরোর ফাইনালে ওঠা সাউথগেটের শিষ্যরা।

সাউথগেটের সঙ্গে ইংল্যান্ডের চুক্তি শেষ হওয়ার কথা ছিল আগামী ডিসেম্বরে। তবে আগেভাগেই দায়িত্ব ছাড়ার সিদ্ধান্ত নি♍য়েছেন তিনি। ফলে ২০২৬ বিশ্বকাপে নতুন কোচের অধীনে খেলতে হবে ইংল্যান্ডকে।

ফ♕ুটবলার থেকে কোচ হওয়া সাউথগেট এক বিবৃতিতে বলেছেন, একজন গর্বিত ইংলিশ হিসেবে, ইংল্যান্ডের হয়ে খেলা এবং কোচিং করানো আমার জন্য গর্বের। এটা আমাꦚর জন্য সবকিছু, আমি সর্বোচ্চটাই দিয়েছি। কিন্তু এখন সময় এসেছে পরিবর্তনের। নতুন অধ্যায় শুরু করার। বার্লিনে রোববার স্পেনের বিপক্ষে ম্যাচটি ইংল্যান্ডের ম্যানেজার হিসেবে আমার শেষ ম্যাচ।

২০১৬ সালে স্যাম অ্যালারডিসের পদত্যাগের পর অন্তবর্তীকালীন কোচ হিসেবে দায়িত্ব পান সাউথগেট। এর আগে তি🍎নি কাজ করেছেন ইংল্যান্ড অনূর্ধ্ব-২১ দলের সঙ্গে।

২০১৮ সালে সাউথগেটের অধীনে ইংল্যান্ড ব্শ্বিকাপের ꦛসেমিফাইনাল খেলে। দারুণ লড়াইয়ের পর অতিরিক্ত সময়ে ক্রোয়েশিয়ার কাছে হারে তারা। তিন বছর পর ইউরো কাপে প্রথমবারের মতো ইংল্যান্ডকে ফাইনালে তোলেন সাউথগেট। যদিও সেখানে জিততে পারেনি তার দল।

 

Link copied!