• ঢাকা
  • রবিবার, ০৮ সেপ্টেম্বর, ২০২৪, ২৪ ভাদ্র ১৪৩১, ৩ রবিউল আউয়াল ১৪৪৫

ফেসবুক


ইউটিউব


টিকটক

Songbad Prokash

ইনস্টাগ্রাম

টুইটার


লিংকডইন

পিন্টারেস্ট

গুগল নিউজ


বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপ

বাংলাদেশ যেই গানিতিক হিসেবে উঠতে পারে ফাইনালে


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: সেপ্টেম্বর ৮, ২০২৪, ০২:১১ পিএম
বাংলাদেশ যেই গানিতিক হিসেবে উঠতে পারে ফাইনালে
বাংলাদেশ টেস্ট ক্রিকেট দল। ছবি : সংগৃহীত

পাক🍎িস্তানকে তাদের মাটিতে ২-০ ব্যবধানে টেস্ট সিরিজে হোয়াইটওয়াশ করে বাংলাদেশ সকলের নজর কেড়েছে। আর বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের আগের দুই চক্রে সবার তলানিতে থাকা বাংলাদেশ এবার স্বপ্ন দেখছে ভালো কিছু করার। 

প্রথম চক্রে কোনো ম্যাচে জয় না পেলেও পরের চক্রে এসে বাংলাদেশ পেয়েছিল ১টি জয়। তবে এবারের চক্রে বাং💜লাদেশ দারুণ আশা দেখাচ্ছে ভক্তদের।

পাকিস্তান সিরিজ জয়ের পর টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনালে উঠা নিয়েও বাংলাদেশের সম্ভাবনা সৃষ্টি হয়েছে। চ্যাম্পিয়নশিপের পয়েন্ট শতাংশের হিসেব বলছে, এই মুহূর্তে বাংলাদেশ আছে চারে। ৩ জয় থেকে ৩৬ পয়েন্ট প্রাপ্তি হলেও স্লো ওভার রেটে🀅র কারণে কেটে নেয়া হয়েছে ৩ পয়েন্ট।

সম্ভাব্য ৭২ পয়েন্ট থেকে বাংলাদেশের অর্জন ৩৩ পয়েন্ট। শতাংশ হিসেবে ৪৫ দশমিক ৮৩ পয়েন্ট নিয়ে চন্ডিকা হাথুরুসিংহের শিষ্যরা আছে ভারত, অস্ট্রেলিয়া এবং নিউজিল্যান্ডের ঠিক 🔯পেছনে। এই মুহূর্তে টেস্ট চ্যাম্পিয়নশিপ চক্রে শীর্ষে আছে ভারত। যাদের পয়েন্ট শতাংশ ৬৮.৫২ আর দুইয়ে থাকা অস্ট্রেলিয়ার পয়েন্ট ৬২.৫০। দল দুটিই বোর্ডার-গাভাস্কার ট্রফিতে নিজেদের মধ্যে মুখোমুখি হবে অস্ট্রেলিয়ার মাটিতে।

আইসিসি টেস্ট চ্যাম্পিয়নশিপে বাংলাদেশের সামনে বাকি আরও ৬ টেস্ট। দক্ꦺষিণ আফ্রিকার বিপক্ষে হোমে দুই টেস্টের একটি সিরিজ বাংলাদেশের জন্য অপেক্ষা করছে। আইসিসির এফটিপিতে সেই টেস্টের উল্লেখ থাকলেও এখন পর্যন্ত এর সূচি প্রকাশ করেনি বাংলাদেশ ক্রিকেট বোর্ড। চলতি সেপ্টেম্বরেই ভারতের বিপক্ষে দুই টে🐈স্টের সিরিজ রয়েছে। নভেম্বরে ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে আছে আরও দুই টেস্ট।

সংখ্যাতত্ত্বের জটিল হিসেব বলছে, পরের ৬ ট🀅েস্ট থেকে বাংলাদেশের অন্তত ৫ টেস্টেই জয় দরকার। স্লো-ওভার রেটের জরিমানা এড়িয়ে এই ৫ টেস্টে জয় পেলে বাংলাদেশের ঝুলিতে যুক্ত হবে ৬০ পয়েন্ট। সেক্ষেত্রে বাংলাদেশের পয়েন্ট হবে ৯৩। সম্ভাব্য ১৪৪ পয়েন্ট থেকে ৯৩ পয়েন্ট নিয়ে বাংলাদেশের শতাংশ ভিত্তিতে পয়েন্ট হবে ৬৪.৫৮।

পূর্বের দুই বছরের হিসেব বলছে, এমন শতাংশের ভিত্তিতে বাংলাদেশের টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনাল খেলা সম্ভব। তবে সম্ভাবনা মাত্র ১০ শতাংশ। সবচেয়ে বেশি ৮০ শতাংশ সম্ভাবনা আছে ভারতের। শীর্ষে থাকা দলটির সামনে বাকি আরও ১০ ম্যাচ। সেখান থেকে অন্তত ৫ ম্যাচে জয় পেলেই টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনালে খেলবে রোহিত🍸 শর্মার দল।

অস্ট্রেলিয়ার সম্ভাব🐭না আছে ৭০ শতাংশ। পরের ৭ ম্যাচ থেকে অন্তত ৪ জয় দরকার অজিদের। সম্ভাব্যতার নিরিখে এরপরেই আছে নিউজিল্যান্ড। ৮ ম্যাচ থেকে ৬ জয় দরকার টেস্ট চ্যাম্পিয়নশিপের প্রথম আসরের চ্যাম্পিয়নদের। ২৫ শতাংশ সম্ভাবনা আছে শ্রীলঙ্কার। লর্ডসে টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনাল খেলতে লঙ্কানদের ৯ ম্যাচ থেকে জ🃏িততে হবে ৬ ম্যাচে।

Link copied!