• ঢাকা
  • রবিবার, ০৮ সেপ্টেম্বর, ২০২৪, ২৪ ভাদ্র ১৪৩১, ৩ রবিউল আউয়াল ১৪৪৫

ফেসবুক


ইউটিউব


টিকটক

Songbad Prokash

ইনস্টাগ্রাম

টুইটার


লিংকডইন

পিন্টারেস্ট

গুগল নিউজ


৯ম-১০ম শ্রেণির নতুন কারিকুলাম ও সিলেবাস নিয়ে যা জানাল এনসিটিবি


সংবাদ প্রকাশ প্রতিবেদক
প্রকাশিত: সেপ্টেম্বর ৮, ২০২৪, ০২:১৯ পিএম
৯ম-১০ম শ্রেণির নতুন কারিকুলাম ও সিলেবাস নিয়ে যা জানাল এনসিটিবি
জাতীয় শিক্ষাক্রম ও পাঠ্য পুস্তক বোর্ডের লোগো। ছবি : সংগৃহীত

অন্তর্বর্তী সরকার নতুন কারিকুলাম সংশোধন বিয়োজন করার উদ্যোগ নিয়েছে। এর অংশ হিসেবে ২০২৫ শিক্ষাবর্ষের নবম ও দশম শ্রেণির পাঠ্যবই পুরোনো সিলেবাসে ছাপানো হবে। সেজন্য এই দুই শ্রেণির নতুন পাঠ্যবইয়ের চাহিদা পা💙ঠানোর নির্দেশ দিয়েছে জাতীয় শিক্ষাক্রম ও পাঠ্য পুস্তক বোর্ড (এনসিটিবি)। আগামী ৫ সেপ্টেম্বরের মধ্যে সংশোধিত শিক্ষাক্রমের আলোকে এ তথ্য পাঠানোর জন্য মাঠপর্যায়ে নির্দেশনা দেওয়া হয়েছে।

সম্প্রতি এনসিটিবির সদস্য (পাঠ্য൲পুস্তক) অধ্ওযাপক মো. সাইদুর রহমান স্বাক্ষরিত এক বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।

এতে বলা হয়, নির্ধারিত ওয়েব অ্যাপে আগামী ১০ সেপ্টেম্বরের মধ্যে জেলা ও উপজেলা বা থানা শিক্ষা অফিস থেকে চাহিদা দাখিল করতে হবে। ১২ সেপ্টেম্বর জেলা ও উপজেলা মাধ্যমিক শিক্ষা অফিস থেকে চাহিদা অনুমোদন দিতে হবে। আর ১৭ সেপ্টেম্ব🔥র আঞ্চলিক উপপরিচালকরা চাহিদা অনুমোদন দেবেন।꧅ গত ৫ সেপ্টেম্বর থেকে পাঠ্যবইয়ের চাহিদা দাখিল শুরু হয়েছে।

এনসিটিবির বিজ্ঞপ্তিতে বলা হয়, দেশের সব শিক্ষার্থীর মাঝে ২০২৫ শিক্ষাবর্ষের বিনামূল্যের পাঠ্যবই মুদ্রণ করে ২০২৫ সালের ১ জানুয়ারির মধ্যে সরবরাহের বিষয়টি সরকারের একটি অগ্রাধিকারভুক্ত ও জনগুরুত্বপূর্ণ কার্যক্রম। এই কার্যক্রম বাস্তবায়নের জন্য প্রতি শিক্ষাবর্ষে পাঠ্যবইয়ের চাহিদা দাখিল থেকে শুরু করে পাঠ্যবই শিক্ষার্থীদেꦉর হাতে পৌঁছানো পর্যন্ত মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদপ্তরের (মাউশি) আওতাধীন সব জেলা-উপজেলা-থানা মাধ্যমিক শিক্ষা অফিস নিরলসভাবে সহযোগিতা করে থাকে।

জেলা ও উপজেলা শিক্ষা অফিসারের বরাবর পাঠানো চিঠিতে বলা হয়, অন্যান্য বছরের মতো ২০২৫ শিক্ষাবর্ষে ষষ্ঠ-দশম শ্রেণির মাধ্যমিক (বাংলা ও ইংরেজি ভার্সন), দাখিল, এসএসসি ও দাখিল ভোকেশনাল এবং কারিগরি ট্রেড স্তরের পাঠ্যপুস্তকের চাহিদা ওয়েব অ্যাপ্লিকেশনের মাধ্যমে অনলাইনে সংগ্রহ করা হয়েছে। কিন্তু সরকারি সিদ্ধান্ত মোতাবেক নবম ও দশম শ্রেণির ক্ষেত্রে জাতীয় শিক্ষাক্রম ২০১২-এর আলোকে প্রণীত শাখা ও গুচ্ছভিত্তিক সংশোধিত ও পরিমার্জিত পাঠ্যবইগুলো (২০২৩ শিক্ষাবর্ষে ব্যবহৃত) দেওয়া হবে। এ লক্ষ্যে আপনার অধীন অঞ্চল-জেলা-উপজেলা-থানা থেকে নবম ও দশম শ্রেণির পাঠ্যবইয়ের চাহিদা সব শিক্ষাপ্রতিষ্ঠান থেকে সংগ্রহ করে নির্ধারিত সময়সীমার মধ্যে নতুন🌳 তৈরি করা ওয়েব অ্যাপ্লিকেশনের মাধ্যমে বইয়ের চাহ🌺িদা পাঠানোর অনুরোধ করা হলো।

চাহিদা দাখিলের নির্দেশনায় বলা হয়, মাধ্যমিক শিক্ষা অফিস ছাড়া অন্য কোনো অফিসে বা এনসিটিব🍰িতে হার্ড কপি অথবা অনলাইনে বা ই-মেইলে চাহিদার সফটকপি পাঠানোর প্রয়োজন নেই। চাহিদা সংক্রান্ত এনসিটিবি কর্তৃক যেকোনো নোটিশ-অফিস আদেশপত্র এনসিটিবির ওয়েবসাইটে (www.nctb.gov.bd) অবশ্যই যাচাই করে নেওয়ার অনুরোধ করা হলো।

Link copied!