• ঢাকা
  • শুক্রবার, ২০ সেপ্টেম্বর, ২০২৪, ৪ আশ্বিন ১৪৩১, ১৬ রবিউল আউয়াল ১৪৪৬

ফেসবুক


ইউটিউব


টিকটক

Songbad Prokash

ইনস্টাগ্রাম

টুইটার


লিংকডইন

পিন্টারেস্ট

গুগল নিউজ


রপ্তানি আয় ফেরাতে কেন্দ্রীয় ব্যাংকের নতুন উদ্যোগ


সংবাদ প্রকাশ প্রতিবেদক
প্রকাশিত: মে ২১, ২০২৪, ১১:২০ এএম
রপ্তানি আয় ফেরাতে কেন্দ্রীয় ব্যাংকের নতুন উদ্যোগ
ডলার। ছবি : সংগৃহীত

পণ্য রপ্তানি করে রপ্তানিকারকরা সেই আয় সময়মতো দেশে আনতেন না। রপ্তানি করার সময় ডলারের দর অনুযায়ী মূল্য নিতে অনেকটাই অনীহা ছিল তাদের। তবে নত⛄ুন করে বাংলাদেশ ব্যাংক সেই সিদ্ধান্ত থেকে সরে এসেছে। 

কেন্দ্রীয় ব্যাংক জানি🐼য়েছে, যখন রপ্তানি আয় আসবে, তখনকার ডলারের▨ দামেই মূল্য পাবেন রপ্তানিকারক।

সোমবার (২০ মে) বাংলাদেশ ব্যাংক এ সংক্রান্ত প্রজ্ঞাপন জারি করে এ সিদ𒐪্ধান্ত জানায়। এর ফলে যে কেউ পুরোনো আয় দেশে আনলেও এখনকার ১১৭ টাকা ৫০ পয়সা দামে রপ্তানি আয় পাবেন।

এর আগে, গত বছরের ৩০ অক্টোবর রপ্তানি আয় প্রত্যাবাসিত দিনের ডলার রেট দেওয়ার নির্দেশনা দিয়েছিল বাংলাদেশ ব্যাংক। তার আগে ডলার রেট বাড়তে থাকায় অনেক ব্যবসায়ী বেশি রেট পাওয়ার আশায় রপ্তানি আয় নির্ধারিত সময়ে আনেননি। তাই বাংলাদেশ ব্যাংক গত বছরের মার্চে একটি নির্দেশনা দিয়ে বলে, রপ্তানি আয় ১২০ দিনের মধ্যে দেশে আনার বাধ্যবাধকতা রয়েছে। এসময়ের মধ্যে রপ্তানি আয় আনতে না পারলে পরবর্তী যে সময় আনা হোক গ্রাহক পেমেন্ট পাবে শিপমেন্ট হওয়ার ১২০ দিনের দিন যে হার ছিল সেই হারে এবং অতিরিক্ত টাকা সংশ্লিষ্ট এডি শাখার সান্ড্রি হিসেবে সংরক্ষণ করতে হবে। নতুন নির্দেশনায় সময় তুলে দেওয়া হয়েছ👍ে। এখন থেকে যখন রপ্তানি আয় আসবে, তখনকার ডলারের দামেই মূল্য পাবেন রপ্তানিকারক।

Link copied!