• ঢাকা
  • রবিবার, ০৮ সেপ্টেম্বর, ২০২৪, ২৩ ভাদ্র ১৪৩১, ৩ রবিউল আউয়াল ১৪৪৫

ফেসবুক


ইউটিউব


টিকটক

Songbad Prokash

ইনস্টাগ্রাম

টুইটার


লিংকডইন

পিন্টারেস্ট

গুগল নিউজ


৪০ হাজার ইভিএমে ত্রুটি: প্রকল্প পরিচালক


সংবাদ প্রকাশ প্রতিবেদক
প্রকাশিত: ফেব্রুয়ারি ৮, ২০২৩, ০৬:৩৪ পিএম
৪০ হাজার ইভিএমে ত্রুটি: প্রকল্প পরিচালক

নির্বাচন কমিশনের কাছে সংরক্ষিত ৪০ হাজার ইলেকট্রনিক ভোটিং মেশিনে (ইভিএম) ত্রুটি পাওয়া গেছে বলে জানিয়েছেন ইভিএম প্রকল্পের পরিচালক (পিডি) কর্নেল সৈয়দ রাকিবুল হাসান। তিনি বলে𒁏ছেন, “ত্রুটিপূর্ণ ই⭕ভিএমগুলো মেরামতের জন্য বাংলাদেশ মেশিন টুলস ফ্যাক্টরিতে পাঠানো হচ্ছে।”

বুধবার (৮ ফেব্রুয়🔥ারি) রাজধানীর আগারগাঁওয়ে নির্বাচন কমিশন সচিবালয়ে ইভিএম প্রকল্🔯পের পরিচালক এসব তথ্য জানান।

রাকিবুল হাসান বলেন, “যাচাই-বাছাই করে এখন পর্যন্ত ৪০ হাজার ইভিএমে ত্রুটি পাওয়া গেছে। ত্রুটিপূর্ণ ইভিএমগুলো মেরামতের জন্য বাংলাদেশ মেশিন টুলস ফ্যাক্টরিতে পাঠানো হচ্꧙ছে। এছাড়া ১ লাখ ১০ হাজার ইভিএম ভোটের জন্💟য প্রস্তুত রাখা আছে।”

অর্থ সংকটে নতুন ইভিএম কেনা🎉র প্রকল্প অনুমোদন হয়নি জানিয়ে প্রকল্পের পরিচালক ব🌊লেন, “তাই মজুত থাকা ইভিএমের ওপরই নির্বাচন কমিশনকে নির্ভর করতে হচ্ছে। বিভিন্ন সময় ভোটের পর সঠিকভাবে সংরক্ষণ না করায় ত্রুটিপূর্ণ ইভিএমগুলো অকেজো হয়ে গেছে।“  

২০১৮ সাল🏅ে জাতীয় সংসদ নির্বাচনের সময় ৩ হাজার ৮২৫ কোটি টাকা ব্যয়ে দেড় লাখ ইভিএম কিনেছিল নির্বাচন কমিশন। কিন্তু পর্♌যাপ্ত ব্যবস্থাপনার অভাবে অনেক ইভিএমই এখন ত্রুটিপূর্ণ। একাদশ জাতীয় সংসদের ৬টি সংসদীয় আসনসহ বিগত ৫ বছরে অনুষ্ঠিত সিটি করপোরেশনসহ বেশিরভাগ স্থানীয় সরকার নির্বাচন ইভিএমের মাধ্যমে অনুষ্ঠিত হয়।

Link copied!