• ঢাকা
  • বুধবার, ২৮ আগস্ট, ২০২৪, ১৩ ভাদ্র ১৪৩১, ২২ সফর ১৪৪৫

ফেসবুক


ইউটিউব


টিকটক

Songbad Prokash

ইনস্টাগ্রাম

টুইটার


লিংকডইন

পিন্টারেস্ট

গুগল নিউজ


হায়দার আকবর খান রনো আর নেই


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: মে ১১, ২০২৪, ০৮:৪৪ এএম
হায়দার আকবর খান রনো আর নেই
হায়দার আকবর খান রনো। ছবি : সংগৃহীত

বাংলাদেশের কমিউনিস্ট পার্টির (সিপিবি) উপদেষ্টা, লেখক হায়দার আকবর খান রনো মারা গেছেন।  প্রবীণ এই বামপন্থী নেতা  রাজধানীর পান্থপ🎀থের একটি বেসরকারি হাসপাতালে শেষনিশ্বাস ত্যাগ করেন।

শুক্রবার (১০ মে🌼) রাত ২টা ৫ মিনিটে হায়দার আকবর খান রনো মারা যান।

বিষয়টি নিশ্চিত করে সিপিবির সাধারণ সম্পাদক রুহিন হোসেন প্রিন্স জানান, প্রবীণ এই বামপন্থী নেতা ধানমন্ডিতে নিজ বাসায় থেকে চিকিৎসা নিচ্ছিলেন। গত 🌟সোমবার সন্ধ্যায় বেশি অসুস্থ বোধ করলে তাকে রাজধানীর হেলথ অ্যান্ড হোপ হাসপাতালে ভর্তি করা হয়। সেখানেই মারা যান তিনি। তাঁর তীব্র শ্বাসকষ্ট ছিল𝓰।

জানা যায়, হায়দার আকবর খান রনো তীব্র শ্বাসতন্ত্রীয় অসুখ (টাইপ-২ রে🌟সপিরেটরি ফেইলিওর) নিয়ে গত ৬ মে সন্ধ্যায় পান্থপথের একটি হাসপাতালে ভর্তি হয়েছিলেন। অবস্থার অবনতি হওয়ায় তাকে হাসপাতালটির হাই ডিপেন্ডেন্সি ইউনিটে (এইচডিইউ) রেখে বিশেষ পদ্ধতিতে অক্সিজেন দেওয়া হচ্ছিল।

মহান মুক্তিযুদ্ধের অন্যতম সংগ🍨ঠক ও নেতা হায়দার আকবর খান রনো একাধিক বইয়ের লেখক। মার্ক্সবাদী এই তাত্ত্বিক পূর্ব পাকিস্তান ছাত্র ইউনিয়নের সাধারণ সম্পাদক ছিলেন। 

হায়দার আকবর খ𒀰ান রনোর জন্ম ১৯৪২ সালের ৩১ আগস্ট অবিভক্ত𒆙 ভারতের কলকাতায়। তার পৈতৃক নিবাস নড়াইলের বরাশুলা গ্রামে।

২০১০ সালে মতভিন্নতার কারণে বাংলাদেশের ওয়ার্ক♒ার্স পার্টি ছেড়ে হায়দার আকবর খান সি꧅পিবিতে যোগ দেন। ২০১২ সালে তাঁকে দলের প্রেসিডিয়াম সদস্য করা হয়। এরপর তিনি সিপিবির উপদেষ্টা হন।

Link copied!