• ঢাকা
  • বুধবার, ২১ আগস্ট, ২০২৪, ৬ ভাদ্র ১৪৩১, ১৬ সফর ১৪৪৫

ফেসবুক


ইউটিউব


টিকটক

Songbad Prokash

ইনস্টাগ্রাম

টুইটার


লিংকডইন

পিন্টারেস্ট

গুগল নিউজ


মেট্রোরেলের ভাড়া না বাড়ার কারণ জানালেন কোম্পানি সচিব


সংবাদ প্রকাশ প্রতিবেদক
প্রকাশিত: জুলাই ১, ২০২৪, ০৪:৪৪ পিএম
মেট্রোরেলের ভাড়া না বাড়ার কারণ জানালেন কোম্পানি সচিব
ঢাকার মেট্রোরেল। ছবি : সংবাদ প্রকাশ

মেট্রোরেলের ভাড়া বাড়বে না বলে আশা প্রকাশ করেছেন ঢাকা ম্যাস ট্রানজ⛎িট কোম্পানি লিমিটেডের কোম্পানি সচিব (যুগ্মসচিব) মোহাম্মদ🌊 আবদুর রউফ।

সোমবার 🐷(১ জুলাই) একটি বেসরকারি টেলিভিশনকে দেওয়া সাক্ষাৎকারে তিনি এ তথ্য জানান।

মোহাম্মদ আবদুর রউফ বলেন, “আমাদের অবস্থান তো ক্লিয়ার। এনবিআর বলেছে ভ্যাট আরোপ করবে। আমরা তার বিপক্ষে যুক্তি দিয়ে জ🦋নস্বার্থে আমাদের অবস্থান তুলে ধরে বলেছিলাম ভ্যাট আরোপের বিষয়টি যেন প্রত্যাহার করা হয় অথবা গতবারের মতো ভ্যাট মওকুফের সময়সীমা বাড়ানো হয়। এই আবেদনটা আমাদের সড়ক পরিবহন ও মহাসড়ক সচিবের মাধ্যমে এনবিআরে গিয়েছে। সেই আবেদনের এখনো কোনো উত্তর আমরা পাইনি। এখন সরকার যে সিদ্ধান𓃲্ত গ্রহণ করবে, আমরা সেই সিদ্ধান্তে আগাবো। আমরা উত্তরের অপেক্ষায় আছি। আশা করছি, মেট্রোরেলের ভাড়া না বাড়ার বিষয়ে একটি ইতিবাচক ফলাফল আসবে।”

যদি আবেদনের উত্তরে ভাড়া বাড়ানোর সি𝔉দ্ধান্ত হয় তাহলে ১০-এর গুনিতক হিসেবে সিস্টেম আপডেটে আপনারা কোনো জটিলতায় পড়বেন কি না, এমন প্রশ্নের জবাবে আবদুর রউফ বলেন, “সরকার যদি সিদ্ধান্ত নেয়, তাহলে আমরা সিস্টেম আপডেট করব। সেটা করা যাবে। তবে আমরা আশা করছি, এনবিআর আমাদের প্রস্তাব বিবেচনা করবে। আলোচনা হলে একটা ইতিবাচক ফল পাব। এনবিআর হয়তো ভাড়ার ওপর ভ্যাট আরোপ করবে না। আমরা এ ব্যাপারে আশাবাদী।”

এক্ষেত্রে সিস্টেম আপডেট করতে আপনাদের কতদিন সময় লাগতে পারে জিজ্ঞেস করা হলে এ কর্মকর্তা বলেন, “যদি ভাড়া বাড়ানোর সিদ্ধান্ত হয়, তাহলে সিস্টেম আপডেট করতে বেশ কিছু জটিলতা আছে। আমাদের মিটিং করে নতুন করে ভাড়া সমন্বয় করতে হবে। সরকারের ওপর মহল থেকে সেই সিদ্ধান্ত পাস হতে হবে। এক্ষেত্রে আমাদের ১০/১৫ দিন সময় লাগতে পারে। তারপর যদি ভ্যাট আরোপসহ নতুন ভাড়ার বিষয়টি পাস হয়, তখন সেই নতুন ভাড়ার ওপরে সিস্টেম আপডেট করতে হবে। এই সিস্টেম আপডেট করতেও আমাদের সপ্তাহখানেক সময় লাগবেꦗ।”

মেট্রোরেলে টিকিটের ওপর সোমবার থেকে ১৫ শতাংশ মূ﷽ল্য সংযোজন কর (মূসক বা ভ্যাট) কার্যকর হওয়ায় কথা ছিল। তবে সরকার🦋ের বিশেষ আদেশে অব্যাহতির সময়সীমা পার হওয়ায় পরও মেট্রোরেলের ভাড়ায় যুক্ত হয়নি ভ্যাট। ফলে বিনা ভ্যাটে আগের ভাড়ায় যাচ্ছেন যাত্রীরা।

মেট্রোরেলের টিকিটের ওপর ভ্যাট মওকুফ ছিল, যার সময়সীমা ৩০ জুন শেষ হওয়ার কথা। ২০২৪-২৫ অর্থবছরের প্রস্তাব🍨িত বাজেটে এই ভꦦ্যাট মওকুফের সময়সীমা বাড়ানোর বিষয়ে কিছু বলেননি অর্থমন্ত্রী আবুল হাসান মাহমুদ আলী। ফলে ১ জুলাই নতুন অর্থবছর থেকে মেট্রোরেলের টিকিটে ১৫ শতাংশ ভ্যাট বসার কথা ছিল। তবে ১৫ শতাংশ ভ্যাট আরোপের সিদ্ধান্ত পুনর্বিবেচনার জন্য বেশ কিছু সীমাবদ্ধতা উল্লেখ করে এনবিআরের কাছে চিঠির মাধ্যমে অনুরোধ জানায় ঢাকা ম্যাস ট্রানজিট কোম্পানি লিমিটেড (ডিএমটিসিএল)। এনবিআরের কাছ থেকে সে চিঠির এখনো কোনো উত্তর আসেনি।

জাতীয় বিভাগের আরো খবর

Link copied!