• ঢাকা
  • রবিবার, ০১ সেপ্টেম্বর, ২০২৪, ১৬ ভাদ্র ১৪৩১, ২৬ সফর ১৪৪৫

ফেসবুক


ইউটিউব


টিকটক

Songbad Prokash

ইনস্টাগ্রাম

টুইটার


লিংকডইন

পিন্টারেস্ট

গুগল নিউজ


ধানমন্ডি ৩২ নম্বরে রোকেয়া প্রাচীর ওপর হামলা


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: আগস্ট ১৫, ২০২৪, ০৮:৪৭ এএম
ধানমন্ডি ৩২ নম্বরে রোকেয়া প্রাচীর ওপর হামলা

রাজধানীর ধানমন্ডি ৩২ নম্বরে অভিনেত্রী রোকেয়া প্রাচীসহ কয়েকজনের ওপর হামলা হয়েছে। 💜সেখানে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের স্মৃতিবিজড়িত বাড়ির বাইরে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে তারা মোমবাতি প্রজ্বালন কর্মসূচি পা𓆏লন করতে গিয়েছিলেন। 

বুধবার (১৪ আগস্ট) কর্মসূচি শেষে ফেরার সময়  সোয়া সাতটার দিকে এ হামলার ঘটꦅনা ঘটে।

ঘটনার এক প্রত্যক্ষদর্শী বলেন, মোমবাতি প্রজ্বালন কর্মসূচি শেষ হ🐼ওয়ার মুহূর্তে কয়েকজন ব্যক্তি লাঠিসোঁটা হাতে রোকেয়া প্রাচীসহ অন্যদের ওপর হামলা চালান। আহত অবস্থায় রোকেয়া প্রাচীকে সেখান থেকে সরিয়ে নেওয়া হয়েছে।

সেখানে দায়িত্বরত আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর এক সদস্য প্রথম আলোকে বলেন, মোমবাতি প্রজ্বালন কর্মসূচি শেষ করে ধানমন্ডি ৩২ নম্বর থেকে বে🤡র হওয়ার সময় কিছু ব্যক্তি রোকেয়া প্রাচীসহ অন্যদের ধাওয়া দেন। তখন তাঁরা ছত্রভঙ্গ হয়ে চলে যান। এ সময় কয়🐎েকজনের ওপর হামলা হয়েছে।

এর আগে দুপুরের দিকে ফেসবুকে এই অভিনেত্রী ১৫ আগস্টের শোক দিবস উপলক্ষে সেখানে অবস্থান কর্মসূচির ঘোষণা দিয়েছিলেন। তিনি লিখেছিলেন, ‘আছি ধা🧸নমন্ডি ৩২। হোক সব হত্যার, সব নৈরাজ্যের ব🔯িচার। বিচার হোক বাঙালির ইতিহাস হত্যার। আছি। আমরাও বিচার চাই। শান্তিপূর্ণ প্রতিবাদে স্মরণ করব স্বাধীনতা এবং বঙ্গবন্ধুর ইতিহাস। আছি পুড়ে যাওয়া ৩২-এ। জয় বাংলা, জয় বঙ্গবন্ধু।’

ফ༺েসবুক পোস্টের ঘোষণা অনুযায়ী পরে তিনি নিজে ধানমন্ডি ৩২ নম্বরে অবস্থান নেন। সন্ধ্যার দিকে মোমবাতি প্রজ্বালনের সময় ৩০–৩৫ জন মানুষ তার সঙ্গে অংশ নেন।

মোমবাতি প্রজ্বালনের সময় রোকেয়া প্রাচী বলেন, “আমরা সবাই আজ এখানে একত্র হয়েছি, কারণ আমাদের বাংলাদেশ পুড়েছে। আমরা একত্র হয়েছি, কারণ আমাদের ১৯৭১ পুড়েছে। আমরা এখানে একত্র হয়েছি, কারণ আমাদের বঙ্গবন্ধুর ছবি পুড়েছে। ধানমন্ডির ৩২ পুড়েছে। আমরা এখানে একত্র হয়েছি বাংলাদেশ পুড়েছে বলে। আমরা এখানে কোনো রাজনী๊তির কথা বলতে আসিনি। বাংলাদেশ আমাদের সবার। আমরা এখানে শোক প্রকাশ করতে এসেছি শান্তিপূর্ণভাবে। আমরা বঙ্গবন্ধুকে শ্রদ্ধা করি। তিনি আমাদের জন্য এই বাংলাদেশ দিয়েছেন, সংবিধান দিয়েছেন। এই ৩২ যখন পুড়েছে, তখন মনে হয়েছে আমরা পুড়েছি। আমরা এই ধানমন্ডি ৩২–এ দাঁড়িয়ে বিশ্বের এই মহানায়কের কাছে ক্ষমা চাইছি। আমরা লজ্জিত। বাঙালি জাতি লজ্জিত আজকে।”

হামলার ঘটনার পর রাত নয়ট♔ার দিকে সেখানে গিয়ে দেখা যায়, মিরপুর রোড থেকে ধানমন্ডি ৩২ নম্বর সড়কের সংযোগমুখে ব্যারিকেড বসানো হয়েছে। ব্যারিকেডের ভেতর সেনাবাহিনীর কয়েকজন সদস্য অবস্থান নিয়েছেন। মূল সড়কে কিছু মানুষ দাঁড়িয়ে আছেন।

Link copied!